মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ আগস্ট ২০১৭, ৭ ভাদ্র ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

শুধু সংসদ নয় গোটা জাতিকেও অপমান করেছে টিআইবি

প্রকাশিত : ২৭ অক্টোবর ২০১৫
  • সাবেক প্রধান বিচারপতি খায়রুল হক ও বিচারপতি শামসুদ্দিন চৌধুরীর মন্তব্য

স্টাফ রিপোর্টার ॥ জাতীয় সংসদকে পুতুল নাচের নাট্যশালা আখ্যায়িত করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান যে বক্তব্য দিয়েছেন, এর মাধ্যমে জাতীয় সংসদকে অবমাননা করা হয়েছে বলে মন্তব্য করেছেন আইন কমিশনের চেয়ারম্যান ও সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হক। এছাড়া একজন শিক্ষিত মানুষের মুখ থেকে এ ধরনের বক্তব্য আসা অনভিপ্রেত ও ন্যক্কারজনক বলেও মন্তব্য করেন সাবেক এই প্রধান বিচারপতি। সোমবার তিনি জনকণ্ঠের কাছে এসব মন্তব্য করেন।

এদিকে, সংসদের বিষয়ে টিআইবির নির্বাহী পরিচালকের বক্তব্যের বিষয়ে সুপ্রীমকোর্টের আপীল বিভাগ থেকে সদস্য অবসরে যাওয়া বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক বলেছেন, জাতীয় সংসদ দেশের একটি সাংবিধানিক প্রতিষ্ঠান। আর এই সংসদে দেশের সাধারণ মানুষ তাদের প্রতিনিধিদের পাঠায়। একজন রেসপন্সেবল মানুষ কখনও সংসদ সম্পর্কে এ ধরনের মন্তব্য করতে পারে না। এ ধরনের বক্তব্যের মাধ্যমে গোটা দেশের মানুষকে অপমান করা হয়েছে। সোমবার লন্ডন থেকে টেলিফোনে জনকণ্ঠকে এসব কথা বলেন তিনি।

বিচারপতি খায়রুল হক জনকণ্ঠকে বলেন, বাংলাদেশের মালিক জনগণ। বাংলাদেশের জনগণ সার্বভৌম। আর তাদের প্রতিনিধিদের নিয়েই জাতীয় সংসদ বা হাউস অব দ্য ন্যাশন গঠিত এবং প্রতিষ্ঠিত হয়। সেই জাতীয় সংসদ সম্পর্কে এ ধরনের (জাতীয় সংসদ পুতুল নাচের নাট্যশালা) মন্তব্য করা অনভিপ্রেত ও ন্যক্কারজনক, মন্তব্যকারী যেই হোক। বিশেষত এ ধরনের মন্তব্য যদি কোন শিক্ষিত মানুষের মুখ থেকে আসে। তিনি বলেন, এ ধরনের বক্তব্যের মাধ্যমে শুধু মাত্র জাতীয় সংসদকে অপমান করা হয়নি, বাংলাদেশের মালিক আপামর জনসাধারণকেও অপমান করা হয়েছে।

বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক বলেন, দেশের জাতীয় সংসদকে পুতুল নাচের নাট্যশালা বলার মাধ্যমে সংসদের সঙ্গে সঙ্গে দেশের সকল নাগরিককেও অপমান করা হয়েছে, কারণ রাষ্ট্রের নাগরিকরাই তাদের প্রতিনিধি নির্বাচিত করে। বিচারপতি মানিক বলেন, এছাড়া সংসদ এমন কিছুই করে নাই, যে তার মাধ্যমে সংসদ পুতুল নাচের নাট্যশালায় পরিণত হবে। একজন দায়িত্ববান মানুষ কখনোই এ ধরনের মন্তব্য করতে পারে না। টিআইবির নির্বাহী পরিচালক এই মন্তব্যের মাধ্যমে ঠা-া মাথায় সংসদ এবং দেশের মানুষকে অপমান করেছেন।

এর আগে রবিবার টিআইবির ‘পার্লামেন্ট ওয়াচ’ প্রতিবেদন প্রকাশ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে জাতীয় সংসদ পুতুল নাচের নাট্যশালায় পরিণত হয়েছে বলে মন্তব্য করেন ইফতেখারুজ্জামান। ওই সংবাদ সম্মেলনে তিনি বলেন, বর্তমান সংসদের কার্যক্রমে আমরা হতাশ। সংসদে সরকারী ও বিরোধী দলের উপস্থিতি গ্রহণযোগ্য নয়। সংসদীয় আচরণ থেকে ব্যাপক বিচ্যুতি ঘটেছে। একটি দল বা জোট যারা সংসদে নেই তাদের নিয়ে, তাদের নিয়ে ব্যাপক আলোচনা হয়েছে। এছাড়া ওই সংবাদ সম্মেলনে সংসদের বর্তমান কার্যক্রমের বিভিন্ন বিষয় নিয়ে সমালোচনা করেন ইফতেখারুজ্জামান।

প্রকাশিত : ২৭ অক্টোবর ২০১৫

২৭/১০/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: