২৫ জানুয়ারী ২০২০, ১২ মাঘ ১৪২৬, শনিবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

দক্ষিণ এশিয়ায় এবারও শীর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রকাশিত : ১৪ ডিসেম্বর ২০১৯
 দক্ষিণ এশিয়ায় এবারও শীর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিশেষ প্রতিনিধি ॥ বিশ্বের প্রভাবশালী এক শ’ নারীর তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সাময়িকী ফোর্বস ম্যাগাজিন। ওই তালিকায় দক্ষিণ এশিয়ায় সবচেয়ে ক্ষমতাধর নারী হিসেবে তালিকায় স্থান পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই তালিকার বিশ্বের শীর্ষ এক শ’ প্রভাবশালী নারীর মধ্যে প্রধানমন্ত্রীর অবস্থান হচ্ছে ২৯তম। দক্ষিণ এশিয়ার মধ্যে ভারতের অর্থমন্ত্রী নির্মলা সিতারমনও রয়েছেন এই তালিকায়। তার অবস্থান হচ্ছে ৩৪তম। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের প্রভাবশালী এই সাময়িকী ২০১৯ সালের জন্য ১৬তম বার্ষিক এই তালিকা প্রকাশ করে। এই তালিকার শীর্ষ এক শ’ নারীর মধ্যে প্রথম অবস্থানে রয়েছেন জার্মানির চ্যান্সেলর এ্যাঙ্গেলা মেরকেল। ফোর্বসের তালিকায় প্রভাবশালী শীর্ষ পাঁচ নারীর তালিকায় আরও রয়েছেন, ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রধান ক্রিস্টিনে লেগারদে, যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পীকার ন্যান্সি পেলোসি, ইউরোপিয়ান কাউন্সিল প্রেসিডেন্ট উরসুলা ভ্যান ডার লিয়েন ও যুক্তরাষ্ট্রের জেনারেল মটরস-এর প্রধান নির্বাহী কর্মকর্তা মেরি বারা।

২০১৯ সালের জন্য প্রকাশিত ফোর্বসের ১৬ তালিকা অনুসারে বিশ্বের ২৯তম ক্ষমতাধর নারী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দক্ষিণ এশিয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার চেয়ে ক্ষমতাধর কোনও নারী নেই। এ অঞ্চলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরেই আছেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সিতারমন। তালিকাতে নির্মলা সিতারমনের অবস্থান ৩৪।

ফোর্বস প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে বলেছে, বাংলাদেশের সবচেয়ে বেশি সময় ধরে দায়িত্ব পালন করা প্রধানমন্ত্রী হচ্ছেন শেখ হাসিনা। যিনি বর্তমানে চতুর্থ মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন।

বাংলাদেশের ইতিহাসে দীর্ঘকালীন সময় ধরে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনা। তিনি চতুর্থবারের মতো এবং একটানা তৃতীয়বার বিজয়ী হয়ে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। গত নির্বাচনে তার দল ক্ষমতাসীন আওয়ামী লীগ ভূমিধস বিজয় নিয়ে অর্থাৎ ৩শ’ আসনের মধ্যে ২৮৮টিতেই জয় লাভ করে।

১৯৮১ সাল থেকে একটানা ৩৮ বছর ধরে বাংলাদেশের বৃহত্তম এবং মহান মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগের দলীয় প্রধানের দায়িত্ব পালন করছেন শেখ হাসিনা। ১৯৯৬ সালের ২৩ জুনের নির্বাচনে বিজয়ী হয়ে প্রথমবার দেশের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন তিনি। এরপর থেকেই দক্ষতা, প্রজ্ঞা, সাহসিকতা ও একাগ্রতা নিয়ে দেশের সবচেয়ে জনপ্রিয় রাজনৈতিক দল হিসেবে আওয়ামী লীগকে এক উচ্চ আসনে অধিষ্ঠিত করেছেন।

দেশের খাদ্য নিরাপত্তা, শিক্ষার উন্নয়ন, স্বাস্থ্য সেবাসহ সর্বক্ষেত্রে নেতৃত্ব দিয়ে দেশকে সবদিক থেকে এগিয়ে নিয়ে যাচ্ছেন, সারাবিশ্বের সামনে গত এক দশকে উন্নয়নের রোলমডেল হিসেবে স্বীকৃতি এনে দিয়েছেন। জলবায়ু পরিবর্তন, আন্তর্জাতিক জঙ্গী-সন্ত্রাসবাদ দমন এবং রোহিঙ্গা ইস্যুতে মানবিকতার এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করে দেশকে ছাপিয়ে বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা এখন বিশ্ব নেতৃত্বের আসনে নিজেকে অধিষ্ঠিত করতে সক্ষম হয়েছেন। ২০১৮ সালের ফোর্বসের ১৫তম বিশ্বের ক্ষমতাধর এক শ’ নারীর তালিকাতেও প্রথম ত্রিশজনের মধ্যে এবং দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে প্রভাবশালী নারী হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্থান করে নিয়েছিলেন।

প্রকাশিত : ১৪ ডিসেম্বর ২০১৯

১৪/১২/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: