ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

ভাগাড়ে পড়েছিল হিমালয়ান শকুন, চলছে চিকিৎসা

প্রকাশিত: ১৭:১২, ৬ ফেব্রুয়ারি ২০২৪

ভাগাড়ে পড়েছিল হিমালয়ান শকুন, চলছে চিকিৎসা

হিমালয়ান শকুন

শকুনটিকে মাল্টিভিটামিন, স্যালাইন এবং প্রয়োজনীয় খাবার সরবরাহ করা হচ্ছে বলে জানান জেলা প্রাণিহাসপাতালের ভেটেরিনারি সার্জন।
 
নেত্রকোণায় ময়লার ভাগাড়ে দুর্বল অবস্থায় পড়ে থাকা একটি হিমালয়ান শকুন উদ্ধার করেছে পরিবেশবাদীরা। পরে চিকিৎসা দিয়ে বন বিভাগে হস্তান্তর করা হয়েছে শকুনটি।সোমবার দুপুরে শহরের রাজুর বাজার এলাকার ময়লাকান্দায় পৌরসভার ময়লার ভাগাড়ে শকুনটি পাওয়া যায় বলে জানান বাংলাদেশ রিসোর্স সেন্টার ফর ইনডিজেনাস নলেজ (বারসিক) নেত্রকোণা আঞ্চলিক সমন্বয়কারী মো. অহিদুর রহমান জানান।

তিনি বলেন, সকালে শহরের কূড়পাড় এলাকার ড্রেনে পড়েছিল একটি শকুন। পৌরসভার পরিচ্ছন্নকর্মীরা শকুনটিকে ড্রেন থেকে তুলে শহরের রাজুর বাজারের ময়লাকান্দা এলাকায় ময়লার ভাগাড়ে নিয়ে ফেলে রাখে।

“বিষয়টি জানতে পেরে বন্যপ্রাণী ও বৃক্ষ প্রেমী আব্দুল হামিদকে সঙ্গে নিয়ে ময়লার ভাগাড়ে গিয়ে দেখি শারীরিকভাবে দুর্বল অবস্থায় শকুনটিকে পড়ে রয়েছে।”

বারসিকের এই সমন্বয়কারী অহিদুর বলেন, শকুনটি তখনও জীবিত আছে বুঝতে পেরে সেটিকে উদ্ধার করা হয়। শকুনটিকে বাঁচাতে চিকিৎসার জন্যে দ্রুত নিয়ে যাই সদর উপজেলা প্রাণিসম্পদ হাসপাতালে।

তিনি বলেন, “আবাসস্থল কম আর খাদ্য সংকটে শকুন কমে এসেছে। শকুন আমাদের পরিবেশের উপকারী ও প্রয়োজনীয় প্রাণী। পরিবেশের ভারসাম্য রক্ষায় বন্যপ্রাণীর প্রতি সবাইকে যত্নশীল হওয়ার প্রয়োজন।

এস

×