মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ সেপ্টেম্বর ২০১৭, ৬ আশ্বিন ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

বিজয় দিবসের অনুষ্ঠানসূচী

প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ মহান বিজয় দিবস উপলক্ষে রাষ্ট্রীয় কর্মসূচীর পাশাপাশি আওয়ামী লীগ, বিরোধী দল জাতীয় পার্টি, বিএনপি ও বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে বিস্তারিত কর্মসূচী গ্রহণ করা হয়েছে। ভোরে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করবেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দিনব্যাপী কর্মসূচী থেকে মুক্তিযুদ্ধে অংশ নেয়া বীর সন্তানদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে জাতি।

এদিকে সাম্প্রদায়িকতা ও জঙ্গীবাদ প্রতিরোধের আহ্বান জানিয়ে এবারের বিজয় দিবসে কোটি কণ্ঠে জাতীয় সঙ্গীতের ডাক দিয়েছে ‘বিজয় দিবস উদ্যাপন জাতীয় কমিটি’। ১৬ ডিসেম্বর বিকেল ৪টা ৩১

মিনিটে সারাদেশে একযোগে জাতীয় সঙ্গীত গাওয়া হবে। কেন্দ্রীয় কর্মসূচী হবে মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে।

আওয়ামী লীগ ॥ প্রতিবারের ন্যায় এবারও বাংলাদেশ আওয়ামী লীগ সমগ্র দেশবাসীর সঙ্গে একাত্ম হয়ে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে বিজয় দিবস পালন করবে। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে দলের কেন্দ্রীয় কার্যালয়ে, বঙ্গবন্ধু ভবন ও দেশব্যাপী সংগঠনের কার্যালয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন। সকাল ৬টা ৩৪ মিনিটে সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পার্ঘ্য নিবেদন। সকাল ৮টায় বঙ্গবন্ধু ভবনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন। এছাড়াও সোহরাওয়ার্দী উদ্যানে বিকেল ৪টা ২০ মিনিটে শ্রদ্ধা নিবেদন করবেন। শ্রদ্ধা নিবেদন শেষে ধানম-ি ৩২ নম্বর অভিমুখে বিজয় মিছিল।

বিএনপি ॥ বিজয় দিবস উপলক্ষে সকাল আটটায় সাভার জাতীয় স্মৃতিসৌধে নেতাকর্মীদের নিয়ে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। এরপর সকাল নয়টায় জিয়াউর রহমানের কবরে পুষ্পস্তবক অর্পণ। বিকেল তিনটায় নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয় থেকে বিজয় র‌্যালি বের হয়ে মৌচাকে গিয়ে শেষ হবে।

সশস্ত্রবাহিনীর কর্মসূচী ॥ ঢাকায় প্রত্যুষে ৩১ বার তোপধ্বনি, স্থান : জাতীয় প্যারেড স্কোয়ার, সকাল সাড়ে ৬টা থেকে ৬টা ৩৫ মিনিট, ১০টায় বিজয় দিবস কুচকাওয়াজ (উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী), সেনাবাহিনীর বাদক দল কর্তৃক বাদ্য পরিবেশন, স্থান : সংসদ ভবনের দক্ষিণ প্লাজা এলাকা, দুপুর ২টা থেকে বিকেল ৪টা, নৌবাহিনীর বাদক দল কর্তৃক বাদ্য পরিবেশন, স্থান : সদরঘাট এলাকা, সময় : দুপুর ২টা থেকে বিকল ৪টা, বিমানবাহিনীর বাদক দল কর্তৃক বাদ্য পরিবেশন, স্থান : মিরপুর ২নং জাতীয় স্টেডিয়াম এলাকা, সময় : দুপুর ২টা থেকে বিকেল ৪টা; সেনা, নৌ, বিমানবাহিনী ও অন্যান্য সংস্থার সম্মিলিত বাদক দলের বাদ্য পরিবেশন, স্থান : সোহরাওয়ার্দী উদ্যান, সময় : দুপুর ২টা থেকে বিকেল ৪টা, নৌবাহিনীর জাহাজসমূহ সর্বসাধারণের পরিদর্শনের জন্য উন্মুক্ত, স্থান : ঢাকা সদরঘাট, নৌ ইউনিট পাগলা নেভাল জেটি, নারায়নগঞ্জ; নেভাল জেটি, নিউমুরিং, চট্টগ্রাম; বিআইডব্লিউটিএ রকেটঘাট, খুলনা; নেভাল বার্থ, দিগরাজ, মংলা, বাগেরহাট ও বিআইডব্লিউটিএ জেটি, রকেটঘাট, বরিশাল, সময় : দুপুর ২টা থেকে সূর্যাস্ত পর্যন্ত।

মুক্তিযুদ্ধ জাদুঘর ॥ সকাল ১০টায় জাদুঘরে শিশু-কিশোর আনন্দ অনুষ্ঠান। সন্ধ্যায় যাত্রাপালা ‘আনারকলি’ পরিবেশন করা হবে।

সার্চ স্কেটিং ক্লাব ॥ সপ্তমবারের মতো কেন্দ্রীয় শহীদ মিনার থেকে সাভার পর্যন্ত ৩৫ কিলোমিটার বিজয় র‌্যালি।

আমরা মুক্তিযোদ্ধার সন্তান ॥ সকাল ৯টায় জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, ইতিহাস দায়মুক্তির বিজয় উল্লাস কর্মসূচী।

সিপিবি ॥ সকাল ৯টায় জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ। সকালে কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টি ॥ জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ।

গণমুক্তির গানের দল ॥ জাতীয় জাদুঘরের সামনে বিকেল তিনটায় প্রতিবাদী আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

বিএসএমএমইউ ॥ সকাল ৬টায় বিশ্ববিদ্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ, আটটায় সাভারের জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, জাতীয় পতাকা উত্তোলন।

প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০১৫

১৬/১২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: