৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬, সোমবার, ঢাকা, বাংলাদেশ
 

আগামী এপ্রিলে ৪১তম বিসিএস প্রিলি পরীক্ষা

প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারী ২০২০, ০৫:২৩ পি. এম.
আগামী এপ্রিলে  ৪১তম বিসিএস প্রিলি পরীক্ষা

অনলাইন রিপোর্টার ॥ সার্কুলার অনুযায়ী ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আগামি মার্চে হওয়ার কথা থাকলেও ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার কারণে তা একমাস পিছিয়ে এপ্রিলে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক।

আজ বুধবার (১২ ফেব্রুয়ারি) গণমাধ্যমকে দেয়া এক স্বাক্ষাৎকারে ড. মোহাম্মদ সাদিক বলেন, ‘মার্চের প্রথমদিকে ৪০তম বিসিএসের ঐচ্ছিক লিখিত পরীক্ষা নেওয়া হবে। আর এপ্রিলে ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা গ্রহণের লক্ষ্যে প্রস্তুতি নেওয়া হয়েছে।’

এদিকে ৩৯ ও ৩৭তম বিসিএস থেকে ৭৩১ জন নন-ক্যাডারে নিয়োগের সুপারিশ করেছে কমিশন। এর মধ্যে ৩৯তম বিশেষ বিসিএস (চিকিৎসক) থেকে ৫৬৪ জন এবং ৩৭তম সাধারণ বিসিএস থেকে ১৬৭ জনকে নিয়োগের সুপারিশ করা হয়।

এর আগে গত বছরের ২৭ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এতে বিভিন্ন পদে ২ হাজার ১৩৫ কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে বলে জানানো হয়। বিজ্ঞপ্তি প্রকাশের পর চলতি বছরের ৪ জানুয়ারি আবেদন প্রক্রিয়া শেষ হয়।

পিএসসি চেয়ারম্যান বলেন, ‘স্বচ্ছতা, সততা এবং দ্রুততার সঙ্গে পিএসসির কার্যক্রম পরিচালিত হচ্ছে। সর্বোচ্চ মেধাবীদের নিয়োগ দিতে সক্ষম হচ্ছি। পরীক্ষার্থীদের কথা চিন্তা করে প্রতি বছর একটি করে বিসিএস শেষ করা হচ্ছে।’

পিএসসি সূত্রে জানা গেছে, ৪১তম বিসিএসে শিক্ষা ক্যাডারে সর্বোচ্চ ৯১৫ জনকে নিয়োগ দেওয়া হবে। এরমধ্যে প্রভাষক ৯০৫ জন, কারিগরি শিক্ষায় প্রভাষক ১০ জন নেওয়া হবে। এছাড়া প্রশাসনে ৩২৩ জনকে নিয়োগ দেয়া হবে। পাশাপাশি পুলিশে ১০০ জন, স্বাস্থ্যতে সহকারী সার্জন ১১০ জন ও সহকারী ডেন্টাল সার্জন ৩০ জন নিয়োগ পাবেন।

পররাষ্ট্রে ২৫ জন, সহকারী কর কমিশনার (কর) ৬০ জন, সহকারী কমিশনার (শুল্ক ও আবগারি) ২৩ জন, আনসারে ২৩ জন, অর্থ মন্ত্রণালয়ে সহকারী মহা হিসাবরক্ষক (নিরীক্ষা ও হিসাব) ২৫ জন ও সহকারী নিবন্ধক ৮ জন নেয়া হবে।পরিসংখ্যান কর্মকর্তা ১২ জন, রেলপথ মন্ত্রণালয়ে সহকারী যন্ত্র প্রকৌশলী ৪ জন, সহকারী প্রকৌশলী (সিভিল) ২০ জন, সহকারী ট্রাফিক সুপারিনটেনডেন্ট ১ জন, সহকারী সরঞ্জাম নিয়ন্ত্রক ১ জন, সহকারী প্রকৌশলী (যান্ত্রিক) ৩ জন থাকছে ৪১তম বিসিএসে।

সহকারী পোস্টমাস্টার জেনারেল পদে ২ জন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ১৮৩ জন, পশুসম্পদে ৭৬ জন, বিসিএস মৎস্যতে ১৫ জন ও বৈজ্ঞানিক কর্মকর্তা ৬ জন, বিসিএস বাণিজ্যে সহকারী নিয়ন্ত্রক ৪ জন। তথ্য মন্ত্রণালয়ে সহকারী পরিচালক ২২ জন, সহকারী পরিচালক (অনুষ্ঠান) ১১ জন, সহকারী বেতার প্রকৌশলী ৯ জন, সহকারী বার্তা নিয়ন্ত্রক ৫ জন, স্থানীয় সরকার বিভাগে জনস্বাস্থ্য প্রকৌশলে সহকারী প্রকৌশলী ৩৬ জন, সহকারী বন সংরক্ষক ২০ জন।

পরিবার পরিকল্পনা কর্মকর্তা ৪ জন, খাদ্যে সহকারী খাদ্য নিয়ন্ত্রক ৬ জন ও সহকারী রক্ষণ প্রকৌশলী ২ জন, বিসিএস গণপূর্তে সহকারী প্রকৌশলী (সিভিল) ৩৬ জন ও সহকারী প্রকৌশলী (ই/এম) ১৫ জন থাকছে। সবমিলিয়ে ৪১তম বিসিএসে মোট দুই হাজার ১৩৫ জন কর্মকর্তা এই বিসিএসে পাবে।

এদিকে ৪১তম বিসিএস পরীক্ষার প্রিলিমিনারি টেস্টের তারিখ নিয়ে চাকরিপ্রত্যাশীদের আকাঙ্খার পারদ বাড়ছেই। দিন যত যাচ্ছে প্রস্তুতি নেয়া প্রার্থীদের আকাশে ততই ঘন হচ্ছে কালো মেঘ জমাচ্ছে। শিক্ষার্থীদের দাবি প্রিলির জন্য একটা নির্দিষ্ট সময় নির্ধারণ করে দেওয়া এবং সে অনুযায়ী যেন পরীক্ষা হয় তা নিশ্চিত করা জরুরি।

প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারী ২০২০, ০৫:২৩ পি. এম.

১৩/০২/২০২০ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

জাতীয়



শীর্ষ সংবাদ: