১৪ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

উইম্বলডনে দুরন্ত জয়ে শুরু সেরেনার


স্পোর্টস রিপোর্টার ॥ এ বছর দুটি গ্র্যান্ডসøাম চলে গেছে, একটিও জিততে পারেননি। সবমিলিয়ে টানা তিন গ্র্যান্ডসøাম জেতা হয়নি সেরেনা উইলিয়ামসের। অথচ আরেকটি জিততে পারলেই তিনি জার্মানির সাবেক তারকা স্টেফি গ্রাফের ২২ গ্র্যান্ডসøাম জয়ের রেকর্ড ছুঁয়ে ফেলবেন। এবার দৃঢ় প্রত্যয় নিয়ে শুরু করেছেন বিশ্বের এক নম্বর যুক্তরাষ্ট্রের এ কৃষ্ণ তারকা। সুইজারল্যান্ডে আমরা সাদিকোভিচকে ৬-২, ৬-৪ সেটে উড়িয়ে দিয়ে প্রথম পর্ব পেরিয়েছেন সেরেনা। একই দিনে সেরেনার বড় বোন ৩৬ বছর বয়সী ভেনাস উইলিয়ামসও জিতেছেন। দ্বিতীয় পর্বে আরও উঠেছেন গারবিন মুগুরুজা ও এ্যাঞ্জেলিক কারবার। আর পুরুষ এককে সহজ জয় পেয়েছেন নোভাক জোকোভিচ ও রজার ফেদেরার, কেই নিশিকোরি, মিলোস রাওনিকরা।

ফেদেরার কিংবা জোকোভিচের জয়কে অবশ্য উইম্বলডনের প্রথম দিনে সেভাবে কেউ নজর দেয়নি। এদিন সবার মনোযোগ কেড়ে নিয়েছেন ব্রিটেনের তরুণ মার্কাস উইলিস। ৭০৬ র‌্যাঙ্কিংধারী এ তরুণ ৬-৩, ৬-৩ ও ৬-৪ সেটে লিথুয়ানিয়ার রিকার্ডাস বেরাঙ্কিসকে হারিয়ে দিয়ে দ্বিতীয় রাউন্ডে উঠে এসেছেন। ১৯৮৮ সালে ইউএস ওপেনের দ্বিতীয় রাউন্ডে উঠেছিলেন ৯২৩ র‌্যাঙ্কিংধারী জ্যারেড পামার। এরপর এত কম র‌্যাঙ্কিংয়ের কারও কোন গ্র্যান্ডসøামের দ্বিতীয় রাউন্ডে ওঠার ঘটনা ঘটল। আর জোকোভিচ সহজ জয় তুলে নেন ৬-০, ৭-৬ (৭-৩) ও ৬-৪ সেটে ব্রিটেনের আরেক তরুণ জেমস ওয়ার্ডের বিপক্ষে। তিনি সর্বশেষ আট গ্র্যান্ডসøামের মধ্যে ৬টিই জিতেছেন। ৩৪ বছর বয়সী ফেদেরার তুলে নিয়েছেন ৩০৩ নম্বর গ্র্যান্ডসøাম জয়। তিনি আর্জেন্টিনার গুইডো পেলাকে ৭-৬ (৭-৫), ৭-৬ (৭-৩) ও ৬-৩ সেটে হারিয়ে দেন। পঞ্চম বাছাই জাপানের নিশিকোরি ৬-৪, ৬-৩, ৭-৫ সেটে হারিয়ে দেন অস্ট্রেলিয়ার স্যাম গ্রোথকে। এদিন আরেকটা নজর সবার ছিল বিশ্বের আট নম্বর ভেনাসের দিকে। ৩৬ বছর বয়সী এ মার্কিন কৃষ্ণ তারকা ৫ গ্র্যান্ডসøাম জিতেছেন। ২০০০ সালে যখন তিনি উইম্বলডনের শিরোপা জেতেন সে সময় ক্রোয়েশিয়ার তরুণী ডোনা ভেকিচের বয়স ছিল মাত্র ৪! সেই ভেকিচের বিপক্ষেই মুখোমুখি হয়ে জিতেছেন ৭-৬ (৭-৩), ৬-৪ সেটে।

বড় বোনের পথ অনুসরণ করে সহজ জয় তুলে নিয়েছেন সেরেনাও। অন্যতম ফেবারিট সেরেনা সর্বশেষ গ্র্যান্ডসøাম জিতেছিলেন গত বছর এই অল ইংল্যান্ড ক্লাবেই। এদিন তার প্রতিপক্ষ ছিল ২৭ বছর বয়সী সাদিকোভিচ। এ সুইস তারকা ৯ বছর বয়সে খেলা শুরু করলেও দরিদ্রতা এবং সামাজিক জীবনযাপনের চাপে পড়ে দুই বছরের ব্যবধানেই টেনিসকে ঘৃণা করতে শুরু করেছিলেন। কিন্তু আবার ফিরেছেন মূলত আরেক উদীয়মান সুইস তরুণী টিমিয়া ব্যাকসিনস্কিকে অনুপ্রেরণা হিসেবে নিয়ে। টিমিয়াও টেনিস ছেড়ে দিয়েছিলেন। কিন্তু ফেরার পর এখন বিশ্বের অন্যতম খেলোয়াড় হয়ে উঠেছেন। তবে প্রত্যাবর্তনেই এমন প্রতিপক্ষের মুখোমুখি হয়েছেন যে সেটা সুখকর হয়নি। সরাসরি সেটে সহজেই আত্মসমর্পণ করেছেন সেরেনার কাছে। এবার ফ্রেঞ্চ ওপেন জয়ী স্প্যানিশ তারকা মুগুরুজাও ৬-২, ৫-৭ ও ৬-৪ সেটে ইতালির ক্যামিলা জিওর্জিকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছেন। এবারের আসরে দ্বিতীয় বাছাই এ স্প্যানিশ তারকা গত বছর উইম্বলডনের ফাইনালে সেরেনার কাছেই হেরে গিয়েছিলেন। এছাড়াও এবার অস্ট্রেলিয়ান ওপেন জয়ী জার্মান তারকা কারবার ৬-২, ৬-২ সেটে ব্রিটেনের লরা রবসনকে বিধ্বস্ত করে দ্বিতীয় রাউন্ডে উঠেছেন।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: