২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

জেএফএ মহিলা ফুটবল আজ থেকে শুরু


স্পোর্টস রিপোর্টার ॥ জাপান ফুটবল এ্যাসোসিয়েশনে আর্থিক সহযোগিতায় আজ সোমবার থেকে দেশের ছয় ভেন্যুতে ৩৩ দল নিয়ে শুরু হচ্ছে ‘জেএফএ অনুর্ধ-১৪ মহিলা জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপ’। টুর্নামেন্টটি নকআউট পদ্ধতিতে। এখান থেকে প্রথম পর্বের ৬ ভেন্যুর চ্যাম্পিয়ন ৬ দল আর সঙ্গে সেরা ১ রানার্সআপ ও দ্বিতীয় পর্বের স্বাগতিক ভেন্যুর দলসহ মোট আট দল নিয়ে অনুষ্ঠিত হবে দ্বিতীয় পর্ব। প্রতিটি দল অংশগ্রহণ ফি বাবদ ১০ হাজার, উইনিং টিম ৫ হাজার ও সেরা ৮ দল ২৫ হাজার টাকা করে পাবে। সেই সঙ্গে প্রতিটি দলই পাবে তিনটি করে ফুটবল।

জাপান ফুটবল এ্যাসোসিয়েশন (জেএফএ) এর আগে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) ২০ হাজার ডলার করে অনুদান দিত। এবার তা বেড়ে ৩০ হাজার ডলার হয়েছে। বাফুফে যদি তাদের শর্তগুলো মেনে টুর্নামেন্ট সফলভাবে শেষ করতে পারে তাহলে এ অনুদানের ধারাবাহিকতা বজায় থাকবে।

উল্লেখ্য, আগেও অনুদান পেলেও টুর্নামেন্ট নিয়মিত করতে পারেনি বাফুফে। ফলে ২০১২ সালে অনুদান বন্ধ করে দেয় জেএফএ। সম্প্রতি জেএফএ ও বাফুফের হৃদ্যতাপূর্ণ সম্পর্কে আবারও অনুদান পাওয়া শুরু করেছে বাফুফে। ২০১০-১১ মৌসুমে সর্বশেষ অনুর্ধ-১৪ মহিলা চ্যাম্পিয়নশিপের আয়োজন করেছিল বাফুফে।

এ উপলক্ষে রবিবার বাফুফে ভবনে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাফুফের মহিলা ফুটবল উইংয়ের ডেপুটি চেয়ারপার্সন মাহফুজা আক্তার কিরণ, বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ, মহিলা উইংয়ের কর্মকর্তা আয়শা জামান খুকি ও লাইজুল করিম কস্তুরি। কিরণ জানান, ‘আমরা চাই জাতীয় মহিলা দলের পাইপলাইন হবে তিন স্তরের। অনুর্ধ-১৪, ১৬ ও ১৮। ১৬ ও ১৮ দলে পর্যাপ্ত খেলোয়াড় থাকলেও ১৪ দলে সেটা কম। এ জন্যই আমরা অধিকসংখ্যক খেলোয়াড় তৈরির জন্য এই টুর্নামেন্টটা আয়োজন করতে যাচ্ছি। এ টুর্নামেন্টটি লীগ পদ্ধতিতে করলে বেশি সময় ও বেশি অর্থ লাগবে। তাই নকআউট পদ্ধতিতেই হবে।