মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ সেপ্টেম্বর ২০১৭, ৮ আশ্বিন ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

‘আসন্ন মৌসুমে মেসি আরও ভাল করবে’

প্রকাশিত : ১৩ জুলাই ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ কষ্ট কুড়ে কুড়ে খাচ্ছে লিওনেল মেসিকে। এক বছরের ব্যবধানে দুটি সর্ববৃহৎ ফুটবল যজ্ঞের ফাইনালে হারের যন্ত্রণা কিছুতেই ভুলতে পারছেন না আর্জেন্টাইন অধিনায়ক। এই না পারার কারণে সমালোচকরা ফের নিন্দর ডালি নিয়ে হাজির হয়েছেন। তবে এই দুঃসময়ের মধ্যেই বোধ হয় সবচেয়ে বেশি প্রশংসিতও হচ্ছেন সাবেক টানা চারবারের ফিফা সেরা ফুটবলার।

কোপা আমেরিকার কাপে ব্যর্থ হওয়ার পর চারদিক থেকে সমালোচনা গিলতে হচ্ছে মেসিকে। এই সময় প্রশংসাও যেন বেড়েছে বহুগুণে! এই যেমন মেসিকে ফুটবল ইতিহাসের সেরা তারকা হিসেবে অভিহিত করেছেন বার্সিলোনার সভাপতি পদে নির্বাচন করতে যাওয়া জোসেফ মারিয়া বার্টোমেউ। রবিবার এক সাক্ষাতকারে তিনি মেসিকে ফুটবলের বিস্ময়কর প্রতিভা হিসেবেও অভিহিত করেন। বার্টোমেউ বিশ্বাস করেন, লুইস এনরিকের শিষ্যরা মেসির দ্বারা প্রভাবিত হয়ে বার্সিলোনার আরও উন্নতি করবে। তিনি বলেন, ফুটবল ইতিহাসে মেসিই সেরা। আমি মনে করি আসছে মৌসুমে (২০১৫-১৬) সে গতবারের থেকে আরও ভাল খেলবে। বার্টোমেউ মেসি ছাড়াও দলের অন্য দুই তারকা নেইমারের ও লুইস সুয়ারেজেরও উচ্ছ্বসিত প্রশংসা করেন।

গত মৌসুমে (২০১৪-১৫) বার্সিলোনার হয়ে নিজের সেরাটাই খেলেছেন মেসি। দলের হয়ে সম্ভাব্য সব শিরোপাই জিতেছেন। আসছে নতুন মৌসুমে গতবারের থেকে বেশি আলো ছড়াবেন আর্জেন্টাইন অধিনায়ক এমনটিই মনে করেন, বার্টোমেউ। মেসি টানা চারবার ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ব্যালন ডি’অর জিতেছেন। তবে সর্বশেষ দুই বছর রিয়াল মাদ্রিদ তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর কাছে পুরস্কারটি হাতছাড়া হয়েছে। তবে এবার মুকুট পুনরুদ্ধারের পথে এগিয়ে আছেন মেসি। কেননা সর্বশেষ সৌমুসে এল ক্ল্যাসিকো জয় থেকে শুরু করে স্প্যানিশ লা লিগা, কোপা ডেল’রে ও চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জিতে ঐতিহাসিকে ট্রেবল জয় করেছেন মেসি। বার্টোমেউ আশা করছেন, মেসি নতুন মৌসুমে আরও ঔজ্জ্বল্য ছড়াবেন।

অসাধ্য সাধনই বলতে হবে! স্প্যানিশ পরাশক্তি বার্সিলোনা ইউরোপের একমাত্র ও প্রথম দল হিসেবে দ্বিতীয়বার ঐতিহাসিক ‘ট্রেবল’ জয়ের কৃতিত্ব দেখায়। গত ৬ জুন উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্টাসকে ৩-১ গোলে হারিয়ে ইতিহাস গড়া সাফল্য পায় কাতালানরা। চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালের আগেই নিশ্চিত ছিল যে দল জয়ী হবে তারাই ঐতিহাসিক ট্রেবল জয়ের কৃতিত্ব দেখাবে। ইউরোপ সেরার এই লড়াইয়ে ফেবারিট ছিল বার্সাই। শেষ পর্যন্ত ফেবারিটদেরই জয় হয়। অনেকটা একতরফা ফাইনালে মৌসুমে তিন শিরোপা জয়ের কৃতিত্ব দেখান মেসি, নেইমার, সুয়ারেজরা। যা ১১৫ বছরের মধ্যে বার্সার দ্বিতীয়বার ট্রেবল জয়। অর্থাৎ ইউরোপের প্রথম দল হিসেবে দ্বিতীয়বার ঐতিহাসিক ট্রেবল জয়ের কৃতিত্ব দেখিয়েছে স্প্যানিশ চ্যাম্পিয়নরা। বার্সার এই স্বর্ণ সাফল্যের প্রধান রূপকার মেসি নামের ক্ষুদে জাদুকর। এর আগে ২০০৮-০৯ মৌসুমে পেপ গার্ডিওলার অধীনে প্রথমবার ট্রেবল জিতেছিল বার্সিলোনা। সেবার দলটির সাফল্য ছিল রীতিমতো অবিশ্বাস্য। ওই বছরে শুধু তিন শিরোপায় নয়, বার্সা জিতেছিল রেকর্ড ৬ শিরোপা। এক বছরে ৬ শিরোপা! বিস্ময়কর সেই সাফল্যের পথে আরেকবার হাঁটার সুযোগ এবারও খোলা কাতালানদের সামনে। স্প্যানিশ লা লিগা, কোপা ডেল’রের পর উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জয়। এই বছরে আরও তিন আসরে চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ থাকছে লুইস এনরিকের দলের। কেননা বাকি আছে ফিফা ক্লাব বিশ্বকাপ, উয়েফা সুপার কাপ ও স্প্যানিশ সুপার কাপ। এই তিনটির শিরোপা জিততে পারলে ঐতিহাসিক রেকর্ডই গড়বে বার্সিলোনা। দিন কয়েক আগে নেইমার তো বলেই দিয়েছেন, ডাবল ট্রেবল জিততে চান তিনি। ক্লাবের হয়ে মেসি, নেইমারদের যে অপ্রতিরোধ্য পারফর্মেন্স তাতে বার্সিলোনা বছরে ছয় শিরোপা জিতলে অবাক হওয়ার কিছু থাকবে না।

প্রকাশিত : ১৩ জুলাই ২০১৫

১৩/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: