৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬, সোমবার, ঢাকা, বাংলাদেশ
 

আতঙ্কের কিছু নেই, করোনা ভাইরাস দেশে ঢুকতে পারবে না ॥ আশা স্বাস্থ্যমন্ত্রীর

প্রকাশিত : ২৯ জানুয়ারী ২০২০

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশে এখন পর্যন্ত ‘নোবেল করোনা ভাইরাস’ রোগী শনাক্ত হয়নি। ভাইরাসটি প্রতিরোধে সরকারের সব ধরনের প্রস্তুতি রয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, ভাইরাসটি নিয়ে আতঙ্কের কিছু নেই। তবে এই ভাইরাসের সংক্রমণ ক্ষমতা খুব প্রবল, তাড়াতাড়ি ছড়িয়ে যায়। ভাইরাসটি যাতে বাংলাদেশে ঢুকতে না পারে, সেজন্য পর্যাপ্ত ব্যবস্থা নেয়া হয়েছে। আশা করছি, ভাইরাসটি বাংলাদেশে প্রবেশ করতে পারবে না।

করোনা ভাইরাস বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে দেশের সব বন্দরে বার্তা পাঠানো হয়েছে। বিমান, স্থল ও সমুদ্রবন্দরে বসানো হয়েছে থার্মাল স্ক্যানার। বাংলাদেশে আগত বিমানযাত্রীদের জন্য বিতরণ করা হচ্ছে স্বাস্থ্যতথ্য সংবলিত কার্ড। কার্ডের মাধ্যমে স্বাস্থ্যতথ্যসহ যাত্রীর পরিচয় ও যোগাযোগ ঠিকানা রাখা হচ্ছে। দেশে ঢোকার পর বাসায় গিয়ে জ্বর অনুভব করলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করার অনুরোধ জানানো হয়েছে। স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকেও দেশে আসা যাত্রীদের খবরাখবর রাখা হচ্ছে। প্রস্তুতির অংশ হিসেবে কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ও মহাখালী সংক্রামক ব্যাধি হাসপাতালে আলাদা ওয়ার্ড করা হয়েছে। এ ছাড়া সব জেলা হাসপাতালে আলাদা ওয়ার্ড করার জন্য সিভিল সার্জনদের চিঠি দেয়া হয়েছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

মঙ্গলবার সচিবালয়ে করোনা ভাইরাস নিয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে প্রতিরোধের বিষয়ে সরকারের প্রস্তুতি জানাতে আয়োজিত সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী এ কথা বলেন।

এখন পর্যন্ত কোন বাংলাদেশী এই ভাইরাসে আক্রান্ত হননি জানিয়ে জাহিদ মালেক বলেন, চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রায় তিন শ’ বাংলাদেশী শিক্ষার্থী আছেন। তাদের বিষয়ে খোঁজখবর রাখা হচ্ছে। কেউ এখন পর্যন্ত আক্রান্ত হয়নি। চীন সরকার ১৪ দিনের মধ্যে কাউকে ওই শহর ত্যাগ করতে দেবে না বলে জানিয়েছে।

প্রকাশিত : ২৯ জানুয়ারী ২০২০

২৯/০১/২০২০ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: