ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯

জনকন্ঠে সংবাদ প্রকাশ

ব্যাটারি পুড়িয়ে সীসা তৈরির ঘটনা তদন্তের আদেশ

নিজস্ব সংবাদদাতা,হবিগঞ্জ 

প্রকাশিত: ২২:০৫, ১১ আগস্ট ২০২২

ব্যাটারি পুড়িয়ে সীসা তৈরির ঘটনা তদন্তের আদেশ

শ্রমিকরা ব্যাটারি থেকে সিসা বের করছে।

হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলায় অবৈধ একটি কারখানায় ব্যাটারি পুড়িয়ে সীসা তৈরির বিষয়ে পরিবেশ অধিদফতরকে তদন্তের আদেশ দিয়েছেন আদালত।  বুধবার (১০ আগস্ট) সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. জাকির হোসাইন এ আদেশ দেন।  

হবিগঞ্জ পরিবেশ অধিদফতরের উপ-পরিচালককে আগামী ১৮ সেপ্টেম্বরের মধ্যে এ বিষয়ে তদন্তের আদেশ দিয়েছেন আদালত। আদেশে বলা হয়, বাহুবল উপজেলার রূপাইছাড়া রাবার বাগান এলাকায় একটি অবৈধ কারখানায় পরিত্যক্ত ও অকেজো ব্যাটারি পুড়িয়ে এসিড, সীসা ও অন্যান্য উপাদান সংগ্রহ করা হয়। 
এতে পাহাড়ি ছড়া ও পরিবেশ মারাত্মকভাবে দূষণের শিকার হচ্ছে। পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ ও বিধি ১৯৯৭ মোতাবেক এমন কারখানা স্থাপন ও কর্মকান্ডের ক্ষেত্রে আইনটির বিধি অনুসরণ করা বাধ্যতামূলক। কিন্তু ওই প্রতিষ্ঠানটি বিধি অনুসরণ করেনি, যা শাস্তিযোগ্য অপরাধ। 

এ নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলেও পরিবেশ অধিদফতরের কোনো মামলা দায়ের হয়নি। জনস্বার্থে ও পরিবেশ সুরক্ষার উদ্দেশে ঘটনার সঙ্গে জড়িত ব্যক্তিদের বিষয়ে এবং কারখানার মালিক ও পরিচালনাকারীদের বিষয়ে সরেজমিন তদন্ত করে অপরাধ উদ্ঘাটন, আসামিদের চিহ্নিতকরণ এবং উল্লিখিত ধারায় অপরাধ ছাড়াও অন্য কোনো আইনে অপরাধ সংঘটিত হয়েছে কিনা, তা বিস্তারিত তদন্ত করার প্রয়োজনীয়তা রয়েছে। 

এজন্য পরিদর্শক পদমর্যাদার নিম্নে নয় এমন কর্মকর্তার মাধ্যমে সরেজমিন তদন্ত করে আগামী ১৮ সেপ্টেম্বরের মধ্যে প্রতিবেদন দাখিল ও অপরাধ উদ্ঘাটন হলে পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ ও বিধি ১৯৯৭ অনুযায়ী নিয়মিত মামলা করার নির্দেশ দিয়েছেন আদালত। এর আগে ৭ আগস্ট দৈনিক জনকন্ঠের অনলাইনে ‘ব্যাটারি পুড়িয়ে তৈরি হচ্ছে সিসা, হুমকীতে  পরিবেশ’ শিরোনামে সংবাদ প্রকাশ হয়।