২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই ঘন্টায়  
Login   Register        
ADS

রাষ্ট্রপতির কাছে চার রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ


চেক প্রজাতন্ত্র, মালি, মঙ্গোলিয়া ও পর্তুগালের রাষ্ট্রদূতরা সোমবার পৃথকভাবে বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে তাদের পরিচয়পত্র পেশ করেছেন। তারা হলেন চেক প্রজাতন্ত্রের মিলান হোভোর্ক, মালির নিয়ানকোরো জিয়াহ্ সামাকে, মঙ্গোলিয়ার গনচিং গানবোল্ড ও পর্তুগালের জেয়াও দ্য কামারা। চারজনই অনাবাসিক দূত। খবর বাসসর।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদিন জানান, রাষ্ট্রপতি নতুন রাষ্ট্রদূতদের স্বাগত জানিয়ে তাদের দায়িত্ব পালনে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন এবং আশা প্রকাশ করেন যে, তারা বাংলাদেশ ও ওইসব দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন। তিনি দূতদের অবাধে বাংলাদেশ সফরের পরামর্শ দেন।

রাষ্ট্রপতি দেশের ক্রমোন্নতির প্রেক্ষাপট তুলে ধরে বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বিনিয়োগ বাড়ানোর জন্য রাষ্ট্রদূতদের পরামর্শ দেন। তিনি বলেন, বাংলাদেশ ইতোমধ্যে নিম্ন-মধ্য আয়ের দেশে পরিণত হয়েছে এবং ’৪১ সালের মধ্যে একটি উন্নত দেশে পরিণত হবে। রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশে অনেক অব্যবহৃত ক্ষেত্র রয়েছে। ওসব ক্ষেত্রে যথাযথ অনুসন্ধান চালালে নতুন সম্ভাবনার দ্বার খুলে যেতে পারে।

বৈঠককালে রাষ্ট্রদূতরা বলেন, তারা বাংলাদেশের সঙ্গে তাদের দেশের দ্বিপক্ষীয় সম্পর্কোন্নয়নের চেষ্টা অব্যাহত রাখবেন। তারা দায়িত্ব পালনকালে রাষ্ট্রপতির সহযোগিতা কামনা করেন। এর আগে তারা বঙ্গভবনে পৌঁছালে রাষ্ট্রপতির গার্ড রেজিমেন্টের একটি কন্টিনজেন্ট তাদের পৃথকভাবে গার্ড অব অনার প্রদান করে।