ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯

পরীক্ষামূলক

টানা ৩৭ ম্যাচ পর শীর্ষ তারকাকে হারিয়ে চমকে দিলেন এ্যালিজ কোর্নেট, পুরুষ এককে দাপুটে জয়ে চতুর্থ পর্বে রাফায়েল নাদাল

থামল সুইয়াটেকের জয়রথ

জিএম মোস্তফা

প্রকাশিত: ০০:৩২, ৪ জুলাই ২০২২

থামল সুইয়াটেকের জয়রথ

.

 পরাজয়ের স্বাদটা যেন ভুলেই গিয়েছিলেন ইগা সুইয়াটেক। টানা ৩৭ ম্যাচ জিতে চলতি মৌসুমে টেনিস দুনিয়ায় এককভাবেই দাপট দেখাচ্ছিলেন পোল্যান্ডের এই তরুণী। প্রতিপক্ষ খেলোয়াড়দের কোন পাত্তাই দেননি তিনি। এই সময়ে টানা ৬ শিরোপা জিতে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যান বর্তমান বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষ তারকা। অবশেষে শনিবার ভুলে যাওয়া সেই হারের স্বাদ পেলেন সুইয়াটেক। ১৩৫ দিন পর পরাজয় দেখলেন পোলিস তরুণী। উইম্বলডনের তৃতীয় পর্বের ম্যাচে তার জয়রথ থামালেন এ্যালিজ কোর্নেট। ম্যাচের ফল ৬-৪ এবং ৬-২। শীর্ষ বাছাই সুইয়াটেককে হারিয়ে দীর্ঘ ৮ বছর পর উইম্বলডনের চতুর্থ পর্বের টিকেট নিশ্চিত করলেন কোর্নেট। এর আগে ২০১৪ সালে সর্বশেষ এই আসরের শেষ ষোলোতে জায়গা করে নিয়েছিলেন তিনি। শুধু তাই নয়? দীর্ঘ ৮ বছর পর বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের এক নম্বর খেলোয়াড়কে পরাজয়ের স্বাদও উপহার দিলেন এ্যালিজ কোর্নেট। এর আগে এই উইম্বলডনেরই তৃতীয় পর্বের ম্যাচে সেই সময়ের এক নম্বর খেলোয়াড় সেরেনা উইলিয়ামসকে হারিয়েছিলেন ফরাসী তারকা।
ফেব্রুয়ারিতে চলতি মৌসুমের প্রথম শিরোপা জয়ের স্বাদ পেয়েছিলেন ইগা সুইয়াটেক। সেই যে শুরু; এরপর আর কোন ম্যাচে হার দেখেননি তিনি। যে কারণে উইম্বলডনেও ফেবারিটের তকমাটা গায়ে মেখে কোর্টে নেমেছিলেন পোলিস তরুণী। প্রথম দুই ম্যাচ জিতে শুরুটা বেশ ভালভাবেই করেছিলেন তিনি। দ্বিতীয় পর্বের ম্যাচ জিতে তো ইতিহাসেই জায়গা করে নেন শীর্ষ বাছাই। ১৯৯০ সালের পর সবচেয়ে বেশি টানা ম্যাচ জয়ের রেকর্ড গড়েছিলেন সুইয়াটেক। কিন্তু অপ্রতিরোধ্য গতিতে ছুটতে থাকা নম্বর ওয়ান তারকাকে হারিয়ে তৃতীয় রাউন্ডেই চমকে দিলেন কোর্নেট। সুইয়াটেককে হারিয়ে তাই গর্বিত ফরাসী তারকা। ম্যাচের শেষে নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে তিনি বলেন, ইগার বিপক্ষে এই জয় আমার জন্য অনেক বড় গর্বের। এ মৌসুমে সে যা করেছে তা অবিশ্বাস্য! তাকে যে আমি থামাতে পেরেছি তা সত্যিই বিশ্বাস করতে পারছি না। এটা বিস্ময়কর! দ্বিতীয়বারের মতো উইম্বলডনের দ্বিতীয় সপ্তাহে পৌঁছাতে পেরে আমি খুব আনন্দিত। শেষ ষোলোতে আজ কোর্নেটের প্রতিপক্ষ এ্যাজলা টোমলজানোভিচ। তৃতীয় পর্বের ম্যাচে যিনি চেক তারকা বারবোরা ক্রেসিকোভাকে বিদায় করেন।
এদিকে, পুরুষ এককে দাপট অব্যাহত রেখেছেন রাফায়েল নাদাল। পুরো একশ’ শতাংশ ফিট না হয়েও উইম্বলডনে যে ফর্ম দেখাচ্ছেন তা দেখে মনে হয় বয়স বাড়ার বদলে কমছে নাদালের। তৃতীয় পর্বের ম্যাচে ইতালির লোরেঞ্জো সোনেগোকে ৬-১, ৬-২, ৬-৪ উড়িয়ে উইম্বলডনের চতুর্থ রাউন্ডে উঠলেন এই স্প্যানিয়ার্ড। সম্পূর্ণ ফিট না হয়ে তিনি যদি এমন টেনিস উপহার দেন তা হলে সম্পূর্ণ ফিট হলে নাদাল নিজেকে কোন্ উচ্চতায় মেলে ধরতে পারেন তা ভাবলেই প্রতিপক্ষের রাতে ঘুম উড়ে যেতে বাধ্য। চতুর্থ রাউন্ডে স্প্যানিশ মহাতারকার প্রতিপক্ষ হল্যান্ডের বোটিক ভান ডি জান্ডস্কুল্প। যে দাপটের সঙ্গে ঘাসের কোর্টে খেলছেন নাদাল তাতে তার ক্যারিয়ারের ২৩ নম্বর গ্র্যান্ডস্লামটি এই মেগা ইভেন্ট থেকে এলে অবাক হওয়ার কিছু থাকবে না। উইম্বলডনে শেষ দুই রাউন্ডে একটি করে সেট হারলেও তৃতীয় পর্বের ম্যাচে শুরু থেকেই আক্রমণাত্মক মেজাজে ছিলেন নাদাল। প্রথম দুই  সেটে ইতালির প্রতিপক্ষকে দাঁড়াতেই তিনি দেননি। তৃতীয় সেটে সোনেগো লড়াই করলেও নাদালকে আটকাতে পারেননি।
গতবার উইম্বলডনের চতুর্থ রাউন্ড পর্যন্ত যাওয়া  সোনেগো আশায় ছিলেন এবারও চতুর্থ রাউন্ড বা তার  বেশি এগোবেন কিন্তু ২৭ নম্বর বাছাইকে  বেশ  বেগ  পেতে হয়। ২৭ মিনিটের মধ্যে তিনি প্রথম  সেটে  হেরে যাওয়ায় তখনই ম্যাচের ভাগ্য লেখা হয়ে গিয়েছিল। টেনিসের ইতিহাসে সর্বাধিক গ্র্যান্ডস্লাম জয়ী টেনিস তারকা নাদাল।
সেই সংখ্যা এবারের উইম্বলডন জিতে বাড়িয়ে নেয়া লক্ষ্য বাম হাতি এই টেনিস তারকার। ইতোমধ্যেই মৌসুমের প্রথম দুই গ্র্যান্ডস্লাম জিতেছেন নাদাল। অস্ট্রেলিয়ান ওপেনে জয়ের পর নাদাল জিতেছেন ফরাসী ওপেনে। শেষবার ২০১০ সালে উইম্বলডনে চ্যাম্পিয়ন হয়েছিলেন নাদাল। এবার কী পারবেন শিরোপা পুনরুদ্ধার করতে? টেনিসপ্রেমীদের অপেক্ষা এখন সেটাই দেখার। নাদাল জিতলেও উইম্বলডন থেকে ছিটকে গেলেন স্টেফানোস সিসিপাস। অস্ট্রেলিয়ার তারকা নিক কির্গিওসের কাছে হেরেছেন তিনি।

ডিজিটাল বাংলাদেশ পুরস্কার ২০২২
ডিজিটাল বাংলাদেশ পুরস্কার ২০২২

শীর্ষ সংবাদ:

অরক্ষিত মহাসড়ক
রাজধানী থেকে বিভিন্ন রুটের ভাড়ার তালিকা প্রকাশ
৫০ শতাংশ পর্যন্ত লঞ্চভাড়া বাড়ানোর প্রস্তাব
খোলাবাজারে আজ ডলারের দাম ১১৫ টাকা
টর্চার সেলের সন্ধান, উদ্ধার ৪, আটক ১১
স্বর্ণ ফেরত দিয়ে ৮৫ শতাংশ টাকা পাবেন ক্রেতারা
নতুন দল নিবন্ধনে সময় আর ২১ দিন
মন্ত্রী পদমর্যাদা পাচ্ছেন ঢাকার দুই মেয়র
প্রতিমন্ত্রীর মর্যাদা পেলেন মেয়র আইভী
জ্বালানির মূল্য বৃদ্ধির বৈধতা চ্যালেঞ্জ করে রিট
গণপরিবহনে সাড়ে ৫ বছরে ৩৫৭ জন ধর্ষণের শিকার
জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলবে
দেশে করোনায় মৃত্যু আরও ৩, শনাক্ত ২৯৬
অবৈধ মজুদ রাখা ১২ হাজার বস্তা সার ও ২টি ট্রাক আটক
বড়পুকুরিয়া খনি থেকে কয়লা উত্তোলন শুরু
আরও ৭৯ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি
সেপ্টেম্বরের মধ্যেই জ্বালানী সংকট কেটে যাবে: তোফায়েল আহমেদ
গম-ভুট্টা চাষিরা কম সুদে পাবেন ১ হাজার কোটি টাকার ঋণ
কালো টাকা বৈধভাবে দেশে আনার উপায়
রতনের দিনে হেলপারি, রাতে গাড়িতে ডাকাতি