২৮ জানুয়ারী ২০২০, ১৫ মাঘ ১৪২৬, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

প্রকল্প বাস্তবায়নে ধীর গতিতে অসন্তোষ সংসদীয় কমিটির

প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর ২০১৯, ১০:০৫ পি. এম.
প্রকল্প বাস্তবায়নে ধীর গতিতে অসন্তোষ সংসদীয় কমিটির

অনলাইন ডেস্ক ॥ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি ধীর হওয়ায় অসন্তোষ প্রকাশ করেছে সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় কমিটি।

মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে সংসদীয় কমিটির বৈঠকে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রকল্পগুলো নিয়ে আলোচনা হয়।

বৈঠকের কার্যপত্র থেকে জানা গেছে, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) বৈঠকে জানায়, ত্রাণ মন্ত্রণালয়ের ২০১৮-২০১৯ অর্থবছরের ১৪টি প্রকল্পের গড় অগ্রগতি ৮৯ দশমিক ৮৯ শতাংশ। এটি জাতীয় অগ্রগতির গড়ের চেয়ে প্রায় সাড়ে চার শতাংশ কম।

আর সমাজকল্যাণ মন্ত্রণালয়ের চলতি অর্থবছরের ১২টি প্রকল্পের অগ্রগতি জাতীয় অগ্রগতির চেয়ে ১ দশমিক ৭৮ শতাংশ কম।

বৈঠক শেষে কমিটির সদস্য ফখরুল ইমাম সাংবাদিকদের বলেন, “ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের ১২টি প্রকল্প চলছে। এগুলোর অগ্রগতি খুবই অসন্তোষজনক।”

কাবিখা প্রকল্পে চালের বদলে টাকা দিলে অনিয়ম হবে ধারণা করে তা না করার পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি।

ফখরুল বলেন, “কারণ ৮ টন চালের প্রকল্পে ৩ লাখ ২০ হাজার টাকার প্রকল্প করে। চালের দাম দেওয়া হয় টনপ্রতি ৪২ হাজার টাকার মতো করে। কিন্তু চাল বিক্রি হয় ২২ হাজার টাকায়। তাতে পাওয়া যায় ১ লাখ ৬০ টাকা। সুতরাং এসব প্রকল্পে দুর্নীতি হতে বাধ্য।”

এদিকে সমাজকল্যাণ মন্ত্রণালয় জানিয়েছে, ২০২৩ সালের মধ্যে সব ধরনের ভাতাভোগীদের অর্থ দেওয়া হবে অনলাইনে। এ লক্ষ্যে বিশ্ব ব্যাংকের সহায়তায় একটি প্রকল্প নেওয়া হয়েছে।

বৈঠকের কার্যপত্র থেকে জানা যায়, ২০২৩ সালের মধ্যে সব ভাতাভোগীদের টাকা ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার (ইএফটি) এর মাধ্যমে পৌঁছে দেওয়ার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

সামাজিক নিরাপত্তা বেষ্টনি কর্মসূচির আওতায় বয়স্ক, বিধবা, স্বামী নিগৃহীতা মহিলা ভাতা, অসচ্ছল প্রতিবন্ধী ভাতার ৫৩ লাখ উপকারভোগীর ডাটাবেইজ তৈরি করা হয়েছে। এর তথ্য হালনাগাদ কার্যক্রম চলছে।

বৈঠকে জানানো হয়, ২০১৮-২০১৯ অর্থবছরে ৯টি জেলার ১৬ উপজেলার এক লাখ ৬১ হাজার ৭৬৫ জন উপকারভোগীকে ইএফটির মাধ্যমে ভাতার টাকা দেওয়া হয়েছে।

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা এবং সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের প্রকল্পগুলো সঠিকভাবে বাস্তবায়ন ও আর্থিক অপচয় রোধের ব্যাপারে সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়।

কমিটির সভাপতি মো. আলী আশরাফের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য দবিরুল ইসলাম, মুজিবুল হক, মইনউদ্দীন খান বাদল, গোলাম মোহাম্মদ কাদের, ফখরুল ইমাম ও গোলাম মোহাম্মদ সিরাজ অংশ নেন।

প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর ২০১৯, ১০:০৫ পি. এম.

২৪/০৯/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

জাতীয়



শীর্ষ সংবাদ: