ঢাকা, বাংলাদেশ   শনিবার ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

ফিফা বিশ্বকাপ বাছাইয়ে আজ রাতে প্রতিপক্ষ লেবানন

শেষটা জয় দিয়ে রাঙাতে চান জামালরা

রুমেল খান

প্রকাশিত: ০০:৩২, ১১ জুন ২০২৪

শেষটা জয় দিয়ে রাঙাতে চান জামালরা

বিশ্বকাপ বাছাই ফুটবলে শেষ ম্যাচ খেলার আগে কাতারে অনুশীলনে সাদ-রাকিবরা

হার দিয়ে শুরু হলেও শেষটা জয় দিয়েই করতে চায় বাংলাদেশ জাতীয় ফুটবল দল। ফিফা বিশ্বকাপ বাছাইপর্বে (এটা আবার এএফসি এশিয়ান কাপেরও বাছাইপর্ব বটে) আজ মঙ্গলবার তাদের শেষ ম্যাচ। প্রতিপক্ষ মধ্যপ্রাচ্যের দেশ লেবানন। আই-গ্রুপের এই ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়। ভেন্যু-কাতারের আল রাইয়ানের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে।

ম্যাচটি অনুষ্ঠিত হচ্ছে নিরপেক্ষ ভেন্যু কাতারে। কেননা লেবানন হচ্ছে যুদ্ধবিধ্বস্ত দেশ। এই ম্যাচটি প্রথমে আল সাদ স্টেডিয়ামে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু সপ্তাহখানেক আগে কাতার ফুটবল অ্যাসোসিয়েশন ম্যাচের ভেন্যু পরিবর্তন করে খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে স্থানান্তর করে। এই স্টেডিয়ামে ২০২২ ফিফা বিশ্বকাপের মোট আটটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল।
প্রথম পর্বে লেবাননের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল বাংলাদেশ। তখন ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ ছিল ১৮৩ নম্বরে, আর লেবানন ছিল ১০৪ নম্বরে। প্রথম লেগের মোকাবিলার সাত মাস পর এখন র‌্যাঙ্কিংয়ে দুদলেরই অবনতি হয়েছে (বাংলাদেশ ১৮৪, লেবানন ১২০)। হেড টু হেডে এগিয়ে মধ্যপ্রাচ্যের দেশটি। এ পর্যন্ত দুদেশ চারবার পরস্পরের মুখোমুখি হয়েছে।

লেবানন জিতেছে দুই এবং বাংলাদেশ জিতেছে এক ম্যাচে। অপর ম্যাচটি ড্র হয়। ২০১১ সালের ২৩ জুলাই বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে ‘দ্য কেডার্স’ খ্যাত লেবানন ৪-০ গোলে হারায় বাংলাদেশকে। এরপর ফিরতি ম্যাচে একই বছরের ২৮ জুলাই নিজেদের ঘরের মাঠে লেবাননকে ২-০ গোলে হারায় ‘দ্য বেঙ্গল টাইগার্স’রা। এরপর ২০২৩ সালের ২২ জুন সাফ চ্যাম্পিয়নশিপে ভারতের ব্যাঙ্গালুরুর শ্রী কান্তিরাভা স্টেডিয়ামে ২-০ গোলে হারে বাংলাদেশ।  
আই-গ্রুপে বাংলাদেশ ও লেবানন এখনো কোনো ম্যাচে জয়ের স্বাদ পায়নি। ৫ ম্যাচে লেবানন ৩টিতে ড্র করেছে, হেরেছে ২ ম্যাচে। ৩ পয়েন্ট নিয়ে ৪ দলের মধ্যে লেবানন আছে চারে। পক্ষান্তরে সমান ম্যাচে ৪ ম্যাচেই হেরেছে বাংলাদেশ, ১টিতে করেছে ড্র। মাত্র ১ পয়েন্ট নিয়ে তলানিতে আছে তারা। 
তবে আজ যদি বাংলাদেশ জিততে পারে, তাহলে নিঃসন্দেহে পয়েন্ট টেবিলে অবস্থার উন্নতি ঘটবে তাদের। সেই লক্ষ্যে আজ লাল-সবুজ বাহিনী জানবাজি লাগিয়ে খেলতে নামবে। আজ গ্যালারিতে প্রচুর প্রবাসী বাংলাদেশের সমর্থন পাবে বাংলাদেশ। বাংলাদেশ কোচ জাভিয়ের ক্যাবরেরা বলেন, ‘আগের ম্যাচে অস্ট্রেলিয়ার মতো দলের বিপক্ষে ছেলেরা যেভাবে খেলেছে তাতে আমি খুশি।

এই ম্যাচের অভিজ্ঞতা লেবাননের বিপক্ষেও কাজে লাগবে আশাকরি।’ 
বাংলাদেশ কোচ ক্যাবরেরা অস্ট্রেলিয়া ও লেবানন ম্যাচের জন্য ২৬ সদস্যের দল ঘোষণা করেছিলেন কয়েকদিন আগেই। কার্ড জটিলতায় বিশ্বনাথ ঘোষ ও মজিবুর রহমান জনি অস্ট্রেলিয়া ম্যাচের ২৩ জনের চূড়ান্ত তালিকায় ছিলেন না। তবে লেবানন ম্যাচে তাদের নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় দুজনেই কাতার যান।
ক্যাবরেরা ঘোষিত ২৬ জনের দল থেকে বাদ পড়েন ডিফেন্ডার মেহেদী হাসান মিঠু, ফরোয়ার্ড মো. আব্দুল্লাহ ও রাহুল। এদের মধ্যে মেহেদী হাসান মিঠু হচ্ছেন সেই খেলোয়াড়, যার কারণে গত ৬ জুন ঘরে মাঠে বাংলাদেশ আত্মঘাতী গোল হজম করেছিল।
এখন দেখার বিষয়, আজ বাংলাদেশ ১৩ বছর পর লেবাননকে হারিয়ে বিশ্বকাপ বাছাইপর্বের শেষটা রাঙাতে পারে কি না। এই প্রবাদটি নিশ্চয়ই সবার জানা আছে, ‘শেষ ভালো যার, সব ভালো তার!

×