৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

বিএনপি-জামায়াত ক্ষমতায় থাকলে দেশ সাম্প্রদায়িকতার আগুনে ঝলসে যাবে : ইনু

প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারী ২০২০, ০৮:২৯ পি. এম.
বিএনপি-জামায়াত ক্ষমতায় থাকলে  দেশ সাম্প্রদায়িকতার আগুনে ঝলসে যাবে : ইনু

স্টাফ রিপোর্টার ॥ রাজনীতিতে বিএনপি-জামায়াত বিষবৃক্ষ এবং কেউটে সাপ বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)-এর সভাপতি হাসানুল হক ইনু। তিনি বলেন, বিএনপি-জামায়াত যদি দেশের রাজনীতি দখল করে নেয়, তাহলে দেশ সাম্প্রদায়িকতার আগুনে ঝলসে যাবে।

মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে সাম্যবাদী দল আয়োজিত ‘ভাষা আন্দোলন ও কমরেড মোহাম্মদ তোয়াহার ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

সাবেক মন্ত্রী ও জাসদ একাংশের নেতা ইনু বলেন, ‘কিছু বিষয়ে আপস হয় না। এত ঘটনার পরেও খালেদা জিয়া ও তারেক রহমান যুদ্ধাপরাধীদেরকে বিএনপি থেকে বের করেনি। জামায়াত ত্যাগ করেনি। সুতরাং, রাজনীতিতে বিএনপি ও জামায়াত হচ্ছে বিষবৃক্ষ এবং কেউটে সাপ। কেউটে সাপের সঙ্গে মানবকুলের সহাবস্থান হয় না।

১৪ দলের অন্যতম এই শরিক নেতা বলেন, দেশে জঙ্গিবাদ ও আগুন সন্ত্রাসীরা কাবু হয়েছে, কোণঠাসা হয়েছে, কিন্তু আত্মসমর্পণ করেনি। দেশে অনেক সমস্যা আছে যেমন বৈষম্য, নারী নির্যাতন, দুর্নীতি, দ্রব্যমূল্যের বাজার বৃদ্ধি, এসবই আস্তে আস্তে সমাধান করা সম্ভব। কিন্তু বিএনপি-জামায়াত যদি দেশের রাজনীতি দখল করে নেয়, তাহলে দেশ সাম্প্রদায়িকতার আগুনে ঝলসে যাবে।

জাসদ সভাপতি বলেন, ‘আ স ম আব্দুর রব, মান্না, কাদের সিদ্দিকী এবং ড. কামাল হোসেনের মতো লোক যখন বিএনপির কাফেলায় যুক্ত হন, তখন আমি অশনি সংকেত দেখি। আমাদের উন্নয়নের ক্ষেত্রে কয়েকটি বাধা হয়ে দাঁড়িয়েছে, এর মধ্যে অন্যতম হলো বৈষম্য, ফসল কাটা ইঁদুরের মতো দুর্নীতির সিন্ডিকেট, অসৎ রাজনীতিক ও অসৎ ব্যবসায়ী।

তিনি আরও বলেন, দেশের যেটুকু উন্নয়ন হয়েছে, তা যথেষ্ট নয়। আমাদের আগামী প্রজন্মের মুখে হাসি ফোটাতে এবং বিশ্বের চ্যালেঞ্জ মোকাবিলা করে যদি বাংলাদেশকে টিকে থাকতে হয়, তাহলে আরও উন্নয়ন করতে হবে।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়–য়া, লেখক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ প্রমুখ।

ট্রাম্পের মধ্যপ্রাচ্য পরিকল্পনা ইসরাইলি দখলদারিত্বকে বৈধতা দেয়ার নতুন ফন্দি: জাসদ

জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সভাপতি হাসানুল হক ইনু এমপি ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি মঙ্গলবার এক বিবৃতিতে বলেছেন, ইসরাইল অধিকৃত জেরুজালেমকে ইসরাইলের অংশে রেখেই আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যপ্রাচ্য পরিকল্পনা ইসরাইলি দলখদারিত্বকে বৈধতা দেয়ার নতুন ফন্দি ছাড়া আর কিছুই নয়।

তারা বলেন, ডোনাল্ড ট্রাম্প তার মধ্যপ্রাচ্য পরিকল্পনার মাধ্যমে শুধু ফিলিস্তিনি জনগণের আত্মনিয়ন্ত্রণ অধিকার, স্বাধীনতা ও স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার অধিকার বরাবরের মতই অস্বীকার করেছেন। তারা বলেন, ডোনাল্ড ট্রাম্পের মধ্যপ্রাচ্য পরিকল্পনা জাতিসংঘ, বিশ^ জনমত ও ফিলিস্তিনিদের প্রতি নিষ্ঠুর তামাশা।

তারা বলেন, জাতিসংঘের ১৯৬৭ পূর্ব সীমানা অনুযায়ী দুই রাষ্ট্র প্রতিষ্ঠার সিদ্ধান্তকে পাশ কাটিয়ে ডোনাল্ড ট্রাম্পের মধ্যপ্রাচ্য পরিকল্পনা মধ্যপ্রাচ্যে শান্তির বদলে অশান্তিকেই উৎসাহিত করবে। তারা বলেন, জাসদ বিশে^র শান্তিবাদী মানুষের সাথে কণ্ঠ মিলিয়ে ডোনাল্ড ট্রাম্পের মধ্যপ্রাচ্য পরিকল্পনা প্রত্যাখ্যান করছে এবং একই সঙ্গে ট্রাম্পের মধ্যপ্রাচ্য পরিকল্পনার বিরুদ্ধে সোচ্চার হতে সরকারের প্রতি আহ্বান জানাচ্ছে।

প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারী ২০২০, ০৮:২৯ পি. এম.

১৮/০২/২০২০ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

জাতীয়



শীর্ষ সংবাদ: