১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই ঘন্টায়  
Login   Register        
ADS

আমতলীতে বন্যা নিয়ন্ত্রন বাঁধের মাটি যাচ্ছে ইটভাটায়


আমতলীতে বন্যা নিয়ন্ত্রন বাঁধের মাটি যাচ্ছে ইটভাটায়

নিজস্ব সংবাদদাতা,আমতলী (বরগুনা)॥ বরগুনার আমতলী উপজেলার আঠারগাছিয়া ইউনিয়নের চাউলা বাজার সংলগ্ন পাউবোর বন্যা নিয়ন্ত্রন বাঁধের মাটি কেটে ইট ভাটিতে নিয়ে যাচ্ছে পিএসপিও ইটভাটির মালিক হাবিবুর রহমান।

জানাগেছে, উপজেলার আঠারগাছিয়া ইউনিয়নের চাউলা বাজার সংলগ্ন পাউবোর ৪৩/১-এ পোল্ডারের বন্যা নিয়ন্ত্রন বাঁধের পাশে স্থানীয় হাবিবুর রহমান গত তিন বছর পূর্বে ড্রাম চিমনি ইটভাটি নির্মাণ করে। এ বছর ভাটির কাজের শুরুতেই ভাটি সংলগ্ন পাউবোর বন্যা নিয়ন্ত্রন বাঁধের মাটি কেটে ভাটিতে নিয়ে যাচ্ছে। বাঁধের ঢাল থেকে ৮/১০ ফুট গভীর করে মাটি কাটায় বাঁধ ভেঙ্গে নিচে পরে যাচ্ছে । ওই বাঁধের ঢালের মাটি কাটায় বাঁধটি অত্যন্ত ঝুঁকির মধ্যে রয়েছে। বর্তমানে বাঁধটির এ অবস্থার কারনে ওই এলাকার ২৫/৩০ হাজার মানুষের কাছে মরন ফাঁদ হয়ে দাড়িয়েছে। এছাড়া প্রতিদিন শতশত মণ কাঠ পোড়াচ্ছে তার ইট ভাটিতে।

মঙ্গলবার সরেজমিনে গিয়ে দেখাগেছে, চাউলা পিএসপিও ইটভাটায় কোন ধরনের ঝিকঝ্যাক পদ্ধতি ব্যবহার না করে তেলের ব্যারেল দিয়ে চুঙ্গা (ড্রাম চিমনি) তৈরী করে কাঠ দিয়ে ইট পোড়াচ্ছে। বাঁধের ঢাল থেকে ৮/১০ ফুট গভীর করে মাটি কাটায় বাঁধ ভেঙ্গে নিচে পরছে । বন্যা নিয়ন্ত্রন বাঁধের ঢাল থেকে ইটভাটির ১২/১৫ জন শ্রমিক মাটি কেটে ভাঁটিতে নিয়ে যাচ্ছে। ওই ভাটির এক শ্রমিক জানান মালিকের নির্দেশে বাঁধের মাটি কেটে নিয়ে যাচ্ছি।

বরিশাল পরিবেশ অধিদপ্তরের কার্যালয় পরিচালক সুকুমার চন্দ্র জানান অভিযোগ পেয়েছি অতিদ্রুত ব্যবস্থা নেয়া হবে।

বরগুনা পাউবোর নির্বাহী প্রকৌশলী শহিদুল ইসলাম জানান খবর পেয়েছি। ব্যবস্থা নেয়া হচ্ছে।

সম্পর্কিত:
পাতা থেকে: