৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

প্রাথমিকে বৃত্তি পেল সাড়ে ৮২ হাজার শিক্ষার্থী

প্রকাশিত : ২৬ ফেব্রুয়ারী ২০২০

স্টাফ রিপোর্টার ॥ পঞ্চম শ্রেণীর প্রাথমিক সমাপনী পরীক্ষার বৃত্তির ফল প্রকাশ করা হয়েছে। সর্বশেষ প্রাথমিক সমাপনী পরীক্ষার ভিত্তিতে প্রকাশ করা ফলে বৃত্তি পেয়েছে ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী। যাদের মধ্যে মেধা কোটায় (ট্যালেন্টপুল) বৃত্তি পেয়েছে ৩৩ হাজার শিক্ষার্থী এবং সাধারণ কোটায় বৃত্তি পেয়েছে ৪৯ হাজার ৪২২ জন। মেধা কোটায় বৃত্তিপ্রাপ্তরা ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত প্রতি মাসে ৩০০ টাকা এবং সাধারণ কোটায় ২২৫ টাকা করে বৃত্তির অর্থ পাবে। এদিকে খাতা পুনর্নিরীক্ষণে ২৭ হাজার ২০৯টির খাতার ফল পরিবর্তন হয়েছে।

মঙ্গলবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে বৃত্তির ফল প্রকাশ করেছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তালিকা প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইটে (িি.িফঢ়ব.মড়া.নফ) পাওয়া যাচ্ছে। স্থানীয়ভাবে অধিদফতরের বিভাগীয় উপ-পরিচালকের কার্যালয়/জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় এবং উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয়ে ফল পাওয়া যাচ্ছে। এছাড়া মোবাইলে এসএমএসের মাধ্যমেও ফল জানা যায়।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম আল-হোসেন, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মোঃ ফসিহউল্লাহ প্রমুখ। প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন বলেন, এ বছর পঞ্চম শ্রেণীর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলের ওপর ভিত্তি করে ৮২ হাজার ৪২২ শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হয়েছে। মেধা কোটায় বৃত্তিপ্রাপ্তরা ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত প্রতি মাসে ৩০০ টাকা এবং আর সাধারণ কোটায় ২২৫ টাকা করে বৃত্তির অর্থ পাবে। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণকারী ছাত্রছাত্রীদের সংখ্যার অনুপাতে উপজেলা/থানার কোটা নির্ধারণ করে ট্যালেন্টপুল বৃত্তি বণ্টন করা হয়। সাধারণ বৃত্তি ইউনিয়ন ও পৌরসভায় ওয়ার্ডভিত্তিক বিতরণ করা হয়।

এবার মোট আট হাজার ২৪টি ইউনিয়ন/পৌরসভার ওয়ার্ডে প্রতিটিতে ছয়টি (তিনজন ছাত্র ও তিনজন ছাত্রী) হিসাবে মোট ৪৮ হাজার ১৪৪টি এবং অবশিষ্ট এক হাজার ৩৫৬টি বৃত্তি থেকে প্রতিটি উপজেলা/থানা থেকে আরও দুটি (একজন ছাত্র ও একজন ছাত্রী) করে ৫১১টি উপজেলা/থানায় এক হাজার ২২টি সাধারণ এবং আরও অবশিষ্ট ৩৩৪টি বৃত্তি থেকে প্রতিটি জেলা থেকে আরও চারটি (দুজন ছাত্র ও দুজন ছাত্রী) করে ৬৪ জেলায় ২৫৬টি সাধারণ বৃত্তি দেয়া হয়েছে।

প্রকাশিত : ২৬ ফেব্রুয়ারী ২০২০

২৬/০২/২০২০ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: