ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

কৃষকের স্বার্থে সোনামসজিদ বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ

নিজস্ব সংবাদদাতা, চাঁপাইনবাবগঞ্জ

প্রকাশিত: ১৫:২৭, ২০ মার্চ ২০২৩

কৃষকের স্বার্থে সোনামসজিদ বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ

সোনামসজিদ বন্দর

পেঁয়াজ হার্ভেস্টিং সময় (পেঁয়াজ উত্তোলনকালীন) কৃষকেরা যেন নায্যমূল্য পান সে বিবেচনায় দেশের দ্বিতীয় বৃহত্তর সোনামসজিদ বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি সাময়িক বন্ধ রয়েছে। কৃষকের স্বার্থেই এ সিদ্ধান্ত বলে জানিয়েছেন বন্দর সংশ্লিষ্ট কর্মকর্তা ও ব্যবসায়ী সংগঠনের নেতারা। 

জানা গেছে, কৃষকের কথা চিন্তা করে সরকার নতুন করে ইমপোর্ট পারমিট (আইপি) না দেওয়ায় সাময়িকভাবে বন্ধ রয়েছে সোনামসজিদ স্থলবন্দর দিয়ে ভারতীয় পেঁয়াজ আমদানি। গত বৃহস্পতিবার (১৬ মার্চ) কার্যকর হয়েছে সরকারের এ নির্দেশনা। 

তবে আমদানির শেষ দিন বুধবার (১৬ মার্চ) ভারত থেকে এ স্থলবন্দর দিয়ে ২৬৯ ট্রাকে প্রায় পাঁচ হাজার মেট্রিকটন পেঁয়াজ আমদানি হয়েছে বলে জানিয়েছেন পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের ডেপুটি ম্যানেজার মাইনুল ইসলাম।

সোনামসজিদ সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি ইসমাইল হোসেন বলেন, প্রতি বছর পেঁয়াজ আমদানির জন্য মার্চের ১৫ তারিখ পর্যন্ত আইপি (ইমপোর্ট পারমিট) মেয়াদ থাকে। এরপর কয়েকমাস দেশে পেঁয়াজের ভরা মৌসুম থাকে। ফলে দেশীয় কৃষকদের কথা চিন্তা করেই এসময় কিছুদিনের জন্য পেঁয়াজ আমদানি বন্ধ থাকে। এতে আতঙ্কিত হবার কিছু নেই বলেও জানান তিনি। 

ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধে দেশীয় বাজারে কোন প্রভাব পড়বে কিনা জানতে চাইলে সোনামসজিদ স্থলবন্দরের রাজস্ব কার্যালয়ের ডেপুটি কমিশনার প্রভাত কুমার সিংহ বলেন, কৃষকদের কথা চিন্তা করে সরকার যেহেতু এ সিদ্ধান্ত নিয়েছে সেহেতু বাজারে এর কোন প্রভাব পড়বে বলে মনে হয় না। তিনি আরও জানান, ইমপোর্ট পারমিটের শেষ কয়দিন ভারত থেকে স্বাভাবিকের তুলনায় অনেক বেশী পরিমাণে পেঁয়াজের ট্রাক এসেছে।

টিএস

×