মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ আগস্ট ২০১৭, ৭ ভাদ্র ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

এ্যভিয়েশন সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং

প্রকাশিত : ২২ জানুয়ারী ২০১৭

এ্যাভিয়েশন সেক্টরে প্রয়োজন দক্ষ জনবল। আজকাল কারিগরি ও ভিন্নধর্মী শিক্ষার প্রতি মানুষের আগ্রহ বাড়ছে। কয়েকটি প্রতিষ্ঠান এ বিষয়ে কোর্স পরিচালনা করছে। এর মধ্যে কলেজ অব এভিয়েশন টেকনোলজি অন্যতম। এই প্রতিষ্ঠান থেকে পড়াশোনা করে শিক্ষার্থীরা ইউএসএ, ইউকে, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, জার্মানির বিভিন্ন স্বনামধন্য কোম্পানিতে চাকরি করছে। বাংলাদেশে সর্বপ্রথম কলেজ অব এ্যাভিয়েশন টেকনোলজিতে বিবিএ (অনার্স) ইন এ্যাভিয়েশন ম্যানেজমেন্ট ও বিএসসি (অনার্স) ইন এ্যারোনটিক্যাল এবং এ্যাভিয়েশন সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং কোর্স জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে চালু হয়েছে। এখানে রয়েছে বিটেক এডেক্সেলের অধীনে এসএসসি অথবা ‘ও’ লেভেল পাশের পর এ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং ও এ্যাভিয়েশন ম্যানেজমেন্টে এনডি করার সুযোগ। এছাড়াও রয়েছে এইচএসসি অথবা ‘এ’ লেভেল পাসের পর এ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং ও এ্যাভিয়েশন ম্যানেজমেন্টে এইচএনডি কোর্স। আরও রয়েছে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ৩/৬ মাস মেয়াদী এ্যাভিয়েশন ম্যানেজমেন্ট, ট্রাভেল, ট্যুরিজম এ্যান্ড টিকিটিং এবং এয়ার হোস্টেস/ কেবিনক্রু প্রফেশনাল ডিপ্লোমা কোর্স। এখানে রয়েছে ইএসটির বিদেশে পেইড ইন্টার্নি করার সুযোগ।

এ্যাভিয়েশন ম্যানেজমেন্ট : এটি হলো এয়ারলাইন্সের ম্যানেজমেন্ট বা ব্যবস্থাপনা নিয়ে অনার্স কোর্স, যেখানে এয়ারলাইন্স ব্যবস্থাপনার বিভিন্ন দিক যেমন : প্যাসেঞ্জার সার্ভিস, ফুড এ্যান্ড বেভারেজ, হসপিটালিটি ম্যানেজমেন্ট, এয়ারক্রাফট সিক্যুরিটি এ্যান্ড সেফটি, কাস্টমার রিলেশন, গ্রুমিং, এয়ারলাইন্স কার্গো ম্যানেজমেন্ট, মার্কেটিং ও সেলস, এয়ারপোর্ট অপারেশন, বোর্ডিং কনট্রোল, ট্রাফিক ব্যবস্থাপনা, কাস্টমার রিলেশন, এয়ারক্রাফট লিজিংসহ আরও অনেক বিষয়। এসব বিষয়ে পড়লে দ্রুত ক্রমবর্ধমান গ্লোবাল ক্যারিয়ারে নিজের সম্ভাবনার দ্বার উন্মোচন হয়। ইতোমধ্যেই এটি অতন্ত আকর্ষণীয় পেশা হিসেবে স্বীকৃত।

এ্যারোনটিক্যাল ও এ্যাভিয়েশন সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং : এটি হলো এ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ের ওপর ৪ বছর মেয়াদী অনার্স কোর্স যেখানে মোট ১৪২ ক্রেডিট পড়ানো হবে। ৪ বছরে ৮ সেমিস্টার।

যোগাযোগ : সেক্টর#১১, রোড#০২, বাড়ি#১৪, উত্তরা, ঢাকা। ফোন : ৮৯৯১৩৭১, ০১৯২৬৯৬৩৬৫৩।

ক্যাম্পাস প্রতিবেদক

প্রকাশিত : ২২ জানুয়ারী ২০১৭

২২/০১/২০১৭ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: