২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

কৃষকের জমি দখল করে আবাসন প্রকল্প


নিজস্ব সংবাদদাতা, রূপগঞ্জ, ৩০ আগস্ট ॥ নারায়ণগঞ্জের রূপগঞ্জে একটি আবাসন প্রকল্পের বিরুদ্ধে নিরীহ কৃষকদের জমিতে অবৈধভাবে ও জোরপূর্বক বালু ভরাটের অভিযোগ পাওয়া গেছে। বালু ভরাটকে কেন্দ্র করে আবাসন প্রকল্পের নিয়োজিত সন্ত্রাসীরা কৃষকদের ওপর হামলা চালায়। এতে ৮ কৃষক আহত হয়েছেন। রবিবার বেলা সাড়ে ১১টার দিকে উপজেলার সদর ইউনিয়নের বাগবেড় এলাকায় ঘটে এ ঘটনা।

প্রত্যক্ষদর্শী ও নিরীহ কৃষকরা জানান, পর্শি, কেয়ারিয়া মৌজার বাগবেড়, গোয়ালপাড়া, কেয়ারিয়া ও পানিআগড়া এলাকার কয়েক বিঘা জমি ক্রয় করে বসুকুঞ্জ নামে একটি আবাসন প্রকল্প। গত মাসেক খানেক আগে ওই আবাসন প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক কামাল হোসেনের নির্দেশক্রমে তার নিয়োজিত লোকজন আবাসন প্রকল্পের ক্রয়কৃত জমিতে বালু ভরাটের পাশাপাশি স্থানীয় কৃষকদের প্রায় ১০ থেকে ১২ বিঘা জমিতে জোরপূর্বক বালু ভরাট করে। এতে নিরীহ কৃষকরা অবৈধভাবে ও জোরপূর্বক বালু ভরাটের অভিযোগে জেলা প্রশাসক ও উপজেলা প্রশাসন বরাবর অভিযোগ দায়ের করেন। ওই অভিযোগের ভিত্তিত্বে সরেজমিনে গিয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এর নির্দেশক্রমে বালু ভরাটের কাজ বন্ধ রাখা হয়। এর পর থেকে বালু ভরাটের কাজ বন্ধ থাকে। রবিবার সকালে বাগবেড় এলাকায় পরিদর্শনে যান ভূমি অফিসের কানুনগো আব্দুল হালিম, সার্ভেয়ার চুন্নুসহ ভূমি কর্মকর্তারা। এরপর বসুকুঞ্জ আবাসন প্রকল্পের মালিকপক্ষ ও স্থানীয় (জমির মালিক) কৃষকদের জমি-জমার বিষয়টি নিয়ে বসবেন বলে উভয় পক্ষকে নোটিস প্রদান করে সেখান থেকে চলে আসেন। এদিকে ভূমি অফিস কর্মকর্তারা চলে আসার পর আবাসন প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক কামাল হোসেনের নির্দেশক্রমে তার নিয়োজিত সন্ত্রাসী আমিন উদ্দিন, আব্দুল বাতেন জুলহাসের নেতৃত্বে একদল দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে জমির মালিক নিরীহ কৃষকদের ওপর হামলা চালায়। হামলায় হাজী নুরুল ইসলাম, হযরত আলী, ওমর আলী, আব্দুল খালেক, সেরাজুল ইসলাম, ওমর ফারুখ, আবু সাঈদ ও কলুম উদ্দিন আহত হন। আহতদের স্থানীয় ক্লিনিকে ভর্তি করা হয়েছে। জমির মালিক আয়েশা খাতুন, জহুরা খাতুন, আরমান মিয়া, রবিউল্লাহসহ আরও অনেকেই জানান, জমি দখলের প্রতিবাদ করলেই আবাসন প্রকল্পের সন্ত্রাসীরা মামলা-হামলার হুমকি দিয়ে থাকে।

এ বিষয়ে আবাসন প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক কামাল হোসেন বলেন, হামলার বিষয়টি সঠিক না। আমার কোন বাহিনী নেই। এছাড়া আমাদের ক্রয়কৃত জমিতেই বালু ভরাট করছি।