ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ জুলাই ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১

সাক্কারিকে বিদায় করে ফাইনালে পেগুলা

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৪৮, ১ অক্টোবর ২০২৩

সাক্কারিকে বিদায় করে ফাইনালে পেগুলা

শট খেলছেন যুক্তরাষ্ট্রের জেসিকা পেগুলা

চলতি মৌসুমের শুরু থেকেই বাজে সময় কাটছিল মারিয়া সাক্কারির। তবে সেই ব্যর্থতার বৃত্ত থেকে বেরিয়ে এসে সেপ্টেম্বর মাসটা দারুণ কেটেছে তার। গুয়াদালাজারা ওপেনের মাধ্যমে যে সাড়ে চার বছর পর শিরোপা জয়ের স্বাদ পান তিনি। এরপর টোকিও ওপেনেও বেশ ভালো পারফর্ম করেন গ্রিক তারকা। কিন্তু সেমিফাইনালেই তার জয়রথ থেমে যায়। শনিবার শেষ চারের ম্যাচে জেসিকা পেগুলা ৬-২ এবং ৬-৩ ব্যবধানে পরাজিত করেন মারিয়া সাক্কারিকে। 
এর ফলে টানা সাত ম্যাচ পর হারের দেখা পেলে টুর্নামেন্টের ষষ্ঠ বাছাই সাক্কারি। অন্যদিকে তাকে হারিয়ে চলতি মৌসুমের চতুর্থ ফাইনালের টিকিট নিশ্চিত করলেন আমেরিকান তারকা পেগুলা। হার্ড কোর্টে এটা চতুর্থ বাছাইয়ের ৩৩তম ম্যাচ জয়। সাক্কারিকে হারিয়ে দারুণ খুশি পেগুলা। ম্যাচের শেষে তিনি বলেন, ‘আপনি যখন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষ সারির খেলোয়াড় তখন আসলে তা নির্ভর করে সেই দিনে আপনি কেমন খেললেন এবং আপনার পরিকল্পনা কীভাবে কতটুকু বাস্তবায়ন করলেন তার ওপর। আমি মনে করি, স্লো কোর্টের চেয়ে এখানকার দ্রুততম কোর্ট আমাকে কিছুটা সহায়তা করেছে। তা ছাড়া তার বিপক্ষে এর আগেও আমি খেলেছি। তাই সেইসব বিষয় থেকে আমি চেষ্টা করেছি নিজের সর্বোচ্চ সুযোগগুলোকে কাজে লাগাতে।’

মৌসুমের দ্বিতীয় শিরোপা জয়ের লক্ষ্যে আজ আবারও কোর্টে নামবেন পেগুলা। যেখানে তার প্রতিপক্ষ ভেরোনিকা কুদেরমেতোভা। যিনি তিন ঘণ্টারও বেশি সময়ের ম্যারাথন লড়াইয়ের পর ৭-৬ (৮/৬), ৭-৬ (৭/২) এবং ৬-৩ ব্যবধানে পরাজিত করেন অ্যানাস্তাসিয়া পাভলিউচেঙ্কোভাকে। শেষ চারে পাক্কা ৩ ঘণ্টা ২৫ মিনিট লড়াই করার পর ২০০২ সালের পর প্রথম কোনো টুর্নামেন্টের ফাইনালে জায়গা করে নেন কুদেরমেতোভা। এর আগে গত বছর দুবাইয়ের ফাইনাল খেলেছিলেন তিনি। টোকিও ওপেনে গত কয়েক মৌসুম ধরেই ভালো খেলছেন পাভলিউচেঙ্কোভা। জাপানের এই টুর্নামেন্টে এবার তৃতীয়বার ফাইনাল খেলার টিকিট কাটার হাতছানি ছিল তার সামনে। ২০১৭ সালে প্রথমবার এই আসরের ফাইনাল খেলার পর ২০১৯ সালে দ্বিতীয়বার শিরোপার লড়াই করেছিলেন তিনি।

কিন্তু দুর্ভাগ্য তার। দুইবারই ফাইনালে হেরে স্বপ্নভঙ্গের বেদনা নিয়ে কোর্ট ছেড়েছিলেন পাভলিউচেঙ্কোভা। এবার সেমিফাইনাল থেকেই তাকে বিদায় করে দেন কুদেরমেতোভা। রাশিয়ান তারকা কুদেরমেতোভা এবার শুরু থেকেই দাপুটে খেলছেন টোকিও ওপেনে। তবে সেরা চমকটা দেখান কোয়ার্টার ফাইনালে। যেখানে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান তারকা ইগা সুইয়াটেককে বিদায় করে দেন তিনি। শিরোপা জয়ের পথে এবার তার সামনে বড় বাধা জেসিকা পেগুলা। এটা তাদের দ্বিতীয় লড়াই।

×