মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ জুন ২০১৭, ১০ আষাঢ় ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

আরও সংবাদ

প্রকাশিত : ২৪ অক্টোবর ২০১৫
  • রোনাল্ডোকে প্রতিদ্বন্দ্বী ভাবেন না মেসি

স্পোর্টস রিপোর্টার ॥ বর্তমান বিশ্বফুটবলের সেরা দুই তারকা লিওনেল মেসি আর ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। দু’জনকেই একে অন্যের প্রতিদ্বন্দ্বী, চিরশত্রু হিসেবে ভাবা হয়। তবে সাধারণ মানুষের এই ধারণার ভুল ব্যাখা করলেন বার্সিলোনার আর্জেন্টাইন তারকা মেসি। বরং তিনি জানিয়ে দিলেন, রোনাল্ডোকে মোটেই প্রতিদ্বন্দ্বী হিসেবে ভাবেন না। এ বিষয়ে শুক্রবার এক সাক্ষাতকারে এলএম টেন বলেন, ‘এটা আসলে এমন বিষয় যা কেবল মানুষেই শুধু বলে। ক্রিশ্চিয়ানোর সঙ্গে আমি মোটেই প্রতিদ্বন্দ্বিতা করি না এবং আমি মনে করি সেও আমার সাথে প্রতিদ্বন্দ্বিতা করে না।’ বরং লিওনেল মেসির ভাবনাতে শুধুই বার্সিলোনা। দলের বিকল্প কোন ভাবনা নেই তার। এ বিষয়ে তিনি বলেন, ‘আমি যা চাই তা হলো দলের জন্য সেরাটা উজাড় করে দিতে। এজন্যই আমি সবসময় কাজ করি।’

কিন্তু বর্তমানে চোট-দুর্ভাগ্যের শিকার মেসি মাঠের বাইরে অবস্থান করছেন। গত ১০ সেপ্টেম্বর স্প্যানিশ লা লীগার ম্যাচে লাস পালমাসের বিপক্ষে ইনজুরিতে পড়েন তিনি। এরপর থেকেই মাঠের বাইরে অবস্থান করছেন এই আর্জেন্টাইন। দুই মাসের জন্য ছিটকে পড়েন তিনি। আর এটাকেই তার ক্যারিয়ারের সবচেয়ে বাজে সময় মন্তব্য করেছেন লিওনেল মেসি। শুধু তাই নয়, এল এম টেন জানান, এটাই একজন স্পোর্টসম্যানের সবচেয়ে খারাপ অনুভূতি। এ বিষয়ে তার মন্তব্য হলো, ‘আমি চোট কাটিয়ে ফিট হওয়ার পথে। একজন স্পোর্টসম্যানের সবচেয়ে বাজে অনুভূতি হলো ইনজুরিতে পড়ে মাঠের বাইরে থাকা। কিন্তু শুরু থেকেই আমি এটাকে মেনে নিয়েছি। তাই ইনজুরিতে পড়ার পর থেকেই যথাসম্ভব দ্রুত ফিট হয়ে মাঠে ফেরার চেষ্টা করি।’

মাঠে প্রতিপক্ষের বিপক্ষে সেরাটা ঢেলে দিতে হলে প্রকৃতপক্ষে শতভাগ ফিট না হওয়ার কোন বিকল্প নেই। সেটা মেনে নিচ্ছেন মেসিও। এ বিষয়ে তিনি বলেন, ‘আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো ১০০ ভাগ ফিট থাকা। আমি প্রতিদিনই উন্নতি করছি। তবে ফেরার জন্য সুনির্দিষ্ট কোন লক্ষ্য বা তারিখ নেই। কারণ আমি সবসময়ই বলি যে কখনোই কোন তারিখ নির্দিষ্ট করি না। বরং এটা কেবলই আমার ওপর নির্ভর করে। যদিওবা আমি বলি যে আগামীকাল থেকেই খেলতে চাই তাহলে ডাক্তার তা হতে দিবেন না। তাই ডাক্তারদের পরামর্শ অনুযায়ী যখন আমি পরিপূর্ণভাবে ফিট হব তখনই খেলতে নামবো।’

বার্সিলোনার জার্সিতে সম্ভাব্য সব কিছুই জিতেছেন মেসি। গত মৌসুমেও ঐতিহাসিক ত্রিমুকুট জয়ের রেকর্ড গড়েছে তার দল। ইতিহাসের একমাত্র ফুটবলার হিসেবে জিতেছেন টানা চারবার ফিফা বর্ষসেরার পুরস্কার। এবার পঞ্চমবারের মতো ফিফা ব্যালন ডি’অর জয়ের তালিকায় ফেবারিট নাম মেসি। গত বছর ধরেই গুঞ্জন তার বার্সা ছাড়া নিয়ে। কিন্তু মেসি তা নিয়ে ভাবছেন না। বরং জানিয়েছেন কাতালান ক্লাবটিতেই সুখী, আমি খুব বেশি সামনে এগুতে চাই না। আমি কেবল এই সময়টাতেই থাকতে চাই এবং বতর্মানে বার্সিলোনার স্প্যানিশ লা লীগায় আছি। যেখানে আমি জীবনযাত্রা পালন করছি এবং বেশ ভালভাবেই আছি।’ আগামী মাসেই মেসির দেশ আর্জেন্টিনা মুখোমুখি হবে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের। তবে ইনজুরির কারণে সেই ম্যাচে খেলতে পারবেন না এলএম টেন।

খুশি সবাই

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল-টি২০) তৃতীয় আসরের ‘প্লেয়ার্স বাই চয়েজ’ শেষে খুশি সবাই। যারা দল পেয়েছেন তারা খুশি। আইকন ক্রিকেটাররা খুশি। এমনকি খুশি দলগুলোও।

সামাজিক যোগাযোগ মাধ্যমে মুশফিক তার পেজে লিখেছেন, ‘আলহামদুলিল্লাহ? এবং ধন্যবাদ সিলেট সুপার স্টারকে যারা আমাকে নিয়েছেন। ইনশাআল্লাহ? আমরা চ্যাম্পিয়ন হব। নিজেকে সম্মানিত মনে করছি সিলেট সুপার স্টারের হয়ে।’

মাহমুদুল্লাহ রিয়াদকে নিয়ে ফেসবুক ফ্যান পেজে তার এ্যাডমিন প্যানেল থেকে লেখা হয়েছে, ‘মাহমুদুল্লাহ রিয়াদ যাচ্ছেন বরিশাল বুলসের সাথে। ভুলে যাবেন না গেলবার তিনি চিটাগাং কিংসকে ফাইনালে নিয়েছিলেন।’

তামিম ইকবালের ফেসবুকের পেজের এ্যাডমিন প্যানেল থেকে লেখা হয়েছে, ‘তামিম ইকবাল তার নিজের বিভাগের দলে চিটাগাং ভাইকিংসে খেলবেন। তার সাথে আছেন তার বড় ভাই নাফিস ইকবাল। বাংলাদেশ প্রিমিয়ার লীগ নবেম্বরের ২২ তারিখ শুরু হতে যাচ্ছে। যেখানে ছয়টি দল খেলবে তারমধ্যে আছে ঢাকা ডিনামাইটস, চিটাগাং ভাইকিংস, রংপুর রাইডার্স, কুমিল্লা ভিক্টোরিয়ান্স, বরিশাল বুলস ও সিলেট সুপারস্টারস।’

‘প্লেয়ার্স বাই চয়েজ’ কার্যক্রম শেষে সিলেট সুপারস্টারসের ফ্র্যাঞ্চাইজি আজিমুল ইসলাম বলেন, ‘আমাদের প্রত্যাশা মতোই দল হয়েছে। আমরা খুবই খুশি। আমরা সব সময় মুশফিকুর রহিমের মতো একজন আইকন খেলোয়াড় চেয়েছিলাম। এটা নিয়ে আমরা সবচেয়ে বেশি সন্তুষ্ট। আমাদের দলটা বেশ ভারসাম্যপূর্ণ হয়েছে। আমাদের দলে বাঁহাতি স্পিনার, দেশী পেসার, খুবই ভালো মানের বিদেশী অলরাউন্ডার আছে। এছাড়া ওপেনার হিসেবে ব্র্যাড হজ দারুণ। বিপিএলের সর্বোচ্চ রান সংগ্রাহক সে। সব মিলিয়ে আমরা খুবই ভারসাম্যপূর্ণ দল গড়েছি।’

প্রতিজ্ঞাবদ্ধ আমির

স্পোর্টস রিপোর্টার ॥ নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরেছেন ক্রিকেটে। ফিরেই পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত পারফর্ম করেছেন। এবার বিপিএল মাতানোর পালা পাকিস্তান পেসার মোহাম্মদ আমিরের। তা করতেও চান এ পেসার। বাংলাদেশ দর্শকদের মুগ্ধ করতে চান। বলেছেন, ‘বিপিএলে আমাকে যে দলটি পছন্দ করেছে, তাদের প্রতি আমি সত্যি কৃতজ্ঞ। আমি চেষ্টা করবো নিজের শতভাগ দিয়ে খেলার। একই সঙ্গে বাংলাদেশের দর্শকদের নিজের পারফরম্যান্স দিয়ে মুগ্ধ করার।’ ঘরোয়া লীগ খেললেও এখন আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা হয়নি আমিরের। বিপিএলের আসরকেই আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার সিঁড়ি হিসেবে নিচ্ছেন ২৩ বছর বয়সী পেসার। একই সঙ্গে নিজের বর্তমান পারফরম্যান্স নিয়েও সন্তুষ্ট তিনি। আপাতত ইচ্ছাটা কায়েদ-ই-আজম চ্যাম্পিয়ন হওয়ার। ভারতের এনডিটিভিকে বললেন, ‘আমি আমার পারফরম্যান্স নিয়ে সন্তুষ্ট। এটা আমার আত্মবিশ্বাস অনেক বাড়িয়ে দিয়েছে।’

ভালই জবাব দিচ্ছে ইংল্যান্ড

স্পোর্টস রিপোর্টার ॥ দুবাই টেস্টে পাকিস্তানকে জবাবটা ভালই দিচ্ছে ইংল্যান্ড। পাকিদের ৩৭৮ রানে অলআউট করার পর প্রথম ইনিংসে ইংলিশদের সংগ্রহ ৩ উইকেটে ১৮২ রান। ১৯৬ রানে পিছিয়ে এ্যালিস্টার কুকের দল। দ্বিতীয় দিন শেষে ৭৬ রান নিয়ে ব্যাট করছেন জো রুট। ব্যক্তিগত ২৭ রানে তার সঙ্গী জনি বেয়ারস্টো। আলোর স্বল্পতায় ১০ ওভার আগেই খেলা শেষ হয়ে যায়।

৪ উইকেটে ২৮২ রান নিয়ে শুরু করে কাল অবশ্য ব্যাট হাতে প্রত্যাশিত স্কোর গড়তে পারেনি পাকিস্তান। ইংলিশদের চমৎকার বোলিংয়ের মুখে ২৮.৫ ওভারে দলের ভা-ারে আর মাত্র ৯৬ রান যোগ করতেই শেষ ৬ উইকেট হারায় পাকিরা। ১০২ রান নিয়ে নামা মিসবাহ-উল হক কোন রান যোগ করার আগেই আউট হন। পাকিস্তান অধিনায়ককে উইকেটের পেছনে জস বাটলারের হাকে ক্যাচ বানিয়ে ফেরত পাঠান দিনের অন্যতম সফল বোলার মার্ক উড। অপর প্রান্তে ৪৬ রান নিয়ে নামা আসাদ শফিক চমৎকার দৃঢ়তা দেখালেও বাকি ব্যাটসম্যানদের ব্যর্থতায় বড় সংগ্রহ হয়নি। ব্যক্তিগত ৮৩ রানে উডের দ্বিতীয় শিকারে পরিণত হন শফিক। ৪০তম টেস্টে এটি তার ১২ নম্বর হাফ সেঞ্চুরি।

৩৩৪/৬ থেকে ৩৭৮/১০Ñ শেষ ৪৪ রানে শেষ চার উইকেট হারায় পাকিস্তান। সরফরাজ আহমেদ (৩২) ও ওয়াহাব রিয়াজকে (৬) উইকেটে থিতু হতে দেননি স্পিনার মঈন আলি। ইয়াসির শাহকে (১৬) তুলে নেন অপর স্পিনার আদিল রশিদ। ইংল্যান্ডের হয়ে মঈন ও উড নেন ৩টি করে উইকেট। জবাবে ইংলিশদের শুরুটা মোটেও ভাল হয়নি। স্কোর বোর্ডে ১৪ রান জমা হতে সাজঘরে ফেরেন মঈন (১) ও ইয়ান বেল (৪)। তাদের তুলে নেন দুই পেসার ওয়াহাব ও ইমরান খান। এরপরই দলকে এগিয়ে নেন অধিনায়ক এ্যালিস্টার কুক (৬৫) ও তুখোড় জো রুট (৭৬)।

স্কোর ॥ পাকিস্তান প্রথম ইনিংস ৩৭৮/১০ (১১৮.৫ ওভার; মিসবাহ ১০২, ইউনুস ৫৬, মাসুদ ৫৪; উড ৩/৩৯, মঈন ৩/১০৮)

ইংল্যান্ড প্রথম ইনিংস ১৮২/৩ (৫১ ওভার; রুট ৭৬*, কুক ৬৫, বেয়ারস্টো ২৭*; ইমরান ১/২৬)। ** দ্বিতীয় দিন শেষে

২৪ অক্টোবর, শনিবার

ম শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব ফুটবল ॥ চট্টগ্রাম আবাহনী-করাচী ইলেকট্রিক ম্যাচ বিকেল ৪টা ৩০ মিনিট থেকে ও ঢাকা আবাহনী-কলকাতা ইস্ট বেঙ্গল ম্যাচ সন্ধ্যা ৭টা ৩০ মিনিট থেকে চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে। সরাসরি সম্প্রচার চ্যানেল নাইনে।

ম স্প্যানিশ লা লীগা ॥ সেল্টা ভিগো-রিয়াল মাদ্রিদ ম্যাচ রাত ৮টা থেকে সুপার স্পোর্ট-৬ চ্যানেলে সরাসরি সম্প্রচার।

ম ইংলিশ প্রিমিয়ার লীগ ॥ ওয়েস্টহ্যাম ইউনাইটেড-চেলসি ম্যাচ রাত ৮টা থেকে ও আর্সেনাল-এভারটন ম্যাচ রাত ১০টা ৩০ মিনিট থেকে সুপার স্পোর্ট-৩ চ্যানেলে সরাসরি সম্প্রচার।

ম শ্রীলঙ্কা-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ ॥ দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনের খেলা সকাল ১০টা ৩০ মিনিট থেকে টেন অ্যাকশন চ্যানেলে সরাসরি সম্প্রচার।

ম পাকিস্তান-ইংল্যান্ড টেস্ট সিরিজ ॥ দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনের খেলা দুপুর ১২টা থেকে টেন ক্রিকেট ও সুপার স্পোর্ট-৬ চ্যানেলে সরাসরি সম্প্রচার।

২৫ অক্টোবর, রবিবার

ম শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব ফুটবল ॥ আফগানিস্তানের বাজান ক্লাব-শ্রীলঙ্কার সলিড স্পোর্টস ম্যাচ বিকেল ৪টা ৩০ মিনিট থেকে ও ঢাকা মোহামেডান-কলকাতা মোহামেডান ম্যাচ সন্ধ্যা ৭টা ৩০ মিনিট থেকে চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে। সরাসরি সম্প্রচার চ্যানেল নাইনে।

ম স্প্যানিশ লা লীগা ॥ বার্সিলোনা-এইবার ম্যাচ রাত ১১টা ১০ মিনিট থেকে ও এ্যাটলেটিকো মাদ্রিদ-ভ্যালেন্সিয়া ম্যাচ রাত ১টা ২৫ মিনিট থেকে সুপার স্পোর্ট-৫ চ্যানেলে সরাসরি সম্প্রচার।

ম ইংলিশ প্রিমিয়ার লীগ ॥ ম্যানচেস্টার ইউনাইটেড-ম্যানচেস্টার সিটি ম্যাচ সন্ধ্যা ৭টা ৫ মিনিট থেকে সুপার স্পোর্ট-৩ চ্যানেলে সরাসরি সম্প্রচার।

ম শ্রীলঙ্কা-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ ॥ দ্বিতীয় টেস্টের চতুর্থ দিনের খেলা সকাল ১০টা ৩০ মিনিট থেকে টেন অ্যাকশন চ্যানেলে সরাসরি সম্প্রচার।

ম পাকিস্তান-ইংল্যান্ড টেস্ট সিরিজ ॥ দ্বিতীয় টেস্টের চতুর্থ দিনের খেলা দুপুর ১২টা থেকে টেন ক্রিকেট ও সুপার স্পোর্ট-৬ চ্যানেলে সরাসরি সম্প্রচার।

ম ভারত-দক্ষিণ আফ্রিকা ওয়ানডে সিরিজ ॥ পঞ্চম ম্যাচ দুপুর ২টা থেকে স্টার স্পোর্টস ১ ও সুপার স্পোর্ট-২ চ্যানেলে সরাসরি সম্প্রচার।

পঞ্চম রাউন্ড

শুরু আজ

স্পোর্টস রিপোর্টার ॥ ওয়ালটন ১৭তম জাতীয় ক্রিকেট লীগের (এনসিএল) পঞ্চম রাউন্ড শুরু হচ্ছে আজ। এ রাউন্ডেও দেশের সেরা ক্রিকেটারদের অনেককেই পাচ্ছে না দলগুলো। কারণ বাংলাদেশ ‘এ’ দলের হয়ে দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুইয়ে সফরে আছেন অনেকেই। তাদের ছাড়াই চারটি ভিন্ন ভেন্যুতে চার ম্যাচে মুখোমুখি হবে দলগুলো। প্রথম স্তরে বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে মুখোমুখি হবে রংপুর বিভাগ ও ঢাকা বিভাগ এবং ফতুল্লায় খুলনা বিভাগ ও ঢাকা মেট্রোপলিস। দ্বিতীয় স্তরের দুই ম্যাচে মুখোমুখি হবে শহীদ কামরুজ্জামান স্টেডিয়ামে রাজশাহী বিভাগ ও বরিশাল বিভাগ এবং চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিলেট বিভাগ ও চট্টগ্রাম বিভাগ।

প্রকাশিত : ২৪ অক্টোবর ২০১৫

২৪/১০/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ:
সড়ক, রেল নৌপথে মানুষ আর মানুষ ॥ নাড়ির টানে ছোটা || উন্নয়নের ধারাবাহিকতা রাখতে আওয়ামী লীগকে আবার সুযোগ দিন || ঈদ অর্থনীতির কর্মকাণ্ড বেড়েছে || প্রতিষ্ঠাবার্ষিকীতে সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের দৃঢ় প্রত্যয় আওয়ামী নেতাকর্মীদের || যুক্তরাষ্ট্রে একের পর এক কূটনীতিক গ্রেফতারে বাংলাদেশের উদ্বেগ || আউটসোর্সিংয়ে বদলে যাচ্ছে অনেক বেকার তরুণ-তরুণীর ভাগ্য || শিক্ষক সঙ্কটে সরকারী মাধ্যমিক স্কুলের শিক্ষা কার্যক্রম ব্যাহত || আগামীতে বিএনপিকে ছাড়া আর নির্বাচন হতে দেয়া হবে না ॥ মওদুদ || সরকারী হাসপাতালের বিনামূল্যের চিকিৎসা শুধু নামেই || পাহাড়ে মহাদুর্যোগে কয়েক শ’ কোটি টাকার ক্ষতি ||