২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সুইজারল্যান্ডকে হারিয়ে পোল্যান্ডের ইতিহাস


স্পোর্টস রিপোর্টার ॥ নতুন ইতিহাস গড়ল পোল্যান্ড। প্রথমবারের মতো ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিল তারা। শনিবার সুইজারল্যান্ডের বিপক্ষে নির্ধারিত সময়ের পর অতিরিক্ত সময়েও ১-১ গোলে ড্রয়ে শেষ হয় ম্যাচ। এরপর পেনাল্টি শ্যুটআউটে পোল্যান্ড ৫-৪ গোলে সুইজারল্যান্ডকে হারিয়ে শেষ আটের টিকেট নিশ্চিত করে।

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে এবারই প্রথম গ্রুপ পর্বের বাধা পার করে সুইজারল্যান্ড ও পোল্যান্ড। নক আউট পর্বেও দুর্দান্ত শুরু করে দুই দল। তবে সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচে প্রথম এগিয়ে যায় পোল্যান্ড। প্রথমার্ধের ৩৯ মিনিটে জাকুব ব্লাসকিকোস্কির গোলে উচ্ছ্বাসের জোয়ারে ভাসে পোলিশ সমর্থকরা। এর ফলে ১-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় পোল্যান্ড। দ্বিতীয়ার্ধের পর সমতায় ফিরতে মরিয়া হয়ে ওঠে সুইজারল্যান্ড। সুযোগও পেয়ে যায় তারা। ম্যাচের ৮২ মিনিটে দুর্দান্ত এক বাইসাইকেল কিকে গোল করে সুইসদের সমতায় ফেরান জারদান শাকিরি। এর ফলে নির্ধারিত সময়ে ড্র হলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। কিন্তু অতিরিক্ত সময়ের ৩০ মিনিটেও কোন দল গোল পায়নি। এর ফলে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। আর টাইব্রেকারে পোল্যান্ড সবগুলো বল সফলভাবে সুইজারল্যান্ডের জালে জড়ায়। কিন্তু সুইজারল্যান্ডের গ্র্যানিট জাকা দ্বিতীয় শটটি পোল্য্যান্ডের জালে জড়াতে ব্যর্থ হন। আর তাতেই স্বপ্নভঙ্গ সুইসদের। অন্যদিকে প্রথমবারের মতো ইউরোপিয়ান ফুটবলের শ্রেষ্ঠত্বের আসর ইউরোর শেষ আটে ওঠার উচ্ছ্বাসে ভাসে পোলিশ সমর্থকরা।

ইউরোর গ্রুপ পর্বের তিন ম্যাচের দুটিতে জয় আর বাকিটিতে ড্র করে রানার আপ হয়ে নক আউট পর্বে জায়গা করে নেয় পোল্যান্ড। অন্যদিকে দুই ম্যাচে ড্র আর বাকীটিতে জিতে দ্বিতীয় হিসেবে শেষ ষোলোর টিকেট নিশ্চিত করে সুইজারল্যান্ড।