ঢাকা, বাংলাদেশ   শনিবার ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

সবচেয়ে বাজে মৌসুম বায়ার্ন মিউনিখের

বুন্দেসলিগায় লেভারকুসেনের ইতিহাস

​​​​​​​স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২৩:৪১, ১৯ মে ২০২৪

বুন্দেসলিগায় লেভারকুসেনের ইতিহাস

ফুটবলারদের মাঝে ট্রফি হাতে বায়ার লেভারকুসেনের কোচ জাভি অ্যালানসো

ইতিহাস গড়ে ২০২৩-২৪ মৌসুমে জার্মান বুন্দেসলিগার মিশন  শেষ করেছে চ্যাম্পিয়ন বায়ার লেভারকুসেন। দলটি তাদের ক্লাব প্রতিষ্ঠার ১২০ বছরের ইতিহাসে এবারই প্রথম লিগ শিরোপা জয় করেছে। তাদের এই কৃতিত্ব আরও মহিমান্বিত হয়েছে প্রথম দল হিসেবে পুরো মৌসুম অপরাজিত থেকে শেষ করায়।  লেভারকুসেনের ইতিহাস গড়া মৌসুমে রীতিমতো বিধ্বস্ত হয়েছে বুন্দেসলিগা তথা জার্মানির ইতিহাসের সেরা সাফল্যের দল বায়ার্ন মিউনিখ। বাভারিয়ানরা সবশেষ ১৩ বছরের মধ্যে সবচেয়ে খারাপ ফল করে মৌসুম শেষ করেছে।

শনিবার রাতে বুন্দেসলিগার ২০২৩-২৪ মৌসুমের খেলা শেষ হয়েছে। ঘরের মাঠে  মৌসুমে নিজেদের  শেষ ম্যাচে অগসবার্গকে -  গোলে হারিয়ে সবমিলিয়ে ৫১ ম্যাচে অপরাজিত থেকে মৌসুম শেষ করেছে লেভারকুসেন। ১২ মিনিটে ভিক্টর বোনিফেস ২৭ মিনিটে রবার্ট অ্যান্ড্রিচের গোলে লেভারকুসেনের জয় নিশ্চিত হয়। চলতি সপ্তাহে ইউরোপা লিগের ফাইনালে আটালান্টা জার্মান কাপের ফাইনালে ক্লেইসারসøটার্মের মুখোমুখি হবে কোচ জাভি অ্যালানসোর দল। যে কারণে এখন তাদের সামনে ট্রেবল জয়ের হাতছানি। ম্যাচ শেষে লেভারকুসেন কোচ অ্যালানসো বলেন, এটা আমাদের প্রাপ্য ছিল। ওয়েডার ব্রেমেনের বিরুদ্ধে শিরোপা নিশ্চিতের পর এটাই আমাদের মূল লক্ষ্য ছিল। আমি দল নিয়ে গর্বিত; খুব খুশি। আমরা এখন শিরোপা উৎসব কিছুক্ষণের জন্য পালন করব। এরপর থেকে নতুনভাবে আবারও দুই ফাইনালের প্রস্তুতি শুরু করতে হবে।

বুন্দেসলিগার শেষ দিনের অন্যান্য ম্যাচে হেইডেনহেইমের কাছে - গোলে বিধ্বস্ত হয়ে রেলিগেটেড হয়ে গেছে এফসি কোলন। ফ্রেইবার্গের বিরুদ্ধে অতিরিক্ত সময়ে গোল করে - ব্যবধানের জয়ে মাধ্যমে কোনোমতে রেলিগেশন এড়িয়েছে ইউনিয়ন বার্লিন। ওয়েডার ব্রেমেনের কাছে - গোলে হারের কারণে বোখামকে দ্বিতীয় বিভাগের ফর্চুনা ডাসেলডর্ফের বিরুদ্ধে দুই লেগের রেলিগেশন প্লে-অফ খেলতে হবে। ম্যাচের পরাজিত দলকে আগামী মৌসুমে কোলন ডার্মস্টাডের সঙ্গে দ্বিতীয় বিভাগে খেলতে হবে। সেরহু গুইরাসির জোড়া গোলে স্টুটগার্ট - গোলে বরুসিয়া মনশেনগ্লাডব্যাচকে বিধ্বস্ত করেছে। এই জয়ে টেবিলের দ্বিতীয় স্থানে থেকে লিগ শেষ করেছে স্টুটগার্ট। তাদের পয়েন্ট ৭৩। সর্বোচ্চ ৯০ পয়েন্ট চ্যাম্পিয়ন লেভারকুসেনের। তিনে থেকে লিগ শেষ করা বায়ার্নের পয়েন্ট ৭২। শেষ ম্যাচেও ব্যর্থতার বেড়াজাল থেকে বের হয়ে আসতে পারেনি বাভারিয়ানরা।  হফেনহেইমের কাছে - গোলের পরাজয় দিয়ে মৌসুম শেষ করেছে বায়ার্ন।

ইনজুরির কারণে মাঠে ছিলেন না ইংলিশ তারকা হ্যারি কেন। কিন্তু কেনের অনুপস্থিতি বায়ার্নকে শুরুতে কোনো সমস্যায় ফেলেনি। ছয় মিনিটের মধ্যে মাথিস টেল আলফোনসো ডেভিসের গোলে - ব্যবধানের লিড নেয় সফরকারীরা। দুই মিনিট পর জার্মানির ইউরোর দলে প্রথমবারের মতো ডাক পাওয়া ২১ বছর বয়সী ফরোয়ার্ড ম্যাক্সিমিলিয়ান বায়ার্ন গোলরক্ষক ম্যানুয়ের নিউয়েরের ভুলে হফেনহেইমের হয়ে এক গোল পরিশোধ করেন। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি স্বাগতিকদের। বিরতির পর  ২০ মিনিটের মধ্যে হ্যাটট্রিক পূরণ করে দলকে দারুণ জয় উপহার দেন আন্দ্রে ক্রামারিচ। ২০১০-১১ মৌসুমের পর এই প্রথমবারের মতো বুন্দেসলিগায় শীর্ষ দুই দলের বাইরে থেকে মৌসুম শেষ করেছে বায়ার্ন। দলের বিদায়ী কোচ টমাস টাচেল বলেন, আমরা বড় কয়েকটি ব্যক্তিগত ভুল করেছি। যে কারণে ম্যাচ আমাদের নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। আমরা প্রতিপক্ষকে মোটেই প্রতিরোধ করতে পারিনি। - গোলে এগিয়ে থেকেও যে কারণে চার গোল হজম করতে হয়েছে। এটা মেনে নেওয়া কষ্টকর।

এটা বুন্দেসলিগায় ১৩ বছরের মধ্যে বায়ার্নের সবচেয়ে বাজে ফল। গত ১১ বছরের বায়ার্নের আধিপত্য খর্ব করে এবার প্রথমবারের মতো জার্মান লিগ শিরোপা নিজেদের করে নিয়েছে লেভারকুসেন। হতাশাজনক একটি মৌসুম শেষ হওয়ার পর বায়ার্নের অভিজ্ঞ স্ট্রাইকার টমাস মুলার বলেছেন, আমরা সবাই চেয়েছি মৌসুমটা যেন তাড়াতাড়ি শেষ হয়। মুলার বলেন, আমরা সত্যিই অনেক বেশি হতাশ হয়েছি। সবাই মিলে চেয়েছি কোনোভাবে যেন মৌসুমটা শেষ হোক। এরপর গ্রীষ্মে আবারো নতুনভাবে নিজেদের প্রস্তুত করে ফিরে আসতে চাই। লিগে এতগুলো ম্যাচে হার আমাদের মানের সঙ্গে কোনোভাবেই যায় না। আমরা চেষ্টা করেছি। যাই হোক সবকিছু পেছনে ফেলে সামনে এগিয়ে যাওয়াই এখন মূল চ্যালেঞ্জ।

×