ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

২০০ বছরের পুরনো একটি টেলিস্কোপ উদ্ধার

নিজস্ব সংবাদদাতা, রংপুর 

প্রকাশিত: ১৭:৪০, ১ এপ্রিল ২০২৩

২০০ বছরের পুরনো একটি টেলিস্কোপ উদ্ধার

টেলিস্কোপ 

রংপুরে ২০০ বছরের পুরনো একটি টেলিস্কোপ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় ছয়জনকে আটক করেছে পুলিশ। উদ্ধার হওয়া টেলিস্কোপে খোদাই করা ইস্ট ইন্ডিয়া কোম্পানি লেখা রয়েছে। যা ১৮১৮ খ্রিস্টাব্দে তৈরি একটি টেলিস্কোপ। 

শুক্রবার (৩১ মার্চ) রাত সাড়ে ৯টার দিকে রংপুর মহানগরীর জাহাজ কোম্পানি মোড়স্থ হোটেল গোল্ডেন টাওয়ারে অভিযান পরিচালনা করে পুলিশ। এসময় সেখান থেকে প্রতারক চক্রের দুই সদস্যসহ ছয়জনকে আটক করা হয়।

আটকরা হলেন, ঢাকার দেওয়ান খোরশেদের ছেলে দিওয়ান রবিউল সালাম (৪৯), নুরুল ইসলামের ছেলে মিজানুর রহমান (৪৮), পাবনা জেলার জালাল উদ্দিনের ছেলে শামসুল আলম (৫৯), আব্দুল কাদের মিয়ার ছেলে আব্দুর রাজ্জাক (৫৬), পঞ্চগড় জেলার আব্দুর করিমের ছেলে জাহিদুল ইসলাম (৪৮) ও রুস্তম আলীর ছেলে শাহ আলম (৪৫)।
পুলিশের অভিযানে আটক হওয়া ওই ছয়জনের মধ্যে টেলিস্কোপ ক্রয়ের জন্য আসা চারজন ক্রেতা এবং বাকি দুইজন বিক্রেতা। 

তারা ঐতিহাসিক মূল্যবান এ ধাতব যন্ত্রটি ক্রয়-বিক্রয়ের উদ্দেশে হোটেল গোল্ডেন টাওয়ারের আবাসিক কক্ষে অবস্থান করছিলেন। আটকদের ভাষ্যমতে, মূল্যবান এ টেলিস্কোপটির দাম আনুমানিক চার কোটি টাকা। 

এ বিষয়ে রংপুর মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (গোয়েন্দা বিভাগ) কাজী মুত্তাকী ইবনু মিনান বলেন, ২০০ বছরের পুরনো একটি মূল্যবান টেলিস্কোপ প্রতারণার মাধ্যমে বিক্রির চেষ্টাকালে ডিবি পুলিশ তাদের আটক করেছে। আটক ব্যক্তিদের নামে প্রতারণার মামলা দায়ের করা হয়েছে।
 

এমএস

×