২৩ ফেব্রুয়ারী ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬, রবিবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

মাগুরায় রসুনের বাম্পার ফলনের সম্ভাবনা

প্রকাশিত : ২৩ জানুয়ারী ২০২০, ০৩:৪২ পি. এম.
মাগুরায় রসুনের বাম্পার ফলনের সম্ভাবনা

নিজস্ব সংবাদদাতা, মাগুরা ॥ মাগুরায় রসুনের বাম্পার ফলন আশা করছে কৃষক ও কৃষি বিভাগ। রসুন ক্ষেত পরিচর্যায় ব্যস্ত সময় পার করছে কৃষক। ভালো দামের আশায় জেলায় রসুন চাষে কৃষকরা ঝুঁকে পড়েছে।

জানা গেছে, মাগুরায় রসুন চাষ সম্প্রসারিত হচ্ছে।জেলার শ্রীপুরের গয়েশপুর,আমলসার,বারইপাড়া,চরগোয়ালপাড়া,হরিনাডাঙ্গাসহ বিভিন্ন গ্রামে ৫৭০ হেক্টর জমিতে রসুন চাষ হয়েছে।

কৃষি বিভাগ সুত্রে জানা যায়, জেলার সবথেকে বেশী রসুন চায় হয় শ্রীপুর উপজেলায়।শ্রীপুর উপজেলার রসুন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে ৫৭০ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধরন করা হয়েছে ৪ হাজার ৫৬০ মে:ট।চাষ লাভজনক হওয়ায় কৃষকরা এই চাষে দিন দিন ঝুঁকে পড়েছে। পৌষমাসে জমিতে ছোট রসুস কোয়া রোপন করা হয় এবং চৈত্র মাসের মাসের শেষ দিকে রসুস জমি থেকে তোলা হয়। কৃষকরা জানান,এক হেক্টর জমিতে রসুন চাষে খরচ হয় ৯০ হাজার টাকা উৎপন্ন রসুন বিক্রি করা যায় ৩ লক্ষ টাকায় । জেলার অনেক কৃষক রসুন চাষ করে স্বাবলম্বী হচ্ছেন। কৃষি বিভাগ থেকে রসুন চাষীদের প্রয়োজনীয় উপকরন ও পরামর্শ দিয়ে সহযোগীতা করা হচ্ছে। এ বছর রসুনের বাম্পার ফলন আশা করা হচ্ছে।

শ্রীপুর উপজেলা কৃষি কর্মকর্তা সালমা জাহান নিপা জানান, এবছর রসুন চাষের লক্ষ্রমাত্রা অর্জিত হয়েছে। রসুন আবাদের বিষয়ে কৃষি বিভাগের পক্ষথেকে অনেক কৃষককে প্রশিক্ষণ ও রোগ বালাই ও সার ব্যবস্থাপনা পরামর্র্শ প্রদান করেছি। এবছর রসুনের বাম্পার ফলন হবে এবং কৃষক লাভবান হবে। দাম ভালো বলে জেলার কৃষকরা রসুন চাষে ঝুঁকে পড়ছে।

প্রকাশিত : ২৩ জানুয়ারী ২০২০, ০৩:৪২ পি. এম.

২৩/০১/২০২০ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



শীর্ষ সংবাদ: