ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

উপনির্বাচন

বগুড়ায় শেষ মুহূর্তে ভোটার টানার চেষ্টায় প্রার্থীরা

স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস

প্রকাশিত: ২৩:৪৪, ২৯ জানুয়ারি ২০২৩

বগুড়ায় শেষ মুহূর্তে ভোটার টানার চেষ্টায় প্রার্থীরা

উপনির্বাচনের নির্বাচনী প্রচারাভিযানের শেষ মুহূর্তে যুবলীগের মোটরসাইকেল র‌্যালি

দু’টি আসনের উপনির্বাচনের শেষ মুহূর্তে প্রার্থীরা মানসিক চাপের ঊর্ধ্বগতিতে বিপর্যস্ত হয়ে পড়েছেন। সোমবার রাত ৮টার পর প্রচার নীরব হয়ে যাবে। ১ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ করা হবে।  
বগুড়ার দু’টি আসনে কয়েকদিন আগে প্রার্থীদের সরব দেখা গিয়েছিল। উল্লেখযোগ্য ছাড়া অনেকেই ঝিমিয়ে পড়েছেন। তবে মাইকে প্রচার আছে। রবিবার দুপুরে আওয়ামী লীগের কর্মীরা শহরে নৌকা প্রতীকে মোটরসাইকেল শোডাউন দিয়েছে। উল্লেখযোগ্য রাজনৈতিক দলের প্রার্থীরা এখন পরীক্ষার খাতার মতো ভোটার রিভিশন দিচ্ছেন। বিএনপি উপনির্বাচনের মাঠে না থাকায় অনেক প্রার্থী বিএনপি ও জামায়াত সমর্থক ভোটারদের কাছে টানার চেষ্টা করছেন। বগুড়া-৬ আসনে এই ভোটার টানার ক্ষেত্রে এগিয়ে আছেন ট্রাক প্রতীকে স্বতন্ত্র পরিচয়ে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী আব্দুল মান্নান আকন্দ। স্বতন্ত্র প্রার্থী আপেল প্রতীকের বীর মুক্তিযোদ্ধা মাছুদার রহমান হেলাল আশাবাদী বিএনপি সমর্থক ভোটারদের বড় অংশ তাকে ভোট দেবে। এদিকে আওয়ামী লীগ প্রার্থী নৌকা প্রতীকের জেলার সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু প্রচার কার্যক্রমকে এগিয়ে নিয়ে গেছেন। তিনি আশাবাদী বগুড়ার উন্নয়নের স্বার্থে সদরের ভোটাররা তাকে বিজয়ী করবে। শেষ বেলাকার প্রচারে লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির (জাপা) প্রার্থী নুরুল ইসলাম ওমর, মশাল প্রতীকে জাসদের প্রার্থী ইমদাদুল হক ইমদাদকে যতটা সরব দেখা যাচ্ছে অন্যদের তেমন দেখা যাচ্ছে না।
বগুড়া-৪ আসনে আওয়ামী লীগ মহাজোটের জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) রেজাউল করিম তানসনকে মনোনয়ন দিয়েছে। তার প্রতীক মশাল। জাসদের নেতৃবৃন্দের দুঃখ আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা বগুড়া-৬ আসনের প্রার্থীর জন্য যতটা প্রচার করলেন বগুড়া-৪ আসনের মাঠে তারা এলেন না। দেখা যাচ্ছে মহাজোটের প্রার্থী তানসেনকে একলা চলোর মতোই চলতে হচ্ছে। কাহালু ও নন্দীগ্রাম এলাকায় বিএনপি ও জামায়াত সমর্থক ভোটার বেশি। বিএনপির বিদ্রোহী প্রার্থী জুয়েল আশা করছেন বিএনপি ও জামায়াতের একটি অংশ তার পক্ষে ভোট দেবে। এই আসনে প্রার্থী ৭ জন। অন্যদের মধ্যে জাপা প্রার্থী শাহীন মোস্তফা কামাল ও স্বতন্ত্র আশরাফুল হোসেন (হিরো আলম) প্রচারের শেষ বেলার মাঠে দেখা যায়।

চাঁপাইনবাবগঞ্জে কঠোর অবস্থানে প্রশাসন

নিজস্ব সংবাদদাতা চাঁপাইনবাবগঞ্জ থেকে জানান, শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানে মনিটরিং সেল গঠন ও বিচারিক ম্যাজিস্ট্রেটও নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন। বুধবার এক প্রজ্ঞাপনে চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের জন্য রাজশাহী মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ফয়সল তারেককে নিয়োগ দেওয়া হয়েছে।
চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের সহকারী রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা রওশন আলী জানান, আগামী ১ ফেব্রুয়ারি সদর আসনের উপনির্বাচন অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে মাঠে কাজ করছেন ৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট। এ ছাড়া স্ট্রাইকিং ফোর্স হিসেবে মাঠে থাকবে পুলিশ ও বিজিবি। র‌্যাব সদস্যরা নিয়োজিত থাকবে নির্বাচনের মাঠে।
চাঁপাইনবাবগঞ্জের পুলিশ সুপার এএইচএম আবদুর রকিব বলেন, নির্বাচনের সময় ইসির অধীনে পুলিশ প্রশাসন কাজ করে থাকে। নির্বাচন কমিশনের নির্দেশনার আলোকে পুলিশ দায়িত্ব পালন করে। সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানে নির্বাচন কমিশন যে নির্দেশনা দেবেন জেলা পুলিশ সেভাবেই কাজ করবে।
রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন বলেন, অবাধ সুষ্ঠু নির্বাচনে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে।
চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের উপনির্বাচনে তিন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেনÑ আওয়ামী লীগের প্রার্থী আব্দুল ওদুদ বিশ্বাস (নৌকা), স্বতন্ত্র প্রার্থী সামিউল হক লিটন (আপেল) এবং বাংলাদেশ ন্যাশন্যাল ফ্রন্টের প্রার্থী কামরুজ্জামান খাঁন (টেলিভিশন)।

ঠাকুরগাঁওয়ে ইভিএমে ভোটদান প্রশিক্ষণ

সংবাদদাতা, পীরগঞ্জ, ঠাকুরগাঁও, থেকে জানান, ঠাকুরগাঁও-৩ আসনের উপনির্বাচনে সংশ্লিষ্ট প্রশাসন ইভিএমে ভোট শিক্ষণ কার্যক্রম জোরদার করেছে। সহজভাবে ভোট শিখতে পেরে ভোটাররা বেশ খুশি। প্রার্থীর প্রতীকের বাঁ পাশে সাদা বাটন টিপলেই এবং সবুজ রঙের বাটনসহ মোট ২টি বাটন টিপলেই একজন ভোটারের ভোট সঠিক হয়েছে বলে তাৎক্ষণিক ইভিএম ভোটারকে জানিয়ে দিবেন। রংপুর বিভাগের আঞ্চলিক নির্বাচন অফিসার ও রিটার্নিং অফিসার জি.এম সাহাতাব উদ্দিনের নেতৃত্বে ঠাকুরগাঁও জেলা নির্বাচন অফিসার মো. মনজুরুল হাসান পীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার, নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শাহরিয়ার নজির, পীরগঞ্জ উপজেলা নির্বাচন অফিসার মো. তকদির আলী সরকার, হরিপুর উপজেলা নির্বাচন অফিসার আব্দুল মান্নান, বালিয়াডাঙ্গী উপজেলা নির্বাচন অফিসার দলিল উদ্দিনসহ সংশ্লিষ্টরা পীরগঞ্জ ও রানীশংকৈল উপজেলার বড় বড় শিক্ষাপ্রতিষ্ঠানে এবং ভোটকেন্দ্রে রবিবার সকাল ১০টায় ইভিএম মেশিন স্থাপন করেছে। প্রশিক্ষকদের নিয়ে ভোটারদের সুবিধার্থে ইভিএমে ভোট শিক্ষণ কার্যক্রম ব্যাপকভাবে জোরদার করেছে। ওই দিন পীরগঞ্জ উপজেলার বণিক সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, পাইলট উচ্চ বিদ্যালয়, পৌরসভা কার্যালয়, আরএম বালিকা উচ্চ বিদ্যালয়ে ভোটকেন্দ্রসহ বিভিন্ন ভোটকেন্দ্রে এবং রানীশংকৈল উপজেলায় একই কার্যক্রম চলছে।

‘কলার ছড়ি থেকে বেরিয়ে
আসবে নৌকা’

স্টাফ রিপোর্টার, ব্রাহ্মণবাড়িয়া থেকে জানান, কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন বলেছেন, সরাইল-আশুগঞ্জের মানুষ আবদুস সাত্তারের কলার ছড়ি মার্কায় ভোট দিয়ে আবারো সাত্তার ভূঁইয়াকে সংসদে পাঠিয়ে তারেকের ষড়যন্ত্রের জবাব দেবে। রাজনীতিতে শেষ কথা বলব না, আজকের কলার ছড়ি আগামী নির্বাচনে নৌকা হয়ে বেরিয়ে আসবে।
তিনি রবিবার বিকেলে ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসনের উপনির্বাচনে বিএনপির বহিষ্কৃত উকিল আবদুস সাত্তার ভূঁইয়ার সমর্থক গোষ্ঠী আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। সভায় সরাইল উপজেলার অরুয়াইল ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শফিকুল ইসলাম গাজীর সঞ্চালনায় ও সভাপতি হাজী আবু তালেবের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি র. আ. ম উবায়দুল  মোক্তাদির চৌধুরী এমপি, সাধারণ সম্পাদক আল-মামুন সরকার, সংরক্ষিত নারী আসন (৩১২)এর এমপি উম্মে ফাতেমা নাজমা বেগম, সরাইল উপজেলা পরিষদের চেয়ারম্যান রফিক উদ্দিন ঠাকুর, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মাহাবুবুল বারী চৌধুরী মন্টু, সাবেক যুগ্ম সম্পাদক মঈন উদ্দিন মঈন।
হাজার হাজার মানুষের অংশগ্রহণে এ নির্বাচনী সভা অনুষ্ঠিত হয়। সভায় বাংলাদেশ কেন্দ্রীয় আওয়ামী লীগ, জেলা আওয়ামী লীগ, সরাইল ও আশুগঞ্জ উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দসহ সরাইল উপজেলার অরুয়াইল, পাকশিমুল ও চুন্টা ইউনিয়ন আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মী, বিএনপির পদবঞ্চিত নেতাকর্মী ও সাত্তার সমর্থক গোষ্ঠীর লোকেরা উপস্থিত হন।
স্বতন্ত্র প্রার্থী আবু আসিফ নিখোঁজ?
অন্যদিকে ব্রাহ্মণবাড়িয়া-২(সরাইল-আশুগঞ্জ) আসনের উপনির্বাচনের স্বতন্ত্র প্রার্থী বিএনপির বহিষ্কৃত নেতা আবু আসিফের খোঁজ পাওয়া যাচ্ছে না। গত শুক্রবার দিবাগত রাত থেকে তিনি নিখোঁজ রয়েছেন বলে মৌখিকভাবে জানিয়েছেন তার স্ত্রী মেহেরুন্নিছা। তবে নিখোঁজের প্রায় দুদিন হলেও এখন পর্যন্ত তিনি নিখোঁজের বিষয়ে থানায় সাধারণ ডায়েরি কিংবা কোথাও কোনোরকম লিখিত অভিযোগও করেননি। এতে  তিনি নিখোঁজ, নাকি আত্মগোপনে -তা নিয়ে ধূম্রজাল সৃষ্টি হয়েছে।

×