ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

রমজানে রাজশাহী নগরের অপরাধ নিয়ন্ত্রণে আরএমপির বিশেষ নজরদারি

স্টাফ রিপোর্টার, রাজশাহী

প্রকাশিত: ১৪:৫৩, ২৩ মার্চ ২০২৩

রমজানে রাজশাহী নগরের অপরাধ নিয়ন্ত্রণে আরএমপির বিশেষ নজরদারি

ম্যাপে রাজশাহী 

পবিত্র রমজান মাসজুড়ে মানুষের চলাচল নিরাপদ ও নির্বিঘ্ন করতে বিশেষ প্রস্তুতি নিয়েছে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি)। ইতোমধ্যে অপরাধীদের ওপর বাড়তি নজরদারি রাখছে পুলিশ।

অপরাধীদের ডাটাবেজ তৈরি করা হয়েছে। এ সব অপরাধীদের গতিবিধির ওপরও পুলিশের নজরদারি বাড়ানো হয়েছে। রাজশাহী মহানগর পুলিশ এ তথ্য জানিয়েছে।

নগর পুলিশ জানায়, বছরের অন্যান্য সময়ের তুলনায় রমজান মাসে দ্বিগুণ সংখ্যক পুলিশ মাঠে থাকবে। গত পাঁচ বছরের নথি অনুযায়ী রাজশাহী নগরীর বিভিন্ন অপরাধের সঙ্গে জড়িত এক হাজার ৩৩৫ অপরাধীর ওপর বাড়তি নজরদারি করা হবে।

রাজশাহী মহানগর পুলিশ কমিশনার আনিসুর রহমান জানান, রমজান মাসে রাজশাহী মহানগরীকে নিরাপদ ও সড়ক যানজটমুক্ত রাখতে সর্বোচ্চ প্রস্তুতি নিয়েছে ট্রাফিক বিভাগ। অবৈধ পার্কিংয়ের ওপর নজরদারি বৃদ্ধি ও ট্রাফিক আইন লঙ্ঘন প্রতিরোধে নেওয়া হচ্ছে বিশেষ প্রস্তুতি।

রমজানে বাস, ট্রেনসহ অন্যান্য পরিবহনে যাত্রীদের চলাচলে ট্রাফিক নিয়ন্ত্রণ ও ব্যবস্থাপনায় বাস টার্মিনাল, রেলস্টেশন, বিপণি-বিতান শপিং মলসহ বিভিন্ন জনবহুল এলাকায় ট্রাফিক পুলিশের পাশাপাশি অতিরিক্ত ফোর্স মোতায়েন করেছে আরএমপি। এছাড়াও যাত্রীদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ, অতিরিক্ত ভাড়া আদায় এবং যত্রতত্র যাত্রী ওঠানামা করানোর এবং দুর্ঘটনা প্রতিরোধে সতর্ক রয়েছে ট্রাফিক বিভাগ।

আরএমপি সূত্র্র জানায়, পবিত্র রমজানে নিয়মিত দায়িত্ব পালনের পাশাপাশি ইফতার ও সেহরির সময় অধিকতর সতর্কতা অবলম্বন করবে পুলিশ। আরএমপির পুলিশ কন্ট্রোল রুম ২৪ ঘণ্টা চালু রাখার প্রস্তুতি  নেওয়া হয়েছে। যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান আরএমপির নিরাপত্তা ও জরুরি সেবা কিংবা তথ্য দিয়ে সহযোগিতা করতে ০১৩২০-০৬৩৯৯৮ ও ০১৩২০-০৬৩৯৯৯ নম্বরগুলোতে ফোন করে জানানোর অনুরোধ করা হয়েছে।

আরএমপি কমিশনার আনিসুর রহমান জানান, আরএমপির সব থানায় ২০১৮ সাল থেকে গত পাঁচ বছরে রাজশাহী মহানগরীতে ডাকাত ১১ জন, ছিনতাইকারী ১৯০ জন, চোর ৬৬৭ জন ও কিশোর অপরাধী ৪৬৭ জনের ডাটাবেজ তৈরি করা হয়েছে। এসব অপরাধী যাতে আর কোনো অপরাধ সংঘটন করতে না পারেন, সেজন্য তাদের ওপর নজরদারি বাড়ানো হয়েছে। এসব অপরাধীর প্রত্যেকের বাড়িতে বাড়িতে গিয়ে খোঁজ রাখবে পুলিশ। তাদের গতিবিধি সম্পর্কে খোঁজ রাখা হবে। তারা রমজান মাসে ফের কোনো অপরাধে জড়াচ্ছে কি না সেটা তাদের আশপাশের লোকজনের কাছ থেকেও খোঁজ নেওয়া হবে। পুরো রমজান মাস ও ঈদুল ফিতরে নগরীর সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে বাড়তি পুলিশ মোতায়েন থাকবে।

বছরের অন্যান্য সময় যে সংখ্যক পুলিশ মাঠে থাকে তার তুলনায় দ্বিগুণেরও বেশি পুলিশ সদস্য রমজান মাসে ডিউটি করবে জানিয়ে কমিশনার বলেন, ব্যবসায়ীদের আর্থিক লেনদেনের ক্ষেত্রেও নিরাপত্তা নিশ্চিত করা হবে।
 

টিএস

×