২০ ফেব্রুয়ারী ২০২০, ৮ ফাল্গুন ১৪২৬, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

বাংলাদেশকে উন্নয়ন সহায়তা অব্যাহত রাখবে এডিবি

প্রকাশিত : ১৭ অক্টোবর ২০১৯

জনকণ্ঠ ডেস্ক ॥ বাংলাদেশকে নির্ভরযোগ্য অংশীদার হিসেবে আখ্যায়িত করে উন্নয়ন সহায়তা অব্যাহত রাখার কথা জানিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বুধবার সন্ধ্যায় গণভবনে এডিবির বোর্ড অব ডিরেক্টরসের সাত সদস্যের প্রতিনিধিদল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত করে। পরে, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন। খবর বাংলা নিউজের।

প্রতিনিধিদলের নেতা এডিবির নির্বাহী পরিচালক ইন-চং সং বলেন, উন্নয়ন অংশীদার হিসেবে বাংলাদেশকে সহযোগিতা অব্যাহত থাকবে। এ সময় বাংলাদেশকে নির্ভরযোগ্য অংশীদার উল্লেখ করে অতিদ্রুত দারিদ্র্যের হার হ্রাস, সামাজিক নিরাপত্তা, বিদ্যুত ও জ্বালানি, পরিবহন, আবাসনসহ বিভিন্ন সেক্টরে দেশের অগ্রগতির প্রশংসা করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করে এডিবির নির্বাহী পরিচালক বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নতির পথে দ্রুত এগিয়ে যাচ্ছে। খাদ্য নিরাপত্তা ও জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবেলায় বাংলাদেশের সাফল্যের প্রশংসা করে প্রতিনিধিদলটি। এ সময় ঢাকা ওয়াসারও প্রশংসা করেন দলের সদস্যরা।

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে সহায়তা অব্যাহত রাখার কথা জানান প্রতিনিধিরা। ক্ষমতায় আসার আগে থেকেই বাংলাদেশের উন্নয়নে পরিকল্পনা করে রাখার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন করতে আমার দল কঠোর পরিশ্রম করছে। সরকারের উন্নয়ন কার্যক্রমে প্রান্তিক জনগণকে অগ্রাধিকার দেয়ার কথা তুলে ধরে তিনি বলেন, আমাদের উন্নয়ন দরিদ্র জনগোষ্ঠী ও গ্রামীণ এলাকাকেন্দ্রিক।

বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায় জনগণকে সম্পৃক্ত করার কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী। বেসরকারী খাতকে উন্মুক্ত করে দেয়া ও এর সুফলের কথা তুলে ধরেন তিনি। প্রতিনিধিদলের কাছে সামাজিক নিরাপত্তা খাতে সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করেন শেখ হাসিনা।

সারাদেশে এক শ’টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এসব অর্থনৈতিক অঞ্চল দেশের অগ্রগতিকে ত্বরান্বিত করবে। জাতিগত নিধনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দুর্দশা লাঘবে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে তিনি বলেন, এদের যত তাড়াতাড়ি ফিরিয়ে নেয়া হবে, তত ভাল।

এডিবির প্রতিনিধি দলে আরও ছিলেন ক্রিস পাণ্ডে, বায়রাম্মুহাম্মেত গারায়েব, কেজোঁ ওহি, এনরিক গেলান, বুরাক মুয়েজিনোগলু, বাংলাদেশে নিযুক্ত এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ। এসময় আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মোঃ নজিবুর রহমান।

প্রকাশিত : ১৭ অক্টোবর ২০১৯

১৭/১০/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



শীর্ষ সংবাদ: