১৫ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

জন্মদিনে তাঁকে মিস করি ॥ শাওন


জন্মদিনে তাঁকে মিস করি ॥ শাওন

নন্দিত কথাসাহিত্যিক, নাট্যকার ও নির্মাতা হুমায়ূন আহমেদের জন্মদিন আজ। হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে বিভিন্ন আয়োজন প্রসঙ্গে প্রয়াত এই লেখক ও নাট্যব্যক্তিত্বের স্ত্রী নির্মাতা ও অভিনেত্রী মেহের আফরোজ শাওনের সঙ্গে কথা হয়।

হুমায়ূন আহমেদের জন্মদিন নিয়ে বলুন...

শাওন : হুমায়ূন আহমেদের জন্মদিন কোন এক সময়ে পালন করা হতো শুধু তাঁর নিকটজনদের নিয়ে। পরীক্ষিত বলয়ের এ জন্মদিন ২০০৮ সাল থেকে প্রকাশকদের মধ্যেও ছড়িয়ে পড়ে। এ দিনে প্রকাশকরা উপস্থিত হয়ে বেশ বড় আয়োজনে এ দিনটি উদযাপন করত। আমার বড় ছেলে নিশাদ তাঁর বাবার জন্মদিনের জন্য একটি গানও শিখেছিল। গানটির শিরোনাম ছিল ‘তুমি এই দিনে পৃথিবীতে এসেছিলে আজ জন্মদিন তোমার।’ সে দিনটিকে এখন খুব মিস করছি। জন্মদিনে সারাদিন বাড়িতে কাটাতেন। এদিন তাঁর ভক্তদের জন্য দক্ষিণ হাওয়া খোলা ছিল। কেউ খালি মুখে ফিরে যেতে পারত না। এদিন বাসায় প্রচুর ফুল জমা হতো। আমার শাশুড়ি আসতেন, এসব দৃশ্য দেখে খুব আনন্দ পেতেন। হুমায়ূনের অনুপস্থিতিতে তাঁর জন্মদিনের আনন্দ থেকেও বঞ্চিত হচ্ছি।

এ দিনে নুহাশ পল্লীতে কি আয়োজন থাকছে?

শাওন : ভোর বেলায় দুই ছেলেকে নিয়ে নুহাশ পল্লীতে যাব, কবর জিয়ারত করব। এছাড়া জন্মদিন ঘিরে কয়েকটি চ্যানেল বিভিন্ন অনুষ্ঠানও রয়েছে। বাংলাদেশের বিভিন্ন জায়গায় বিভিন্ন সংগঠনের পক্ষ থেকেও অনুষ্ঠান করছে। আমার ক্ষমতা থাকলে রাষ্ট্রীয়ভাবে হুমায়ূন আহমেদের জন্মদিন পালন করতাম।

একজন অভিনেত্রী, কণ্ঠশিল্পী ও নির্মাতা শাওনের ওপর হুমায়ূন আহমেদের প্রভাব...

শাওন : আমি মনে করি, হুমায়ূন আহমেদের পুরো প্রভাবই শাওনের ওপর। অভিনেত্রী হিসেবে তাঁর কাছ থেকে যা শিখেছি, তার প্রধান হলো স্বাভাবিক অভিনয়। যতদিন অভিনয় করেছি মন-প্রাণ দিয়ে করেছি। নির্মাতা হিসেবে ওনার সারল্যের ওপর প্রভাব পড়ে কিন্তু আমার মতো করে করার চেষ্টা করি বেশিরভাগ ক্ষেত্রে। ওনার নির্মাণের প্রতি যে সরলতা ছিল এটা পরিপূর্ণভাবে বজায় রাখার চেষ্টা করেছি। ছোটবেলায় গান শিখেছি আমার মাকে খুশি করানোর জন্য। বেশিরভাগ সময় ভালবাসা ছিল নাচের ওপর। আমার গান যখন হুমায়ূন আহমেদ পছন্দ করতেন, তখন থেকে নতুন করে গানকে ভালবাসতে শুরু করলাম। তিনি যে গান পছন্দ করতেন সেগুলো গাওয়া ও শেখার প্রতি আমার আগ্রহটা বেশি ছিল।

ব্যক্তি হুমায়ূন আহমেদকে নিয়ে বলুন...

শাওন : অসম্ভব ভাল মনের অধিকারী ছিলেন। ক্ষমা করা যে একটা মহৎ গুণ, তা ওনার কাছ থেকে রপ্ত করার চেষ্টা করেছি। তাঁর সম্পর্কে কিছু বলতে গেলে শেষ হবে না।

আপনার ছবি নির্মাণের খবর বলুন...

শাওন : এই মুহূর্তে সিনেমা তৈরি করছি না। একটা সিনেমা তৈরি করতে গেলে প্রস্তুতির সময় লাগে। তবে হুমায়ূন আহমেদের উপন্যাস নিয়ে সিনেমা বানাব।

কণ্ঠশিল্পী শাওনের খবর বলুন...

শাওন : এই মুহূর্তে গান নিয়ে তেমন কাজ করছি না। পরবর্তীতে করব। Ñগৌতম পা-ে