২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬, রবিবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

বাংলা ভাষা যন্ত্রে ব্যবহারের ক্ষেত্রে আমরা ৩০০ বছর পিছিয়ে ছিলাম ॥ মোস্তাফা জব্বার

প্রকাশিত : ২১ ফেব্রুয়ারী ২০২০, ০২:০৩ পি. এম.
বাংলা ভাষা যন্ত্রে ব্যবহারের ক্ষেত্রে আমরা ৩০০ বছর পিছিয়ে ছিলাম ॥ মোস্তাফা জব্বার

অনলাইন ডেস্ক ॥ ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, বাংলা ভাষা যন্ত্রে ব্যবহারের ক্ষেত্রে আমরা ৩০০-এর বেশি বছর পিছিয়ে ছিলাম। প্রিন্টিং মেশিন আবিষ্কার হয় চতুর্দশ শতকে। আর উপমহাদেশে আমরা সেটি পেয়েছি ১৭ শতকে। তবে সাতাশিতে (১৯৮৭ সালে) কম্পিউটার পাওয়ার পর সময়ের সেই দূরত্ব ঘুচে গেছে। এখন এমন কোনো ডিজিটাল মাধ্যম নেই যেখানে বাংলা ভাষা ব্যবহার করা যায় না। তবে বাংলা ভাষাকে ডিজিটাল মাধ্যমে উন্নয়নের আরো সুযোগ আছে। আরো সুন্দরভাবে এটিকে ব্যবহার করা যেতে পারে।

আজ শুক্রবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মোস্তাফা জব্বার। শ্রদ্ধা নিবেদন শেষে বাংলানিউজের কাছে প্রতিক্রিয়া জানান তিনি।

তিনি বলেন, বাংলাকে ডিজিটাল মাধ্যমে আরো সুন্দরভাবে ব্যবহারের জন্য তথ্যপ্রযুক্তি বিভাগ থেকে একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। ১৬৯ কোটি টাকা ব্যয়ে বাংলা ভাষার ১৬টি টুলস ডেভেলপ করছি। এর মাধ্যমে ডিজিটালভাবে বাংলা ভাষার ব্যবহার আরো বাড়বে। ভাষা একটি জীবন্ত জিনিস। নদীর মতোই প্রবহমান। কাজেই বাংলা ভাষা নিয়েও আমাদের এ কাজ অব্যাহত থাকবে।

শহীদ দিবস নিয়ে মোস্তাফা জব্বার বলেন, বাংলা ভাষা ও সংস্কৃতির যে উৎকর্ষতা অর্জিত হয়েছে আজকের দিনে আমাদের প্রত্যাশা, বাঙালি জাতিও বিশ্বে শ্রেষ্ঠত্ব অর্জন করবে।

প্রকাশিত : ২১ ফেব্রুয়ারী ২০২০, ০২:০৩ পি. এম.

২১/০২/২০২০ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

জাতীয়



শীর্ষ সংবাদ: