মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ সেপ্টেম্বর ২০১৭, ৯ আশ্বিন ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ঘুরে বেড়ানো, গল্প আড্ডায় মেতেছিল বইপ্রেমীরা

প্রকাশিত : ৭ ফেব্রুয়ারী ২০১৬
ঘুরে বেড়ানো, গল্প আড্ডায় মেতেছিল বইপ্রেমীরা

মোরসালিন মিজান ॥ আগের দিন শুক্রবার জানানো হয়েছিল, মেলায় প্রত্যাশার বেশি পাঠক। শনিবারও সেই ধারাবাহিকতা লক্ষ্য করা গেল। ছুটির দিন হওয়ায় অমর একুশে গ্রন্থমেলার ষষ্ঠ দিনে লোকসমাগম কমেনি। এদিনও মেলার একাডেমি চত্বর ও সোহরাওয়ার্দী উদ্যানে বহু মানুষের আসা-যাওয়া ছিল। ঘুরে বেড়ানো, গল্প-আড্ডা হয়েছে। সবাই বইপ্রেমী- এ কথা হয়ত বলা যাবে না। তবে বাড়ি ফেরার সময় এদের অনেকেরই হাতে ছিল নতুন বই। প্রকাশনায়ও গতি পেয়েছে। নতুন বই স্টলের সামনে চমৎকার সাজানো। যার যা পছন্দ, কিনছেন। খ্যাতিমান লেখকদের বই যথারীতি বেশি বিক্রি হচ্ছে। পুরনো হলেও হাত বাড়িয়ে নিচ্ছেন পাঠক।

শিশুপ্রহর ॥ শনিবারও ছিল শিশুপ্রহর। শিশুপ্রহর মানে বেলা ১১টায় শুরু। শিশুপ্রহর মানে বই দেখা আর কেনা নয় কেবল, আরও নানা আয়েজন। এই যেমন সকালে বাংলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত হলো শিশুকিশোর সাধারণ জ্ঞান ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতার প্রাথমিক বাছাই পর্ব। শিশুকিশোর সাধারণ জ্ঞান প্রতিযোগিতায় অংশ নেয় ১৪৯ জন। ৬০ জন উপস্থিত বক্তৃতায়। সবাই নিজেকে উজাড় করে দেয়। এরপর বিচার। বিচারক হিসেবে ছিলেন খায়রুল আলম সবুজ, অধ্যাপক মোহাম্মদ সেলিম ও অপরেশ কুমার ব্যানার্জী। বিচার করে সেরাদের বেছে নেন তারা।

নতুন বই

অমর একুশে গ্রন্থমেলার ষষ্ঠ দিনে শনিবার মেলায় এসেছে উল্লেখযোগ্য সংখ্যক নতুন বই। শুধু বাংলা একাডেমির তথ্য কেন্দ্রেই এদিন জমা পড়ে ১৫৫টি নতুন বই।

নির্বাচিত গ্রন্থ বঙ্গবন্ধু হত্যাকা- সামরিক ও গোয়েন্দা ব্যর্থতার প্রামাণ্য দলিল ॥ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকা-ের অন্যতম গুরুত্বপূর্ণ দিক সামরিক ও গোয়েন্দা ব্যর্থতা। দীর্ঘ ষড়যন্ত্র। দেশে যেমন, বিদেশেও। আর তারপর ইতিহাসের নৃশংসতম হত্যাকা-। হাতেগোনা কয়েকজন সেনা কর্মকর্তা মহান নেতাকে সপরিবারে হত্যা করে। কী করে সম্ভব হলো? কারণ খোঁজার চেষ্টা করেছেন সাংবাদিক জাহিদ নেওয়াজ খান। তার গবেষণায় বড় হয়ে এসেছে সামরিক বাহিনী ও গোয়েন্দা সংস্থার ব্যর্থতা। বইতে সে কথাই তথ্যপ্রমাণ দিয়ে বলার চেষ্টা করা হয়েছে। বইটি প্রকাশ করেছে শ্রাবণ প্রকাশনী।

বঙ্গবন্ধু, জিয়া, মঞ্জুর হত্যাকা- জতুগৃহ একটিই ॥ এ বইতে বঙ্গবন্ধুসহ আরও দুটি আলোচিত হত্যাকা-ের ময়নাতদন্ত। যোগ হয়েছে জিয়া ও মঞ্জুর হত্যা। আলাদা আলাদা সময় ও প্রেক্ষাপট অবশ্যই। সেভাবেই তুলে ধরা হয়েছে। লেখক পুলিশের সাবেক কর্মকর্তা মোঃ নূরুল আনোয়ার। বইটি প্রকাশ করেছে ঐতিহ্য।

প্রাইভেট লাইফ অব ইয়াহিয়া খান ॥ ভারতীয় লেখক ও সাংবাদিক দেওয়ান রবীন্দ্রনাথের বইয়ের অনুবাদ। এ লেখকের পাকিস্তান ও আন্তর্জাতিক বিষয়ে বিস্তর লেখালেখি। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় ও তার পূর্ববর্তী সময়ের ইয়াহিয়াকে তিনি বিশ্বাসযোগ্য তথ্যপ্রমাণের ভিত্তিতে তুলে ধরেছেন। রাফিক হারিরির অনুবাদ গ্রন্থে এই জেনারেলের অন্দরমহল। অন্ধকার দিক। স্বৈারাচার সেনা শাসককে একই সঙ্গে পাওয়া যায় মাতাল লম্পট ও যৌনদানব হিসেবে। ঐতিহ্য থেকে আসা বইয়ের মূল্য ১৭৫ টাকা।

নির্বাচিত কবিতা জাহিদ হায়দার ॥ জাহিদ হায়দারের নির্বাচিত কবিতা প্রকাশ করেছে প্রকাশনা প্রতিষ্ঠান জয়তী। এবারের কবিতা নির্বাচন সম্পর্কে কবি বলেছেনÑ নির্বাচিত ঘুম ভেঙে গেল,/ও সূর্য পূর্ণতা কই...।

নিকারাগুয়া’র কবিতা ॥ কাব্যগ্রন্থটিতে স্থান পেয়েছে রুবেন দারিও, ক্লারিবেল আলেগ্রিয়া, আর্নেস্টো কার্দেনাল, ওমার দ্য লেওন, ভিদালুস মেনেসেস, ফ্রান্সিসকো দ্য আসিস ফার্নান্দেস, গ্লোরিয়া গাবুয়ার্দি, হোর্হে এদুয়ার্দো, এ্যারিয়ানো, গিওকন্ডা বেলী, এ্যানেসতাসিও লোভো, ব্লাঙ্কা কাসটেয়ন ও সান্তিয়াগো মলিনা রোসসুর কবিতা। সম্পাদনা ও অনুবাদ করেছেন আমিনুর রহমান। এ্যাডর্ন পাবলিকেশন্স থেকে আসা বইটির মূল্য ৩০০ টাকা।

পৃথিবীর সেরা সমকালীন চার কবির কবিতা ॥ কাব্যগ্রন্থটিতে সুইডেনের বেনট বার্গ, সেøাভাকিয়ার মিলান রিচার, মরোক্কোর বেনাইসা বোমালা ও তাইওয়ানের কবি লী কুই-শিনের কবিতা। চার কবির কবিতার বহু পাঠক আছে পৃথিবীর বিভিন্ন দেশে। ইউরোপ আরব কিংবা এশিয়ার সমকালীন কবিতা অঙ্গনে বিশেষ আলোচিত। কাব্যগ্রন্থটি সম্পাদনা ও অনুবাদ করেছেন আমিনুর রহমান। এ্যাডর্ন প্রকাশিত বইয়ের মূল্য ১০০ টাকা।

মেলা মঞ্চের আয়োজন ॥ বিকেলে গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘বাংলা একাডেমির হীরকজয়ন্তী : ফোকলোর কর্মসূচী, অতীত থেকে বর্তমান’ শীর্ষক আলোচনা। বিষয়ের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. ফিরোজ মাহমুদ। আলোচনায় অংশগ্রহণ করেন ভারতের কল্যাণী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের অধ্যাপক অসীমানন্দ গঙ্গোপাধ্যায়, শাহিদা খাতুন, নন্দলাল শর্মা এবং সাইফুদ্দীন চৌধুরী। সভাপতিত্ব করেন অধ্যাপক শামসুজ্জামান খান।

প্রাবন্ধিক বলেন, প্রতিষ্ঠার পর থেকে বাংলা একাডেমি ফোকলোর কর্মসূচীকে বিশেষ গুরুত্ব দিয়ে আসছে। দেশ-বিদেশের ফোকলোর প-িতরা একাডেমির জাতীয় ও আন্তর্জাতিক ফোকলোর প্রশিক্ষণ কর্মসূচীতে নেতৃত্ব দিয়েছেন। একাডেমি ফোকলোরের সনাতনী সংজ্ঞা পরিবর্তন করে আধুনিক রীতিপদ্ধতিতে ফোকলোরকে উপস্থাপন করেছে। সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি ফোকলোর সামার স্কুল, আন্তর্জাতিক ফোকলোর সম্মেলন এবং চৌষট্টি জেলার লোকজ সংস্কৃতির বিকাশ কর্মসূচীর আওতায় গ্রন্থ প্রকাশ একাডেমির দীর্ঘমেয়াদী ফোকলোর-পরিকল্পনারই প্রকাশ।

আলোচনায় অংশ নিয়ে বক্তারা বলেন, বাংলা একাডেমি ফোকলোর কর্মসূচীতে নিবিড় গবেষণা এবং অব্যাহত ফিল্ডওয়ার্কÑ উভয়কে সমান গুরুত্ব দিয়ে আসছে। বিগত ষাট বছরে একাডেমি দেশে ও বিদেশে একটি প্রশিক্ষিত ফোকলোর প্রজন্ম তৈরি করেছে। এ প্রতিষ্ঠান থেকে ফোকলোর বিষয়ে এখন পর্যন্ত প্রায় সাত শ’ মানসম্পন্ন বই ও সঙ্কলন প্রকাশিত হয়েছে, যা বাংলা অঞ্চলে ফোকলোর চর্চার ক্ষেত্রে উদাহরণ সৃষ্টি করেছে। তারা বলেন, পরিবর্তমান সময়ের প্রেক্ষাপটে এখন প্রয়োজন বাংলা একাডেমির আওতায় একটি স্বতন্ত্র ফোকলোর ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা।

সন্ধ্যায় ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। বিভিন্ন পরিবেশনা নিয়ে মঞ্চে আসে সাংস্কৃতিক সংগঠন সহজিয়ার শিল্পীরা। সঙ্গীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী বারী সিদ্দিকী, আকরামুল ইসলাম, দিল আফরোজ রেবা, চন্দনা মজুমদার এবং আবদুল হালিম খান।

আজকের মেলা মঞ্চ

আজ রবিবার বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘বাংলা একাডেমির হীরকজয়ন্তী : অনুবাদ কার্যক্রম, অতীত থেকে বর্তমান’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন বিশিষ্ট অনুবাদক অধ্যাপক আবদুস সেলিম। আলোচনা করবেন ড. নিয়াজ জামান, অধ্যাপক কাজল বন্দ্যোপাধ্যায়, ড. ফকরুল আলম এবং আবদুল্লাহ আল মামুন। সভাপতিত্ব করবেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। সন্ধ্যায় থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

প্রকাশিত : ৭ ফেব্রুয়ারী ২০১৬

০৭/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



শীর্ষ সংবাদ: