ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

পাহাড়ের টিলা ও নদীর মাটি লুট

পরিবেশ অধিদপ্তরের অভিযানে গ্রেপ্তার ৮ 

নিজস্ব সংবাদদাতা, মির্জাপুর, টাঙ্গাইল

প্রকাশিত: ২০:৫৪, ২৯ জানুয়ারি ২০২৩

পরিবেশ অধিদপ্তরের অভিযানে গ্রেপ্তার ৮ 

মাটি ভর্তি ট্রাক 

মির্জাপুরে রাতের আধারে ভেকু মেশিন (এক্সেভেটর) দিয়ে পাহাড়ের টিলা ও নদীর কিনারা কেটে মাটি লুটের অভিযোগে আটজনকে গ্রেপ্তার করা হয়েছে। 

শনিবার গভীর রাতে টাঙ্গাইল জেলা পরিবেশ অধিদপ্তর উপজেলার পাঁচগাও হোসেন মার্কেট এলাকায় অভিযান চালিয়ে তাঁদের গ্রেপ্তার করা হয়েছে। এ সময় মাটি ভর্তি ৫টি ট্রাক জব্দ করা হয়।

এ বিষয়ে টাঙ্গাইল পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক বিপ্লব কুমার সুত্রধর মির্জাপুর থানায় আটজনকে আসামী করে একটি মামলা দায়ের করেছেন। 

মামলার আসামীরা হলেন, উপজেলার গন্ধব্য পাড়া গ্রামের বিপ্লব কুমার সরকার (২৫) গোড়াই সৈয়দপুর গ্রামের জালাল উদ্দিন মিয়া (৪৫) আজগানা গ্রামের নাহিদ সিকদার (২৫) বেলতৈল গ্রামের ফারুক মোল্লা (২৫) ও খায়রুল ইসলাম (২১) গাজীপুর জেলার টঙ্গী থনার পলাসোনা গ্রামের মামুন মিয়া (২৮) সখীপুর উপজেলার বহেরাতৈল গ্রামের মো. আলামিন (২৪) ও গাইবান্ধা জেলার পলাশবাড়ী থানার তালুক ঘোড়াবান্ধা গ্রামের মাজু শেখ (২৭)। 

মামলার অভিযোগে জানা গেছে, বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ৬(খ) এবং ইট প্রস্তুত ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত ২০১৯) এর ৫(১) ধারা লংঘন করে তরফপুর ইউনিয়নের টাকিয়া কদমা ও নয়াপাড়া বাঁশতৈল ইউনিয়নের গায়রাবেতিল এলাকয় পাহাড়ের টিলা ও সমতল ভূমি কর্তন করে পরিবেশ বিনষ্ট করে ড্রাম ট্রাক যোগে আসামীরা বিভিন্ন ইট ভাটায় মাটি বিক্রী করছিলেন। 

বিষয়টি জানতে পেয়ে টাঙ্গাইল পরিবেশ অধিদপ্তর মির্জাপুর থানা পুলিশের সহযোগিতায় শনিবার গভীর রাতে মির্জাপুর-সখীপুর সড়কের পাঁচগাও হোসেন মার্কেট এলাকায় অভিযান পরিচালনা করে। এ অভিযান পরিচালনাকালে মাটি কাটার সাথে জড়িত আট ব্যক্তিকে গ্রেপ্তার এবং মাটি ভর্তি ৫টি ট্রাক জব্দ করা হয়।

টাঙ্গাইল পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক বিপ্লব কুমার সুত্রধরের সঙ্গে এ বিষয়ে কথা হলে তিনি জানান, আসামীরা কোন প্রকার অনুমোদন ছাড়া পরিবেশ সংরক্ষণ আইন অমান্য করে পাহাড়ের টিলা ও সমতল স্থানের  মাটি কেটে বিভিন্ন ইটভাটায় বিক্রী করছিল। শনিবার রাতে অভিযান পরিচালনা করে আটজনকে গ্রেপ্তার করা হয়েছে। একই সময় মাটি ভর্তি ৫টি ট্রাক জব্দ করা হয়েছে বলে তিনি জানান।

 

এমএস

সম্পর্কিত বিষয়:

×