ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

দাম না কমলে আলু আমদানি করা হবে ॥ ভোক্তা ডিজি

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ০০:২৭, ২০ সেপ্টেম্বর ২০২৩

দাম না কমলে আলু আমদানি করা হবে ॥ ভোক্তা ডিজি

ভোক্তা অধিকারের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান

দাম না কমলে আলু আমদানি করার আভাস দেওয়া হয়েছে। ডিমের মতো পরীক্ষামূলকভাবে কয়েক লাখ টন আলু আমদানির অনুমতি দেওয়া হতে পারে। বুধবার বগুড়ার হিমাগারগুলোতে অভিযানে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান আলু আমদানির সুপারিশ করবেন বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। 
দাম নিয়ন্ত্রণে সরকার গত বৃহস্পতিবার আলু, ডিম ও পেঁয়াজের দাম বেঁধে দিয়েছে। কিন্তু নির্ধারিত দামে এসব পণ্য বিক্রি হচ্ছে না। ডিমের দাম না কমায় ৪ কোটি পিস ডিম আমদানির অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। ইতোমধ্যে আমদানির খবরে কিছুটা ইতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে বাজারে। তবে আলু বিক্রি হচ্ছে আগের দামে। সরকার নির্ধারিত দাম কার্যকর হয়নি। অন্যদিকে, ব্যবসায়ীরা বলছেন, দাম বেঁধে দিয়ে বাজার নিয়ন্ত্রণ সম্ভব নয়। আলুর দাম নিয়ন্ত্রণে সরকারের সঙ্গে আবারও বসতে চান হিমাগার মালিকরা। বগুড়া থেকে জনকণ্ঠের স্টাফ রিপোর্টার জানান, আলুর বাজার নিয়ন্ত্রণে বুধবার ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বগুড়ার হিমাগারগুলোতে মঙ্গলবার অভিযান চালিয়েছে। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এইএইচএম সফিকুজ্জামানের নেতৃত্বে আলু বাজার মনিটরিংয়ের জন্য পরিচালিত এই অভিযানে জেলা প্রশাসন ও কৃষি বিভাগের কর্মকর্তারাসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 
অভিযানকালে হিমাগারে ফড়িয়া ও দালাল চক্রের তৎপরতা চোখে পড়ে। অতিরিক্ত মুনাফার জন্য বিপুল আলু মজুদ করায় এ সময় তিনজন আলুর মজুদদারকে আটক করে পুলিশের নিকট সোপর্দ করা হয়। আটককৃতরা হলো- জাহিদ হাসান, শাহ আলম ও রিপন মিয়া।

×