ঢাকা, বাংলাদেশ   রোববার ১৪ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

‘ব্যর্থতা মাড়িয়ে ঘুরে দাঁড়াবে ব্রাজিল’

শাকিল আহমেদ মিরাজ

প্রকাশিত: ০০:৫৩, ১০ জুলাই ২০২৪

‘ব্যর্থতা মাড়িয়ে ঘুরে দাঁড়াবে ব্রাজিল’

ধারাবাহিক ব্যর্থতায় হতাশ ব্রাজিলের কোচ (বাঁয়ে) ও খেলোয়াড়েরা

শৈল্পিক ফুটবলের অপার ছন্দের ধারক ব্রাজিল। ব্রাজিল, ফুটবল এবং বিশ্বকাপ যেন একে অন্যের সমার্থক। ৩৬ বছর পর আর্জেন্টিনা যেখানে তৃতীয় শিরোপা জিতল, সেখানে রেকর্ড পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। তবে সর্বশেষ বিশ্বকাপ জিতেছে ২২ বছর আগে, ২০০২ সালে। ২০২২ কাতার বিশ্বকাপের কোয়ার্টারে ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে হার, গত কোপায় ফাইনালে খেললেও এবার কোয়ার্টারে উরুগুয়ের কাছে হার টাইব্রেকারে।

সামাজিক যোগাযোগ মাধ্যমজুড়ে সেলেসাওদের নিয়ে চলছে নানা সমালোচনা, নানারকম ট্রল। ব্রাজিলের পুরনো সেই রূপ হারিয়ে গেছে, তাদের দ্বারা আর ভালো কিছু করা সম্ভব নয়, এমনটাও বলছেন ক্ষুব্ধ সমর্থকরা। এমন দুঃসময়ে ব্রাজিল ফুটবল কনফেডারেশন (বিএফসি) নিয়েছে ভিন্নধর্মী এক উদ্যোগ। তাদের ওয়েবসাইটে একটি ভিডিও প্রকাশ করা হয়েছে, যেখানে দল এবং সমর্থকদের নতুন করে প্রেরণা দেওয়া হয়েছে।
তাতে পেলে, গারিঞ্চা, জিকো, কাফু, দুঙ্গার মতো কিংবদন্তিদের কীর্তিগুলো তুলে ধরা হয়েছে। একটি পুরুষকণ্ঠ ধারাবিবরণীতে শুনিয়েছেন ব্রাজিলের ঘুরে দাঁড়ানোর প্রত্যয়, ভিডিও বার্তায় এক জায়গায় বলা হয়েছে, ‘এবারই প্রথম তারা আমাদের শেষ ঘোষণা করেনি। বিশ্বাস করুন আবার জিতব আমরা। ফুটবল পৃথিবীর সবচেয়ে সফল দল হলেও পরাজয় আমাদের ইতিহাসেরই অংশ। আমরা ৫টি বিশ্বকাপ জিতেছি, তবে হেরেছি ১৭টিতে।

পরাজয়ই ব্রাজিলের ইতিহাস তৈরি করেছে, মানুষ দেখেছে কারা দাপট দেখিয়েছে। এক, দুই, তিন,  চার, পাঁচবার, হ্যাঁ পাঁচবার (বিশ্বকাপ জয়)। ব্রাজিলের আছে তিনটি এস-সুপারসাও (ফিরে আসার গল্প), সানগে (রক্ত) আর সুযরো (ঘাম)। আজ হারছি, তবে আগামীকাল শিরোপা আমাদেরই হবে।’ সামনে ভালো দিন অপেক্ষা করছে, এই আশা জাগিয়ে সেখানে আরও বলা হয়, ‘কিভাবে জেগে উঠতে হয়, তা ব্রাজিলিয়ানদের চেয়ে ভালো আর কেউ জানে না। যতদিন ফুটবল থাকবে, ততদিন আমরা থাকব, মনে রেখো এটাই ব্রাজিল।’ এ দিকে গ্লোবে টিভিতে দেওয়া সাক্ষাৎকারে কোচ দোরিভাল জুনিয়রও ঘুরে দাঁড়ানোর প্রতিশ্রুতি দিয়েছেন, ‘যারা এখন অনেক বেশি কথা বলছে, তাদের হয়তো দুই বছরের মধ্যে ব্রাজিলের আরেকটি বড় সাফল্য হজম করতে হবে। ধৈর্য ধরুন, উন্নতির প্রক্রিয়া দেখতে থাকুন।’
মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মঞ্চ কোপা আমেরিকায় এবার গ্রুপ পর্বে (ডি) তিন ম্যাচের একটিতে জয় এবং দুটিতে ড্র করে কোয়ার্টারে উঠেছিল ব্রাজিল। ৪-১ গোলে হারিয়েছিল প্যারাগুয়েকে। ড্র করেছিল কোস্টারিকা (০-০) ও কলম্বিয়ার সঙ্গে (১-১)। কোয়ার্টারে উরুগুয়ের সঙ্গে গোলশূন্য ড্র ম্যাচে টাইব্রেকারে ৪-২ এ হারে সমর্থকদের হৃদয় ভাঙেন ভিনিসিউসরা।

×