২৮ ফেব্রুয়ারী ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

নতুন ভোটার ৬৭ লাখ ৫৮ হাজার ৩৪১ জন

প্রকাশিত : ২১ জানুয়ারী ২০২০
  • তালিকা হালনাগাদ

স্টাফ রিপোর্টার ॥ বছর শেষে হালনাগাদে নতুন ভোটার যোগ হয়েছে ৬৭ লাখ ৫৮ হাজার ৩৪১ জন। নতুন এই ভোটার যোগ হওয়ায় দেশে এখন মোট ভোটার সংখ্যা দাঁড়িয়েছে ১০ কোটি ৯৬ লাখ ৬ হাজার ১৮৭ জন। এদের মধ্যে পুরুষ ভোটার সংখ্যা দাঁড়িয়েছে ৫ কোটি ৫৩ লাখ ২৫ হাজার ২৯২ জন, নারী ভোটার ৫ কোটি ৪২ লাখ ৮০ হাজার ৫৪২ জন। এছাড়া এবার তৃতীয় লিঙ্গের জন্য হিজড়া পরিচয়ে ভোটার করা হয়েছে। এই তালিকায় এবার প্রথমবারের মতো হিজড়া ভোটার সংখ্যা যোগ হয়েছে ৩৫৩ জন।

সোমবার বিকেলে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তালিকা প্রকাশ করেন ইসির অতিরিক্ত সচিব মোঃ মোখলেছুর রহমান। এ সময় জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, আগামী ১ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। খসড়া তালিকা সংশোধনের জন্য ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন করা যাবে। তিনি জানান, এবার হালনাগাদে মৃত ভোটার বাদ পড়েছে ১৩ লাখ ৯২ হাজার ২৩৬ জন। এরমধ্যে পুরুষ ৮ লাখ ২৯ হাজার ৮৪০, নারী ৫ লাখ ৬২ হাজার ৩৯৬। এছাড়া এবার ২ লাখ ৭ হাজার ৬৩৫ জন দ্বৈত ভোটার শনাক্ত করা হয়েছে।

খসড়া তালিকায় প্রথমবারের মতো তৃতীয় লিঙ্গের নাগরিকরা ‘হিজড়া’ পরিচয়ে তালিকাভুক্ত হয়েছেন, যার সংখ্যা ৩৫৩ জন। এবার হালনাগাদে চার বছরের (২০০১-২০০৪ বছরের আগে যাদের জন্ম) প্রায় ৯৬ লাখ নাগরিকের তথ্য সংগ্রহ করা হয়েছে। এরমধ্যে ২০২০ সালের ১ জানুয়ারি যাদের বয়স ১৮ বছর বা তার বেশি হয়েছে এমন ৬৭ লাখের খসড়া প্রকাশ করা হলো। বাকিদের খসড়া স্বয়ংক্রিয়ভাবে ২০২২ ও ২০২৩ সালে ভোটার উপযোগী হলেই প্রকাশ করা হবে।

এই খসড়া তালিকা ইউনিয়ন পরিষদ, থানা/উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়, জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়সহ সংশ্লিষ্ট সব স্থানে প্রদর্শন করে রাখা হবে। তালিকায় কোন ভুল থাকলে বা কেউ যুক্ত হতে চাইলে বা কোন সংশোধন করার থাকলে সংশ্লিষ্ট ব্যক্তিদের আগামী ৫ ফেব্রুয়ারি (বুধবার) পর্যন্ত আবেদন করতে পারবেন। আবেদন নিষ্পত্তি করা হবে ১২ ফেব্রুয়ারি। নির্দিষ্ট প্রক্রিয়া শেষে ১ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

প্রকাশিত : ২১ জানুয়ারী ২০২০

২১/০১/২০২০ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



শীর্ষ সংবাদ: