ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ ফাল্গুন ১৪৩০

সুইয়াটেকের সামনে ইতিহাসের হাতছানি

​​​​​​​স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:০৫, ১০ মার্চ ২০২৩

সুইয়াটেকের সামনে ইতিহাসের  হাতছানি

পোলিস টেনিস তারকা ইগা সুইয়াটেক

গত মৌসুমটা স্বপ্নের মতো কেটেছিল ইগা সুইয়াটেকের। কিন্তু সেই তুলনায় নতুন বছরটা তেমন ভালো কাটেনি পোলিশ তরুণীর। চলতি মৌসুমে কেবলমাত্র কাতার ওপেনের শিরোপা জিততে পেরেছেন তিনি। বিশ্ব টেনিস ্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান তারকার পরবর্তী লক্ষ্য ইন্ডিয়ান ওয়েলস। এই টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হতে পারলেই নতুন ইতিহাস গড়বেন ইগা সুইয়াটেক। ৩২ বছরের মধ্যে প্রথম কোন খেলোয়াড় হিসেবে টানা দুইবার ইন্ডিয়ান ওয়েলসের শিরোপা জয়ের নজির গড়বেন তিনি। তার আগে এই কীর্তি গড়েছিলেন মার্টিনা নাভ্রাতিলোভা। ১৯৯০-৯১ মৌসুমে টানা দুইবার এই টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড গড়েছিলেন তিনি। এরপর অবশ্য আর কেউ এই আসরে টানা দুইবার শিরোপা জয়ের স্বাদ পাননি। এবার সেই ইতিহাসই ডাকছে ইগা সুইয়াটেককে।

২০২২ সালে দুটি গ্র্যান্ডস্লাম জয়ের স্বাদ পেয়েছিলেন ইগা সুইয়াটেক। নিজের শোকেসে তুলেছিলেন ডব্লিউটিএ ১০০০ পর্যায়ের চার শিরোপা। বিশ্ব টেনিস ্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখলসহ গত বছর টানা ৩৭ ম্যাচ জয়ের রেকর্ডও গড়েছিলেন পোল্যান্ডের এই তরুণী। মোট কথা টেনিস কোর্টে অপ্রতিরোধ্য হয়ে উঠেছিলেন তিনি। সেরেনা-শারাপোভার পরবর্তী যুগে টেনিস কোর্টে আসলে তেমনভাবে কোন প্রমীলা খেলোয়াড়কে জ্বলে উঠতে দেখা যায়নি। কিন্তু সেই টেনিসবোদ্ধাদের সেই ধারণা ভেঙে দিয়েই যেন দারুণভাবে আবির্ভূত হন সুইয়াটেক। যদিওবা নতুন মৌসুমে এখন পর্যন্ত নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি তিনি।

বছরের প্রথম মেজর টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেনের শেষ ষোলো থেকেই বিদায় নেন সুইয়াটেক। চতুর্থ রাউন্ডে এলিনা রিবাকিনার কাছে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে যান তিনি। তবে দ্বিতীয় টুর্নামেন্ট কাতার ওপেনে নেমেই বাজিমাত করেন ইগা। দাপুটে পারফর্ম্যান্সের সৌজনেই কাতার ওপেনের শিরোপা উঁচিয়ে ধরেন বিশ্ব টেনিস ্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান এই তারকা। এরপর দুবাই চ্যাম্পিয়নশিপেও ফাইনাল খেলেছিলেন তিনি। কিন্তু দুর্ভাগ্য তার। শিরোপা জয়ের খুব কাছাকাছি গিয়েও শেষ পর্যন্ত বারবোর ক্রেসিকোভার কাছে হেরে যান সুইয়াটেক। তবে ইন্ডিয়ান ওয়েলসেই নতুন প্রত্যয়ে কোর্টে নামতে মরিয়া ২১ বছর বয়সী এই তরুণী। দ্বিতীয় রাউন্ডে সুইয়াটেকের প্রতিপক্ষ হয় অ্যালিসন ভ্যান উৎভাঙ্ক নয় ক্ল্যাইরি লিউ।

বর্তমান বিশ্ব টেনিস ্যাঙ্কিংয়ের এক নম্বর তারকা ইগা সুইয়াটেক ছাড়াও ইন্ডিয়ান ওয়েলসে খেলছেন শীর্ষসারির প্রায় সব খেলোয়াড়ই। অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপাজয়ী এরিনা সাবালেঙ্কা, জেসিকা পেগুলা, মারিয়া সাক্কারি, কোকো গফ, পেত্রা কেভিতোভা, টোকিও অলিম্পিকের স্বর্ণপদকজয়ী বেলিন্ডা বেনচিচ, এমা রাদুকানুসহ ইন্ডিয়ান ওয়েলসে খেলছেন আরও অনেকেই। তবে বর্তমান চ্যাম্পিয়ন ইগা সুইয়াটেকের সামনে তৃতীয় রাউন্ডেই কঠিন পরীক্ষা অপেক্ষা করছে। মুখোমুখি হয়ে যেতে পারেন ইউএস ওপেনের সাবেক চ্যাম্পিয়ন বিয়াঙ্কা আন্দ্রেস্কুর। যদিওবা কানাডিয়ান তারকা গত দুই মৌসুম ধরেই টেনিস কোর্টে নিঃষ্প্রভ সময় কাটাচ্ছেন। তথাপি হাল না ছেড়ে নিজেকে ফেরানোর লড়াইটা চালিয়ে যাচ্ছেন তিনি। এই টুর্নামেন্টের সাবেক দুই চ্যাম্পিয়নও এবার কোর্টে নামছেন শিরোপা পুনরুদ্ধারের লক্ষ্য নিয়ে। ইগা সুইয়াটেকের আগে ২০২১ সালে ইন্ডিয়ান ওয়েলসের শিরোপা জিতেছিলেন পাওলা বাদোসা। এছাড়া ২০১২ এবং ২০১৬ সালে দুইবার এই টুর্নামেন্টের শিরোপা উঁচিয়ে ধরেছিলেন ভিক্টোরিয়া আজারেঙ্কা। দুই অভিজ্ঞ তারকাই এবার শিরোপা পুনরুদ্ধারে মরিয়া।

আসরের দ্বিতীয় বাছাই সাবালেঙ্কা মিশন শুরু করবেন ইভজেনিয়া রোদিনার বিপক্ষে ম্যাচ দিয়ে। স্বাগতিকদের আশার প্রদীপ হয়ে কোর্টে নামবেন জেসিকা পেগুলা। তৃতীয় বাছাইও নিজের সেরাটা ঢেলে দিতে উন্মুখ হয়ে রয়েছেন তার নিজের কোর্টের ভক্ত-অনুরাগীদের সামনে। চতুর্থ বাছাই হিসেবে ইন্ডিয়ান ওয়েলসের মিশন শুরু করবেন তিউনিসিয়ার উনস জেবিয়ার।

×