মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ সেপ্টেম্বর ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

লিচুবাগানে মৌ চাষে ভাগ্য বদল

প্রকাশিত : ২০ মার্চ ২০১৬

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও, ১৯ মার্চ ॥ জেলার সুস্বাদু ও মিষ্টি লিচুর পরিচিতি দেশজুড়ে। তাই এবার লিচুবাগানে মৌমাছির বাক্স বসিয়ে মধু আহরণ করে তাক লাগিয়ে দিয়েছেন কয়েকজন মৌচাষী। এর ফলে একদিকে যেমন মৌচাষীরা মধু সংগ্রহ করে লাভবান হচ্ছেন, অন্যদিকে মৌমাছির মাধ্যমে মুকুলে মুকুলে পরাগায়ন ঘটায় লিচু গাছের মালিকরা বাম্পার ফলনের আশা করছেন। এককথায় বাগানে মৌচাষ করে চাষীরাও খুশি এবং মালিকরাও খুশি।

ঠাকুরগাঁও জেলায় গড়ে উঠেছে বেশকিছু লিচুবাগান। প্রতি বছর খরচ হয় না এবং অল্প পরিচর্যায় প্রতি বছর মোটা অঙ্কের অর্থ আয় হয় বলে অনেকে লিচুর বাগান করেছেন। চলতি বছর ঠাকুরগাঁওয়ের পাঁচ উপজেলায় ৮শ’ হেক্টর জমিতে প্রায় পাঁচ হাজার বাগানে লিচু চাষ হয়েছে। বর্তমানে লিচুরবাগানগুলো মুকুলে ছেয়ে গেছে।

ঠাকুরগাঁও-রুহিয়া সড়কের পাশে উত্তর ঠাকুরগাঁও এলাকায় অবস্থিত লিচুবাগানগুলোতেও বেশ মুকুল এসেছে। এরমধ্যে ব্যবসায়ী আব্দুল কাইয়ুমের লিচুবাগানটি বড় এবং তিন শতাধিক লিচুগাছ থাকায় জামালপুর ও সিরাজগঞ্জ থেকে নুরুল আমিন ও নজরুল ইসলাম নামে দুই মৌচাষী সে বাগানে ছোট-বড় বিভিন্ন আকৃতির মৌমাছির বাক্স বসিয়ে বৈজ্ঞানিক উপায়ে মৌ চাষ করে মধু সংগ্রহ করছেন।

মৌচাষী নুরুল আমিন জানান, ওই বাগানে তারা শতাধিক ব্রুড ও নিউক্লিয়াস নামের ছোট-বড় কাঠের বাক্স স্থাপন করেছেন। প্রতিটি বাক্সে একটি রানী মৌমাছি, একটি পুরুষ মৌমাছি ও অসংখ্য এপিচ মেইলিফ্রা জাতের কর্মী মৌমাছি রয়েছে। কর্মী মৌমাছিরা মৌ মৌ গন্ধে ঝাঁকে ঝাঁকে ছুটে যায় লিচুর মুকুলে। পরে মুকুল হতে মধু সংগ্রহ করে মৌমাছির দল নিজ নিজ কলোনিতে মৌচাকে এনে জমা করছে। ১০-১৫ দিন অন্তর প্রতিটি বাক্স হতে চাষীরা ৬-৭ মণ মধু সংগ্রহ করছেন। যে লিচু গাছে মৌমাছির আগমন বেশি হয় সে গাছের মুকুলে পরাগায়ন ভাল হয়।

এ মাস থেকেই বীরাঙ্গনা মুক্তিযোদ্ধারা ভাতা পাবেন ॥ মোজাম্মেল

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ১৯ মার্চ ॥ মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী এ্যাডভোকেট আ ক ম মোজাম্মেল হক এমপি বলেছেন, বীরাঙ্গনা মুক্তিযোদ্ধাদের তালিকা তৈরি করা হয়েছে। এ মাসেই প্রধানমন্ত্রী টোকেন হিসেবে বিশেষ ক্যাটাগরিতে বীরাঙ্গনাদের হাতে মুক্তিযোদ্ধা (হিসেবে তাদের) ভাতা চালু করবেন এবং তা গত বছরের জুলাই মাস থেকে কার্যকর হবে। মন্ত্রী শনিবার সকালে স্বাধীনতার প্রথম প্রতিরোধ দিবস উপলক্ষে প্রতিরোধ যুদ্ধে শহীদ ‘হুরমত আলী’র কবর প্রাঙ্গণে আয়োজিত আলোচনা সভায় যোগদান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন। মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তার মিয়ার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন গাজীপুর জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার কাজী মোজাম্মেল হক, জেলা প্রশাসক এসএম আলম।

শিক্ষার্থীদের পোশাক প্রদান

নিজস্ব সংবাদদাতা, ভোলা, ১৯ মার্চ ॥ বোরহানউদ্দিন উপজেলায় দরিদ্র শিক্ষার্থীর মাঝে স্কুলের পোশাক বিতরণ করা হয়েছে। শনিরার দুপুরে বোরহানউদ্দিন বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের ১৪০ শিক্ষার্থীর মাঝে সংসদ সদস্য আলী আজম মুকুল ও পৌর মেয়র রফিকুল ইসলামের ব্যক্তিগত তহবিল হতে ওই পোশাক বিতরণ করা হয়। বোরহানউদ্দিন বালিকা স্কুলের প্রধান শিক্ষক আ.ন.ম আবদুল্লাহর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তৃতা করেন সংসদ সদস্য আলী আজম মুকুল, পৌর মেয়র রফিকুল ইসলাম প্রমুখ।

কবর খুঁড়ে প্রার্থীর হুমকি

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ ইউনিয়ন পরিষদ নির্বাচনে জেলার মুলাদী উপজেলার কাজীরচর ইউনিয়নে আ’লীগের বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী ইঞ্জিনিয়ার ইউসুফ আলী হাওলাদার নিজ বাড়িতে কবর খুঁড়ে আত্মহত্যার হুমকি দিয়ে অপপ্রচার করায় পুলিশ তাকে আটক করে শনিবার দুপুরে আদালতের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করেছেন। ইউসুফ আলীর একাধিক সমর্থক জানান, ২২ মার্চ নৌকা প্রার্থীর সমর্থকরা জোর করে ভোট নিতে পারে।

প্রকাশিত : ২০ মার্চ ২০১৬

২০/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



শীর্ষ সংবাদ: