ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বাঁশখালীতে কুম্ভমেলায় দেশ-বিদেশের পুণ্যার্থীর ঢল

নিজস্ব সংবাদদাতা, বাঁশখালী

প্রকাশিত: ২৩:৫০, ২৭ জানুয়ারি ২০২৩

বাঁশখালীতে কুম্ভমেলায় দেশ-বিদেশের পুণ্যার্থীর ঢল

কুম্ভমেলায় আগত পুণ্যার্থী

চট্টগ্রামের বাঁশখালীতে সনাতনী হিন্দু সম্প্রদায়ের ১১ দিনব্যাপী কুম্ভমেলা শুক্রবার শুরু হয়েছে। এটি বিশ্বের দ্বিতীয় ও  দেশের একমাত্র  আন্তর্জাতিক ও কুম্ভমেলা। এই  মেলায় প্রতিবারের ন্যায় এবারও কয়েক লাখ ভক্ত অংশগ্রহণ করবে, এমনই আশাবাদ মেলা কমিটির।

প্রতি ৩ বছর পর পর বাঁশখালীর কালীপুর ইউপির গুনাগরি ঋষিধামে একমাত্র ঋষিকুম্ভ ও কুম্ভমেলা অনুষ্ঠিত হওয়ার কারণে এ স্থানটি বাংলাদেশের হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম তীর্থস্থান হিসেবে পরিচিতি পেয়েছে।  মেলায় বাংলাদেশের বিভিন্ন জেলা ছাড়াও ভারত থেকে হাজার হাজার হিন্দু ধর্মাবলম্বীর আগমন ঘটে। জানা যায়, পুর্ণকুম্ভের অনুসরণে স্বামী অদ্বৈতানন্দপুরী মহারাজ ১৯৫৭ সাল থেকে এই ঋষিকুম্ভ  মেলা শুরু করেন।
শুক্রবার দুপুরে মহাশোভাযাত্রায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক  মেয়র আ জ ম নাছির উদ্দীন ও বাঁশখালীর সংসদ সদস্য  মোস্তাাফিজুর রহমান  চৌধুরী ও আগত সাধু সন্ন্যাসী অতিথিগণ অংশ নেন। এগার দিনের এ মেলার অনুষ্ঠান সূচি অনুযায়ী শুক্রবার দুপুরে একবিংশতম প্রথম দিবসে বর্ণাঢ্য মহোশোভাযাত্রাসহ মঙ্গল আরতি ও জয়গানে মঙ্গল আহ্বান, জাতীয় পতাকা উত্তোলন, গুরু মহারাজের পূজা, অতিথিশালা উদ্বোধন, গুরু মহারাজের ভোগরাগ ও সমবেত প্রার্থনা, মহাপ্রসাদ বিতরণ, শ্রীমদ্ভগবদগীতা পাঠ, ভক্ত সম্মেলন ও অদ্বৈত সঙ্গীতাঞ্জলি, দশমহাবিদ্যা পূজার অধিবাস, বিনামূল্যে চিকিৎসাসেবা অনুষ্ঠিত হয়।

 

 

×