ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

খাওয়া-দাওয়া করে চলে যাওয়া সেই বরের যৌতুক ছাড়াই বিয়ে

প্রকাশিত: ১৮:০৯, ২ ডিসেম্বর ২০২৩

খাওয়া-দাওয়া করে চলে যাওয়া সেই বরের যৌতুক ছাড়াই বিয়ে

রাতেই বিয়ে করেন বর।

নেত্রকোনার কলমাকান্দায় যৌতুক না দেওয়ায় খাওয়া-দাওয়া শেষে সবাইকে নিয়ে বিয়ের আসর থেকে চলে যাওয়া বর হাসেন মিয়া (২৫) যৌতুক ছাড়াই বিয়ে করেছেন।

শুক্রবার (১ ডিসেম্বর) দিবাগত রাতে কনের বাড়িতে কাজি ডেকে এনে বিয়ের কাজ সম্পন্ন হয়। হাসেন মিয়া উপজেলার খারনৈ ইউনিয়নের বামনগাঁও গ্রামের শরীফ মিয়ার ছেলে। তিনি পেশায় একজন কৃষক।

জানা গেছে, প্রায় এক সপ্তাহ আগে হাসেন মিয়ার বিয়ে ঠিক হয় পাশের রংছাতি ইউনিয়নের এক তরুণীর সঙ্গে। বিয়ে ঠিক হওয়ার সময় কনের বাবা বরের পরিবারকে ৪০ হাজার টাকা দেন। বৃহস্পতিবার সন্ধ্যায় বিয়ে সম্পন্ন হওয়ার কথা ছিল। সময়মতো বর তার আত্মীয় স্বজনসহ ৪০ জন বরযাত্রী নিয়ে আসেন। খাওয়া-দাওয়া শেষে বিয়ের কার্যক্রম শুরু হলে বরের পক্ষ থেকে আরো ৭০ হাজার টাকা যৌতুক চাওয়া হয়। এতেই ঘটে বাধে বিপত্তি। যৌতুকের টাকা দিতে কনের পরিবার অস্বীকার করলে বিয়ের আসর থেকে বরের লোকজন বরকে নিয়ে চলে যান। ঘটনার পরদিন শুক্রবার কনের বাবা থানায় লিখিত অভিযোগ করেন। 

এ বিষয়ে বরের মামা সবুজ মিয়া বলেন, যৌতুকের টাকা নিয়ে আমাদের দুই পক্ষের মধ্যে ভুল বোঝাবুঝি হয়েছিল। কনের বাবা থানায় অভিযোগ দেওয়ার পর বরের বাড়িতে পুলিশও এসেছিল। স্থানীয় মাতবরদের নিয়ে আমরা সবাই মিলে শুক্রবার রাতে কাজি ডেকে এনে বিয়েটি সম্পন্ন করে দিয়েছি। এখন আর কোনো যৌতুক দেওয়া লাগবে না বলে বর ও তার পরিবারের সবাই ওয়াদা করেছে।

কলমাকান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম বলেন, ‘শুক্রবার দুপুরে অভিযোগ পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়। পরে দুই পক্ষের সমঝোতায় শুক্রবার রাতে এ বিয়ে সম্পন্ন হয়। যৌতুক দেওয়া-নেওয়া দণ্ডনীয় অপরাধ এ বিষয়টি পুলিশ উভয় পক্ষকে বুঝিয়েছে।’

 

এম হাসান

×