মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ আগস্ট ২০১৭, ৭ ভাদ্র ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ইইউ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক ॥ দ্রুত বেরিয়ে যেতে যুক্তরাজ্যের ওপর চাপ

প্রকাশিত : ২৬ জুন ২০১৬

জনকণ্ঠ ডেস্ক ॥ যুক্তরাজ্যে গণভোটে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাওয়ার পক্ষে রায়ের পরিপ্রেক্ষিতে তা বাস্তবায়ন কার্যক্রম দ্রুত শুরু করতে দেশটির প্রতি আহ্বান জানিয়েছেন জোটের প্রতিষ্ঠাকালীন সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা। জার্মান পররাষ্ট্রমন্ত্রী ফ্রাঙ্ক-ভাল্টার স্টেইনমেয়ার বলেছেন, যুক্তরাজ্যের বিচ্ছেদের আলোচনা যত দ্রুত সম্ভব শুরু হওয়া উচিত। শনিবার ইইউ’র প্রতিষ্ঠাতা ছয় সদস্য দেশ ফ্রান্স, জার্মানি, ইতালি, বেলজিয়াম, লুক্সেমবার্গ ও নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রীদের জরুরী বৈঠকের পর এসব কথা বলেন তিনি। এদিকে ইইউতে থাকা না থাকার বিষয়টি নিয়ে ফের গণভোটের আয়োজনের পক্ষে একটি আবেদনে ব্রিটেনের ১৩ লাখের মতো মানুষ স্বাক্ষর করেছে। এখন বিষয়টি পার্লামেন্টে উঠবে। খবর বিবিসি ও ওয়াল স্ট্রিট জার্নাল অনলাইনের।

ইউরোপীয় কমিশনের প্রধান জঁ ক্লদ জাঙ্কার বলেন, যুক্তরাজ্যের ইইউ ত্যাগের আলোচনা দ্রুত শুরু করা উচিত। আগামী বুধবার ইইউর শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। সেখানে ডেভিড ক্যামেরন উপস্থিত থাকবেন না। গণভোটে বিচ্ছেদের সিদ্ধান্ত আসার পরপরই পদত্যাগের ঘোষণা দিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন।

ইইউতে থেকে যাওয়ার পক্ষে প্রচার চালিয়েছিলেন তিনি। এ প্রেক্ষাপটে উইলিয়াম অলিভার হেলি নামের এক ব্যক্তি অনলাইনে ওই আবেদন (পিটিশন) করেছেন। এতে বলা হয়, ‘আমরা নিম্ন স্বাক্ষরকারীরা যুক্তরাজ্য সরকারের কাছে এমন একটি আইন জারি করার আহ্বান জানাচ্ছি, যাতে গণভোটে থাকা বা না থাকার পক্ষে ৬০ শতাংশের কম ভোট পড়লে এবং ভোট পড়ার হার ৭৫ শতাংশের কম হলে আবারও গণভোট হবে।’

আবেদনটিতে ২৪ ঘণ্টার কম সময়ের মধ্যে ১৩ লাখ ৩২ হাজার ৭৬৯ জন স্বাক্ষর করেন। মঙ্গলবার পিটিশন কমিটির বৈঠকে বসার কথা রয়েছে। স্কটল্যান্ডের মন্ত্রিপরিষদ ব্রিটেন থেকে পৃথক হওয়ার লক্ষ্যে দ্বিতীয় একটি গণভোটের আইনী প্রস্তুতি গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে।

প্রকাশিত : ২৬ জুন ২০১৬

২৬/০৬/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



শীর্ষ সংবাদ: