মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
১৮ আগস্ট ২০১৭, ৩ ভাদ্র ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

চমক নিয়ে ‘আজহার’

প্রকাশিত : ১২ মে ২০১৬

ভারতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আজহার উদ্দিনকে নিয়ে নির্মিতব্য বায়োপিক ‘আজহার’-এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছেন ইমরান হাশমি। এই চরিত্রে অভিনয়ের জন্য আজহার উদ্দিনের কাছ থেকেই ক্রিকেটের তালিম নিয়েছিলেন বলিউডি সিনেমার ‘সিরিয়াল কিসার’। ২০১৬ সালের ১৩ মে মুক্তি পাবে ‘আজহার’ চলচ্চিত্রটি।

ক্রিকেটার মোহাম্মদ আজহার উদ্দিনকে চেনেন না এমন ক্রিকেটভক্ত পাওয়া কঠিন। কবজির মোচড়ে অসাধারণ সব শট আর দুর্দান্ত ফিল্ডিংয়ের কারণে ক্রিকেট ভক্তদের মনে ঠাঁই করে নিয়েছিলেন। ভারতের অন্যতম সফল টেস্ট অধিনায়কও তিনি। ক্রিকেটের বাইরেও বিভিন্ন বিষয় নিয়ে আলোচিত হয়েছিলেন তিনি। স্ত্রী নওরীনের সঙ্গে সম্পর্ক চুকিয়েছিলেন অভিনেত্রী সঙ্গীতা বিজলানির সঙ্গে প্রেমের কারণে। নব্বইয়ের দশকের মাঝামাঝি সময়ে বিপুল আলোচিত ছিল আজহার-সঙ্গীতার প্রেম-কাহিনী। অসাধারণ এই ক্রিকেটারের ক্রিকেট জীবনের শেষটা কিন্তু ছিল বেদনা-বিধুর। ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ প্রমাণিত হওয়ায় ৯৯ টেস্ট খেলেই আজীবনের জন্য ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছিলেন তিনি ২০০০ সালে। একসময় সঙ্গীতার সঙ্গেও তাঁর ছাড়াছাড়ি হয়ে যায়।

রাজনীতিতেও যোগ দিয়েছিলেন আজহার। কংগ্রেসের সাংসদ হয়েছিলেন উত্তর প্রদেশের মোরাদাবাদ থেকে। ট্র্যাজিক এক সড়ক দুর্ঘটনায় পুত্র-বিয়োগের শোকও সইতে হয়েছে ভারতীয় ক্রিকেটের অন্যতম সেরা এই ক্রিকেটারকে। নিজের চরিত্রে ইমরান হাশমিকে পেয়ে যারপরনাই খুশি আজহার। তিনি বলেন, ‘ইমরান এই চরিত্রের জন্য খুবই উপযুক্ত। সে অনেক পরিশ্রম করেছে এর জন্য। অনেকেই আমার কাছে জানতে চেয়েছেন আমার চরিত্রে ইমরানই কেন? কিন্তু আমার সবচেয়ে পছন্দের অভিনেতা ইমরানই। আমি তার প্রায় সব চলচ্চিত্র দেখেছি। এবং আমার মনে হয় এই চরিত্রের জন্য সে উপযুক্ত। এই সিনেমার পর থেকে সবাই তাকে ‘আজহার’ বলেই ডাকবে!’ ইমরান বলেন, পর্দায় আজহার উদ্দিনের ভূমিকায় অভিনয় করার সবচেয়ে কঠিন দিকটি হলো ব্যাটিং শৈলী আয়ত্ত করা। তবে তিনি খুশি কারণ, এ ব্যাপারে তাকে সাহায্য করছেন স্বয়ং আজহার। ‘অনেকগুলো চ্যালেঞ্জ ছিল আমার জন্য। এর মধ্যে অন্যতম ছিল আজহারের ক্রিকেট খেলার ধরন আয়ত্ত করা। কারণ তিনি খুবই অপ্রচলিত শৈলীর ক্রিকেট খেলতেন এবং এ সম্পর্কে আমার কোন ধারণাই ছিল না। আর তাই আজহার ভাই আমাকে প্রশিক্ষণ দিতে শুরু করেন। তখন আমি বুঝতে পারলাম ক্রিকেট বুঝতে হলে আমাকে অনেক দূর যেতে হবে।’

গুঞ্জন উঠেছিল, ভারতীয় ক্রিকেটার আজহার উদ্দিনের জীবন নিয়ে তৈরি হওয়া ‘আজহার’ মুভি নিয়ে বিরক্ত ছিল সঙ্গীতা। ছবির কারণে প্রাক্তন ক্রিকেটারের সঙ্গে তার সম্পর্কের কথাগুলো আবার মনে পড়ে যাওয়ায় অস্বস্তিতে ছিলেন সঙ্গীতা।

এমনকি, এটাও শোনা গিয়েছিল, যদি ছবিতে তার চরিত্রকে নেতিবাচকভাবে দেখানো হয়, তাহলে সঙ্গীতা ছবির নির্মাতাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থাও নেবেন। কিন্তু ‘আজহার’ ছবির নায়ক ইমরান হাশমি এ সব কিছুরই প্রতিবাদ করে জানিয়েছেন, এগুলো মিথ্যে কথা। সঙ্গীতা এ রকম কিছুই বলেননি। এমন কথা শুনে আজহার উদ্দিনও রেগে গিয়েছিলেন।

আজহার ছবিটি পরিচালনা করছেন এ্যান্থনি ডি’সুজা। এর আগে তিনি অক্ষয় কুমার অভিনীত বস ছবিটি পরিচালনা করেছিলেন। পরিচালক এ্যান্থনি বলেন, ক্রিকেটার আজহারের জীবনে অনেক উত্থান-পতন এসেছে। ছবিতে আজহারের পুরো জীবনকে তুলে ধরা হয়েছে। ছবিতে আজহারের দ্বিতীয় স্ত্রী সঙ্গীতা বিজলানির চরিত্রে নার্গিস ফাখরিকে দেখা যেতে পারে আর আজহারের প্রথম স্ত্রী নওরীনের চরিত্রে অভিনয় করবেন প্রাচী দেশাই। ছবিটি প্রযোজনা করছে বালাজি মোশন পিকচার্স। স্ক্রিপ্ট লিখেছেন রজত অরোরা।

আনন্দকণ্ঠ ডেস্ক

প্রকাশিত : ১২ মে ২০১৬

১২/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: