ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

দীর্ঘায়ু কামনায় প্রধানমন্ত্রীর জন্মদিন উদ্‌যাপন

জনকণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ২১:৪৫, ২৮ সেপ্টেম্বর ২০২২; আপডেট: ২১:৪৬, ২৮ সেপ্টেম্বর ২০২২

দীর্ঘায়ু কামনায় প্রধানমন্ত্রীর জন্মদিন উদ্‌যাপন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন উদ্যাপন করা হয়েছে

বর্ণাঢ্য শোভাযাত্রা, কেক কাটা, আলোচনাসভাসহ নানা আয়োজনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন উদ্‌যাপন করা হয়েছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের।
চট্টগ্রাম ॥ শেখ হাসিনার জীবনের ওপর নির্মিত পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র ‘হাসিনা : এ ডটার’স টেল’-এর বিশেষ প্রদর্শনী হয়েছে চট্টগ্রামে।
বুধবার বিকেলে চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে আতাউর রহমান খান কায়সার স্মৃতি সংসদের উদ্যোগে এবং বিদ্যুত, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ওয়াসিকা আয়শা খানের পৃষ্ঠপোষকতায় এর আয়োজন করা হয়। প্রথম প্রদর্শনী শুরু হয় বিকেল ৩টা থেকে। দ্বিতীয় প্রদর্শনী বিকাল ৫টায় শুরু হয়ে সন্ধ্যা ৬টা ১০ মিনিটে শেষ হয়। প্রথম প্রদর্শনীর শুরুর আগে জাতীয় সঙ্গীত পরিবেশন করে ছোট মণি নিবাসের শিশুরা। প্রদর্শনী শুরুর আগে ওয়াসিকা আয়শা খান বলেন, আমাদের প্রচেষ্টা প্রধানমন্ত্রী ও তাঁর পরিবারের নিজস্ব জবানিতে এ ছবিটি তৈরি হয়েছে। তিনি ছাড়া বাংলাদেশের অগ্রযাত্রা অসম্ভব।
রাজশাহী ॥ রাজশাহীতে বুধবার সকালে বেলুন-ফেস্টুন উড়িয়ে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচীর উদ্বোধন করেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। এরপর সিটি মেয়র লিটনের নেতৃত্বে নগর ভবন থেকে আনন্দ শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রার সম্মুখে ছিল ব্যান্ড দল। আর শোভাযাত্রায় অংশগ্রহণকারীদের হাতে ছিল রঙিন বেলুন ও প্রধানমন্ত্রীকে জন্মদিনের শুভেচ্ছা জ্ঞাপন সংবলিত ছোট ছোট পতাকা। শোভাযাত্রাটি নগর ভবন থেকে শুরু হয়ে নগরীর দড়িখরবোনা মোড় হয়ে শহীদ এএইচএম কামারুজ্জামান চত্বর হয়ে নিউমার্কেট হয়ে পুনরায় নগর ভবনে গিয়ে শেষ হয়।
খুলনা ॥ মহানগর যুবলীগের উদ্যোগে অসহায়দের নতুন বস্ত্র ও হাসপাতালে রোগীদের মাঝে ফল বিতরণ করা হয়েছে। সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক প্রধান অতিথি থেকে বুধবার বেলা ১১টায় নগরীর শঙ্খ মার্কেটের দলীয় কার্যালয়ে নতুন বস্ত্র বিতরণ করেন।
নগর যুবলীগের আহ্বায়ক সফিকুর রহমান পলাশের সভাপতিত্বে ও যুগ্ম আহ্বায়ক শেখ শাহাজালাল হোসেন সুজনের পরিচালনায় অনুষ্ঠিত সভায় অতিথি ছিলেন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা।

আরও উপস্থিত ছিলেন এস এম হাফিজুর রহমান হাফিজ, রোজি ইসলাম নদী, শওকত হোসেন, কবীর পাঠান, জুয়েল হাসান দিপু, মহিদুল ইসলাম মিলন, মেহেদী মোড়ল, ইয়াসিন আরাফাত, রাশেদুল ইসলাম রাশেদ, অভিজিৎ পাল, রবিউল ইসলাম লিটন, ইলিয়াস হোসেন লাবু, সওকত হাসান, ইব্রাহিম হোসেন তপু, জামিল আহমেদ সোহাগ, জিহাদুর রহমান জিহাদ, জামাল শেখ, মহিদুল হক শান্ত, আব্দুর জব্বার হীরা, আসাদুজ্জামান বাবু, জহির আব্বাস, মেহেদী হাসান, রফিকুল ইসলাম রফিক, হিরণ হাওলাদার প্রমুখ। অপরদিকে দুপুর ১টায় খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে রোগীদের মাঝে ফল বিতরণ করা হয়। এ ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু, সুস্থতা ও সফলতা কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়।
বরিশাল ॥ আগৈলঝাড়া উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে আনন্দ র‌্যালি, আলোচনাসভা ও দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। বুধবার বেলা এগারোটায় উপজেলা সদরে আনন্দ র‌্যালি শেষে দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি সুনীল কুমার বাড়ৈ। প্রধান বক্তা ছিলেন সাধারণ সম্পাদক আবু সালেহ মোঃ লিটন। শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে অনুষ্ঠিত দোয়া ও মোনাজাত পরিচালনা করেন উপজেলা কেন্দ্রীয় জামে মসজিদের পেশ ইমাম মাওলানা ফজলুল হক।
নারায়ণগঞ্জ ॥ জেলা আওয়ামী লীগের উদ্যোগে নগরীর ২নং রেলগেট এলাকায় বুধবার দুপুরে দলীয় কার্যালয়ে আলোচনা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এতে জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাইয়ের সভাপতিত্বে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু হাসনাত মোঃ শহীদ বাদল, যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর আলম, সাংগঠনিক সম্পাদক মীর সোহেল, দফতর সম্পাদক এমএ রাসেল ও সাবেক সংসদ সদস্য হোসনে আরা বাবলীসহ নেতাকর্মীরা।

বিকেলে সিটি কর্পোরেশনের উদ্যোগে নানা কর্মসূচীর মধ্য দিয়ে প্রধানমন্ত্রী  শেখ হাসিনার ৭৬তম জন্মদিন পালন করা হয়। প্রধান অতিথি ছিলেন সিটি  মেয়র ও জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি ডাঃ সেলিনা হায়াত আইভী। এ সময় কাউন্সিলর, সংরক্ষিত নারী কাউন্সিলর ও কর্মকর্তা নগরীর নারী-পুরুষ ও শিশুরাও উপস্থিত ছিলেন।
মুন্সীগঞ্জ ॥ বুধবার শিশু একাডেমি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে আলোচনা, কেক কাটা ও সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়। শিশুদের কলকাকলিতে মুখরিত এ আয়োজনে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুল কাদির মিয়া। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা মতিউল ইসলাম হিরু ও সাংবাদিক মীর নাসিরউদ্দিন উজ্জ্বল। জেলা প্রশাসন, জেলা মহিলা সংস্থা ও শিশু একাডেমি আয়োজিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান এ্যাডভোকেট শামসুন্নাহার শিল্পী।
কিশোরগঞ্জ ॥ পাকুন্দিয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন উদ্যাপন করা হয়েছে। বুধবার দুপুরে উপজেলার জাঙ্গালিয়া ইউনিয়ন স্কুল এ্যান্ড কলেজে প্রতিষ্ঠানের গবর্নিং বডির সভাপতি আলহাজ মকবুল হোসেনের উদ্যোগে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে ৭৬ পাউন্ডের কেক কেটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উদ্যাপন করা হয়। এ সময় আলহাজ মকবুল হোসেন ছাড়াও প্রতিষ্ঠানের অধ্যক্ষ আবু জাফর আকরাম উদ্দিন, জাঙ্গালিয়া ইউপি চেয়ারম্যান বুলবুল আহমেদ এবং শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
সাতক্ষীরা ॥ জেলা বঙ্গবন্ধু পরিষদের আয়োজনে বুধবার বেলা ১১টায় শিল্পকলা একাডেমিতে কেক কাটা ও দেয়া মাহফিল অনুষ্ঠিত হয়। জেলা বঙ্গবন্ধু পরিষদের সভাপতি মোকসোমুল হাকিমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে কেক কাটেন সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি। এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কাজী আক্তার হোসেন, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন, পৌর বঙ্গবন্ধু পরিষদের আহ্বায়ক মমিনুর রহমান মুকুলসহ জেলা আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠনের  নেতৃবৃন্দ।
সিরাজগঞ্জ ॥ জেলার বিভিন্ন আশ্রয়ণ প্রকল্পের অধিবাসীদের মধ্যে খাদ্য বিতরণ, সেলাই মেশিন প্রদান ও মাদ্রাসার ছাত্রদের সঙ্গে নিয়ে জন্মদিনের কেক কেটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু কামনা করে দোয়া করা হয়েছে। আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক (রাজশাহী বিভাগের দায়িত্বপ্রাপ্ত) এস এম কামাল হোসেন সকালে সদর উপজেলার সয়দাবাদ ইউনিয়নের মুলিবাড়ী আশ্রয়ণ প্রকল্পের ঘরে ঘরে খাদ্যসামগ্রী বিতরণ ও মাদ্রাসা শিক্ষার্থীদের নিয়ে কেক কাটেন।

এ সময় জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধো এ কে এম হোসেন আলী হাসান, সাধারণ সম্পাদক আবদুস সামাদ তালুকদার, সদর আসনের সংসদ সদস্য অধ্যাপক ডাঃ হাবিবে মিল্লাত মুন্না, মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক ড. জান্নাত আরা তালুকদার হেনরি, আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপ কমিটির সদস্য রফিকুল ইসলাম রনি, সিরাজগঞ্জ পৌর আওয়ামী লীগের সভাপতি হেলাল উদ্দিন, সিরাজগঞ্জ উপজেলা চেয়ারম্যান রিয়াজ উদ্দিন, সদর থানা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাকিম, সাধারণ সম্পাদক নুরুল ইসলাম সজল, সয়দাবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নবিদুল ইসলাম, জেলা ছাত্রলীগের সভাপতি আহসান হাবীব খোকা প্রমুখ উপস্থিত ছিলেন।
টাঙ্গাইল ॥ বুধবার সকালে জেলা আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে দোয়া মাহফিলের আয়োজন করা হয়। পরে জেলা আওয়ামী লীগের সভাপতি একুশে পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ফজলুর রহমান খান ফারুক ও সাধারণ সম্পাদক এ্যাডভোকেট জোয়াহেরুল ইসলাম জোয়াহের এমপির নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি জানানো হয়। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট জোয়াহেরুল ইসলাম জোয়াহের এমপির নেতৃত্বে আনন্দ র‌্যালি বের হয়।
গাইবান্ধা ॥ উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদ বিষয়ক দফতরের যৌথ আয়োজনে বুধবার সকালে উপজেলা নির্বাহী অফিসার কামরুজ্জামান নয়নের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এ কে এম মোকছেদ চৌধুরী বিদ্যুৎ, জেলা নিরাপদ খাদ্য অফিসার মোঃ মিলন মিয়া, উপজেলা আওয়ামী লীগ সাবেক সভাপতি আবু বকর প্রধান, উপজেলা আওয়ামী লীগ সভাপতি উপাধ্যক্ষ শামিকুল ইসলাম সরকার লিপন, সাধারণ সম্পাদক মহদীপুর ইউপি চেয়ারম্যান তৌহিদুল ইসলাম ম-ল, উপজেলা পরিষদ ভাইস-চেয়ারম্যান এএসএম রফিকুল ইসলাম ম-ল রিপন, আনোয়ারা বেগম, উপজেলা বিষয়ক কর্মকর্তা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শাহানাজ আকতার, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডেন্টাল সার্জন ডাঃ মাহাবুব আলম, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন ইনচার্জ মুহাম্মদ মশিউর রহমান, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহমান প্রমুখ।
ভোলা ॥ জেলা আওয়ামী লীগের আয়োজনে আওয়ামী লীগের কার্যালয়ে আলোচনা সভা, মিলাদ মাহফিল ও দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়। এ সময় জেলা আওয়ামী লীগর সভাপতি ফজলুল কাদের মজনু মোল্লার সভাপতিত্বে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি আব্দুল মমিন টুলু, সাধারণ সম্পাদক মইনুল হোসেন বিপ্লব, সাবেক যুগ্ম সম্পাদক জহুরুল ইসলাম নকিব, এনামুল হক আরজু, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ, বীর মুক্তিযাদ্ধা শফিকুল ইসলাম, সদর উপজলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম গোলদার প্রমুখ।
নাটোর ॥ বুধবার সকালে কৃষকলীগ শোভাযাত্রা বের করে। শোভাযাত্রায় প্রধানমন্ত্রীর জন্মদিনে শুভেচ্ছা জানিয়ে ব্যানার ফেস্টুনের পাশাপাশি দেশীয় বাদ্যযন্ত্রের তালে তালে লাঠিখেলা দেখাতে দেখাতে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কৃষক ভাইয়েরা। এ সময় কৃষিকাজে ব্যবহৃত লাঙ্গল, জোয়াল, হুঁকা টানার দৃশ্য উপভোগ করেন শহরবাসী। এই মঙ্গলযাত্রা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শহরের কান্দিভিটায় জেলা আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয়ে গিয়ে শেষ হয়।
সোনারগাঁ ॥

বুধবার বিকেলে বীর মুক্তিযোদ্ধা মরহুম মোবারক হোসেন-এর পুত্র ও মোবারক হোসেন স্মৃতি সংসদের চেয়ারম্যান এরফান হোসেন দীপের উদ্যোগে মোগরাপাড়া তার নিজ বাড়িতে নানা কর্মসূচী পালন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন মোগরাপাড়া ইউনিয়ন পরিষদের সাবেক ইউপি সদস্য আনোয়ার আলী, উপজেলা আওয়ামী লীগ নেতা নজরুল ইসলাম, উপজেলা যুবলীগ নেতা আরমান মাহ্মুদ, শাহজালাল, শ্রমিক লীগ নেতা বাবুল, উপজেলা ছাত্রলীগ নেতা কবির হোসেন, খোকন।

এদিকে উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও ইউপি চেয়ারম্যান ইঞ্জিঃ মাসুদুর রহমান মাসুমের উদ্যোগে ঝাউচর এলাকায় জন্মদিন পালন করা হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল কায়সার, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সদস্য জাকির হোসাইন প্রমুখ।  
চাঁপাইনবাবগঞ্জ ॥ জেলা আওয়ামী লীগের আয়োজনে দলীয় কার্যালয় থেকে আনন্দ র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের হুজরাপুর এলাকা হয়ে একই স্থানে এসে শেষ হয়। পরে নেতৃবৃন্দ কেক কাটেন। শেষে বঙ্গবন্ধুসহ তার পরিবারের অন্য সদস্যদের আত্মার মাগফিরাত ও শেখ হাসিনার দীর্ঘায়ু কামনা এবং দেশ ও জাতির মঙ্গল কামনা করে মোনাজাত করা হয়। এ সময় জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মুহাঃ জিয়াউর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক এমপি আব্দুল ওদুদ, যুগ্ম সম্পাদক ও সংসদ সদস্য ডাঃ সামিল উদ্দিন আহমেদ শিমুল, সহ-সভাপতি ও শিবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, পৌর আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ আব্দুল জলিল প্রমুখ উপস্থিত ছিলেন।
ঝালকাঠি ॥

পৌরসভার উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মিলাদ কেক কাটা ও পৌরসভার বঙ্গবন্ধু শেখ মুজিব কর্নারে আলোচনা সভা ও দোয়া মিলাদ অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন, পৌর মেয়র লিয়াকত আলী তালুকদার, প্যানেল মেয়র তরুণ কর্মকার, হাফিজ আল মাহামুদ।

monarchmart
monarchmart