মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
১৭ আগস্ট ২০১৭, ২ ভাদ্র ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ঈদে কিছু মজার খাবার

প্রকাশিত : ২৭ জুন ২০১৬
  • -আজমির রওশন মিমি

পিনাট চিকেন

যা লাগবে : মুরগির বুকের মাংস ১-২ কেজি, পেঁয়াজ বাটা ১ কাপ, চিনাবাদাম বাটা ১-২ কাপ, গরম মসলা বাটা ১ চা চামুচ, তেঁতুলের রস ১ চা চামুচ, আদা ও রসুন বাটা ১ চা চামুচ, তেল ৩ চা চামুচ, কাঁচামরিচ ২টা, টমাটো ১টা, ধনেপাতা কুচি ৩ চা চামুচ ও লবণ স্বাদমতো।

যেভাবে করবেন : কড়াইতে তেল গরম করে মুরগির মাংস হালকা ভেজে আলদা প্লেটে রাখুন। একই কডাইতে পেঁয়াজ, আদা ও রসুন ২ মিনিট ভেজে তাতে বাদাম বাটা ও মসলা দিন। ১ কাপ পানি দিয়ে লবণ, কাঁচামরিচ দিন। ২ মিনিট কষিয়ে মুরগিরর মাংস দিন। ৩ মিনিট কষিয়ে তেঁতুলের রস। ধনেকুচি, টমেটো লম্বা করে কেটে ওপরে দিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার পিনাট চিকেন।

জিরা চিংড়ি

যা লাগবে : চিংড়ি মাছ ১ কেজি, সরিষার তেল ৫ চা চামুচ, জিরাবাটা ৩ চা চামুচ, ধনেগুঁড়া ২ চা চামুচ, রসুনকুচি ৩ চা চামুচ, পেঁয়াজকুচি ১-২ কাপ, কাঁচামরিচ কুচি ২ চা চামুচ। পুদিনাপাতা কুচি ৩ চা চামুচ, লেবুর রস ২ চা চামুচ ও লবণ স্বাদমতো।

যেভাবে করবেন : কড়াইতে তেল গরম করে তাতে পেঁয়াজ ও রসুন কুচি দিয়ে হালকা লাল করুন এবং বাকি সব মসলা দিন, এরপর কয়েক মিনিট কষিয়ে মাছ ও পুদিনা পাতা, মরিচ কুচি দিন এবং লেবুর রস ও ধনেপাতা দিন। তারপর লবণ দেখে নামিয়ে ওপরে লেবু, পুদিনা, জিরাটালা ১ চা চামুচ দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। হয়ে গেল মজাদার জিরা চিংড়ি।

হানি লেমন চিকেন

যা লাগবে : তেল ২ চা চামুচ, মুরগির বুকের মাংস ১ কেজি, আপেল দুই পিস, মধু ৫ চা চামুচ, লেবুর রস ৩ চা চামুচ, টমাটো সস ১-২ কাপ। সয়াসস ১ টেবিল চামুচ, গোলমরিচ গুঁড়া ১-২ চা চামুচ, জিরা গুঁড়া ১ চা চামুচ, লবণ পরিমাণমতো, কাঁচামরিচ ৩ পিস ও ধনেপাতা বাটা ১ চা চামুচ।

যেভাবে করবেন : মাংস কিউব করে কেটে অল্প তেলে ভেজে নিন। তারপর গুঁড়া মসলা ও গোলমরিচ, টমাটো সস দিয়ে ২ মিনিট কষিয়ে আপেল কিউব ও মধু দিন। ২ মিনিট চুলায় রেখে লবণ ও লেবুর রস স্বাদমতো দিয়ে উপরে ধনেপাতা দিয়ে পরিবেশন করুন।

অরেঞ্জ ফ্রাই ফিশ

যা লাগবে : ভেটকি মাছ ১-২ কেজি, কালার ক্যাপসিকাম পরিমাণ ১টা, তেল ৫ টেবিল চামুচ, আদা ও“রসুনবাটা ১ চা চামুচ, চিলি সস ২ চা চামুচ, টমেটো সস ২ টেবিল চামুচ, কাঁচামরিচ ৩টি, মাল্টা ১টি, গোলমরিচ গুঁড়া ১ চা চামুচ, লবণ পরিমাণমতো, বাটার ২ চা চামুচ ও কমলার রস এক কাপ।

যেভাবে করবেন : মাছ তেলে ভেজে রাখুন। তারপর প্রাই প্যানে তেল গরম করে তাতে আদা কুচি ও রসুন কুচি দিন। হালকা লাল হলে সব সস দিন। কিছুক্ষণ কষিয়ে কালার ক্যাপসিকাম টমাটো দিন। সবজি নরম হলে ১-২ চা চামুচ অরেঞ্জ রস দিয়ে কষিয়ে মাছ দিন। অল্প আগুনে মাছ রান্না করুন। ওপরে মাল্টা পছন্দমতো সাজিয়ে মাছের ওপরে সস ও বাটার গোলমরিচ দিয়ে পরিবেশন করুন।

বিফ পেলেটার

যা লাগবে : গরুর মাংস ১ পিস হাড় ছাড়া, আনারসের রস ২ চা চামুচ, গোলমরিচ গুঁড়া ১-২ চা চামুচ ও লবণ পরিমাণমতো, আলু ২ পিস, বরবটি পরিমাণমতো এবং টমাটো ২ পিস, ধনেপাতা কুচি এক চা চামুচ, লবণ স্বাদমতো, বাটার ২ চা চামুচ, তেল ২ চা চামুচ, দই ২ টেবিল চামুচ।

যেভাবে করবেন : মাংস আনারসের রস দিয়ে মাখিয়ে ২০ মিনিট রাখুন। আলু সিদ্ধ করে নিন। বরবটি হালকা সিদ্ধ করে রাখুন তারপর প্যানে তেল গরম করে মাংস এপাশ-ওপাশ লাল করে ভেজে নিন। একই প্যানে সবজি বাটার দিয়ে হালকা ভেজে লবণ ও গোলমরিচ দিন। তারপর মাংস প্লেটে সাজিয়ে উপরে দই ধনেপাতা কুচি দিয়ে সঙ্গে সবজি দিয়ে পরিবেশন করুন।

প্রকাশিত : ২৭ জুন ২০১৬

২৭/০৬/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: