মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ সেপ্টেম্বর ২০১৭, ৮ আশ্বিন ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ক্যাম্পাস সংবাদ

প্রকাশিত : ২৬ জুন ২০১৬
  • কার্ডিফ প্রতিনিধি দলের ডিআইএ পরিদর্শন

যুক্তরাজ্যের কার্ডিফ মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়ের ৬ সদস্যের প্রতিনিধি দল গত ১৪ জুন ২০১৬ দেশের শীর্ষ স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠান ড্যাফোডিল ইন্টারন্যাশনাল একাডেমি (ডিআইএ) পরিদর্শন করেন। প্রতিনিধি দলের সদস্যরা হলেন ডেপুটি ডিন (একাডেমিক স্ট্যান্ডার্ডস এ্যান্ড কোয়ালিটি ইউনিটি) মিস বেভারলি স্মিথ, ডেপুটি ডিন (কার্ডিফ স্কুল অব ম্যানেজমেন্ট এ্যান্ড হেড অব পার্টনারশিপ, থিও কোকোরাভেস, স্ট্যান্ডার্ডস এ্যান্ড কোয়ালিটি অফিসার আয়েত বৌনৌরি, সিনিয়র লেকচারার, কার্ডিফ স্কুল অব স্পোর্ট এন্ডিও মাইলস, এক্সটার্নাল পেনেলিস্ট ক্লেয়ার স্যামন, এক্সটার্নাল পেনেলিস্ট ব্রুস শেপি। দিনব্যাপী পরিদর্শনকালে প্রতিনিধি দল পর্যায়ক্রমে ব্যবস্থাপনা কর্তৃপক্ষ, শিক্ষকম-লী ও ছাত্রছাত্রীদের সঙ্গে আলাদাভাবে বৈঠক করেন।

তা ছাড়া ডিআইএ শিক্ষার পরিবেশ ও অবকাঠামো পরিদর্শন করেন। পরিদর্শনকালে ড্যাফোডিল গ্রুপ ও ডিআইএ চেয়ারম্যান মোঃ সবুর খান, নির্বাহী পরিচালক মোহাম্মদ নূরুজ্জামানসহ উর্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। কার্ডিফ মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রোগ্রাম ড্যাফোডিল ইন্টারন্যাশনাল একাডেমিতে পরিচালনার সম্ভাব্যতা ও মানসম্মত শিক্ষা প্রদানের বিষয়টি পরীক্ষা করাই ছিল পরিদর্শনের মূল উদ্দেশ্য। পরিদর্শন শেষে প্রতিনিধি দল ডিআইএ শিক্ষার পরিবেশ ও অবকাঠামো দেখে সন্তোষ প্রকাশ করেন। উল্লেখ্য, ২৩ এপ্রিল বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল কার্ডিফ মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয় পরিদর্শন করেন, এরই ধারাবাহিকতায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল একাডেমি পরিদর্শন।

শেকৃবিতে ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর

এদেশের পোল্ট্রির রোগের ওপর প্রাণী চিকিৎসকদের নিয়মিত উচ্চতর প্রশিক্ষণ দেবে ফ্রান্স। এ লক্ষ্যে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ও ফ্রান্সের শীর্ষস্থানীয় প্রাণী স্বাস্থ্যবিষয়ক প্রতিষ্ঠান সেভা সান্তে এনিমালি ও ফরাসী ভেটেরিনারি স্কুল ইকোল ন্যাশনাল ভেটেরিনারিয়ার ডি মেশন এলফোর্ট একটি ত্রিপক্ষীয় সমোঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তি অনুযায়ী প্রতিবছর ৩০ জন প্রশিক্ষণার্থী নিয়ে চার সপ্তাহব্যাপী এ প্রশিক্ষণ দেয়া হবে। প্রশিক্ষণের প্রাণিসম্পদ অধিদফতরে ১২ জন, বেসরকারী খাতে ১২ জন এবং স্নাতক সম্পন্ন করা ৬ জন শিক্ষার্থী অংশ নেবে। তাছাড়া দুই দেশের মধ্যে ভেটেরিনারি সংশ্লিষ্ট শিক্ষা ও গবেষণা আদান প্রদান করবে। গত ২২ জুন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সম্মেলন কক্ষে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তিতে এনিম্যাল সায়েন্স ও ভেটেরিনারী মেডিসিন অনুষদের ডীন প্রফেসর ড. মো. মোফাজ্জল হোসাইন, সিভা ভেটেরিনারি জনস্বাস্থ্য বিভাগের পরিচালক ড. পিয়েরে মারি বন এবং ফরাসী ভেটেরিনারি স্কুলের পক্ষে পরিচালক প্রফেসর ড. মার্ক গগনি এ ত্রিপক্ষীয় চুক্তিতে স্বাক্ষর করেন। শেকৃবির মেডিসিন এ্যান্ড পাবলিক হেলথ বিভাগের চেয়ারম্যান ড. কে বি এম সাইফুল ইসলাম অনুষ্ঠানটি সঞ্চালনার দায়িত্ব পালন করেন।

ক্যাম্পাস প্রতিবেদক

প্রকাশিত : ২৬ জুন ২০১৬

২৬/০৬/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: