১২ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

প্রাইভেট গাড়ির অগ্রিম আয়কর কেন বেআইনি নয় জানতে রুল


অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রাইভেট গাড়ি, জিপ ও মাইক্রোবাসের ওপর বার্ষিক অগ্রিম বার্ষিক আয়কর আরোপের প্রজ্ঞাপন দুটি কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল দিয়েছে হাই কোর্ট।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে মঙ্গলবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি জে এন দেব চৌধুরীর হাই কোর্ট বেঞ্চ এ রুল দেয়।

আইন সচিব, অর্থ সচিব, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

অগ্রিম আয়কর দেওয়ার বিধান করে অর্থ মন্ত্রাণালয়ের জারি করা ২০০৯ ও ২০১২ সালের দুটি প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আবুল কাশেম ওই রিট আবেদন করে।

আদালতে রিট আবেদনারী পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মাসুদ আহমেদ সাঈদ ও সাকিনা বেগম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যার্টনি জেনারেল রাশেদ জাহাঙ্গীর শুভ্র।

রিট আবেদনে বলা হয়, অর্থ মন্ত্রাণালয় ২০০৯ সালের এক প্রজ্ঞাপনে সিসি ভেদে প্রাইভেট গাড়ি, জিপ ও মাইক্রোবাসের ওপর বার্ষিক অ্যাডভান্স ইনকাম ট্রাক্স নেওয়ার বিধান আরোপ করে। আরেক প্রজ্ঞাপনে ২০১২ সালে তা বাড়িয়ে সংশোধন করা হয়।

২৭ জুন ২০১২ সালে সংশোধিত ওই প্রজ্ঞাপনে বলা হয়, ১৫০০ সিসির প্রতিটি মটর কারের জন্য ১৫ হাজার টাকা, ২০০০ সিসির প্রতিটি মটর কারের জন্য ত্রিশ হাজার টাকা ও ২০০০ সিসির ওপরের মটর কারের জন্য ৫০ হাজার টাকা, ২৮০০ সিসি পর্যন্ত প্রতিটি জিপের মটর কারের জন্য ৬০ হাজার টাকা, ২৮০০ সিসির ওপরে প্রতিটি মটর কারের জন্য এক লাখ টাকা, প্রতিটি মাইক্রোবাসের জন্য ১৫ হাজার টাকা অ্যাডভান্স ইনকাম ট্রাক্স ধার্য করা হয়।

এর আগে ২০০৯ সালের ১ জুলাই প্রথম প্রজ্ঞাপনে বলা হয়, ১৫০০ সিসির প্রতিটি মটর কারের জন্য ৩ হাজার টাকা, ২০০০ সিসির প্রতিটি মটর কারের জন্য ৪ হাজার টাকা ও ২০০০ সিসির ওপরের মটর কারের জন্য ৭ হাজার টাকা, ২৮০০ সিসি পর্যন্ত প্রতিটি জীপের মটর কারের জন্য ৬ হাজার টাকা, ২৮০০ সিসির ওপরে প্রতিটি মটর কারের জন্য আট হাজার টাকা, প্রতিটি মাইক্রোবাসের জন্য তিন হাজার টাকা অ্যাডভান্স ইনকাম ট্রাক্স নির্ধারণ করা হয়েছিল।

সম্পর্কিত:
পাতা থেকে: