ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

কোরবানি সামনে রেখে ব্যস্ত নাটোরের ১৮ হাজার খামারি

নিজস্ব সংবাদদাতা, নাটোর

প্রকাশিত: ০০:৫৭, ৯ জুন ২০২৩

কোরবানি সামনে রেখে ব্যস্ত নাটোরের ১৮ হাজার খামারি

কোরবানির জন্য খামারে লালন-পালন করা গরু

পবিত্র ঈদুল আজহা সামনে রেখে ব্যস্ত সময় পার করছেন নাটোরের প্রায় ১৮ হাজার খামারি। প্রতিবছরের মতো এবারও জেলার চাহিদা মিটিয়ে উদ্বৃত্ত কোরবানির পশু দেশের বিভিন্ন স্থানে বিক্রি করা হবে। এছাড়া বাণিজ্যিক ও পারিবারিকভাবে প্রস্তুতকৃত পশু বিক্রি করে যৌক্তিক দাম পেয়ে লাভবান হবেন খামারিরা বলে আশা করা হচ্ছে।
জেলা প্রাণিসম্পদ কার্যালয় সূত্রে জানা গেছে, আগামী কোরবানির ঈদকে সামনে রেখে জেলার ৭টি উপজেলায় প্রায় ৫ লাখ ২০ হাজার ২৩৮টি কোরবানির পশু প্রস্তুত করা হয়েছে। জেলাজুড়ে পশুর চাহিদা রয়েছে প্রায় ২ লাখ ৫১ হাজার। এছাড়া প্রস্তুতকৃত উদ্বৃত্ত পশুর সংখ্যা ২ লাখ ৬৯ হাজার ২৩৬।

জেলার চাহিদা মিটিয়ে উদ্বৃত্ত এই পশু জেলার বাইরে বিক্রি করা হবে। প্রস্তুতকৃত এসব পশুর মধ্যে গরুর সংখ্যা প্রায় ১ লাখ ১১ হাজার ২৩৪টি, মহিষ ২ হাজার ৮২২টি, প্রায় ৩ লাখ ৬০ হাজার ছাগল এবং ভেড়া প্রায় ৪৬, ১৬৯। জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. গোলাম মোস্তফা জানান, কোরবানির পশু সঠিকভাবে প্রস্তুত করতে খামারিদের সব ধরনের পরামর্শ ও সহায়তা করা হচ্ছে। জেলার চাহিদা মিটিয়ে উদ্বৃত্ত পশু জেলার বাইরে বিক্রি করা সম্ভব হবে। আশা করা হচ্ছে খামারিরা এবার যৌক্তিক দাম পেয়ে লাভবান হবেন।

×