ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৪ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

লিভারপুলের বিদায়, সেমিতে লেভারকুসেন

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২২:৪৪, ১৯ এপ্রিল ২০২৪

লিভারপুলের বিদায়, সেমিতে লেভারকুসেন

.

শঙ্কাটাই সত্যি হলো। উয়েফা ইউরোপা লিগ থেকে বিদায় নিয়েছে ইংলিশ জায়ান্ট লিভারপুল। কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে ইতালিয়ান ক্লাব আটালান্টার কাছে ৩-০ গোলে হারের পর সেমিফাইনালে খেলতে হলে ফিরতি লেগে অবিশ্বস্য কিছু করতে হতো দ্য রেডসদের। কিন্তু বৃহস্পতিবার রাতে শেষ আটের দ্বিতীয় লেগের ম্যাচে মাত্র ১-০ গোলে জিতেছে লিভারপুল। ফলে দুই লেগ মিলিয়ে ৩-১ গোলে পিছিয়ে থেকে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে কোচ জার্গেন ক্লপের দল। আর সেমিতে উঠেছে আটালান্টা। 
অন্যদিকে ইতিহাস গড়ে সেমির টিকিট কেটেছে সদ্যই জার্মান বুন্দেসলিগায় নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো ট্রফি জয় করা বেয়ার লেভারকুসেন। ফিরতি লেগ ইংলিশ ক্লাব ওয়েস্টহ্যাম ইউনাইটেডের মাঠে ১-১ গোলে ড্র করেছে তারা। প্রথম লেগে জার্মান ক্লাবটির জয় ছিল ২-০ গোলে। ফলে দুই লেগ মিলিয়ে লেভারকুসেনের জয় ৩-১ গোলে। 
ইউরোপা লিগ থেকে লিভারপুলের বিদায়ের সঙ্গে সঙ্গে ইংলিশ ক্লাবটির সঙ্গে ইউরোপিয়ান প্রতিযোগিতায় কোচ জার্গেন ক্লপের অধ্যায়ও শেষ হয়েছে। কেননা, মৌসুম শেষেই লিভারপুল ছাড়ার ঘোষণাটা গত জানুয়ারিতেই দিয়ে রেখেছেন জার্মান কোচ। এবার ক্লপের বিদায়টা রাঙিয়ে দিতে মোট চারটি ট্রফি জয়ের সম্ভাবনা ছিল লিভারপুলের। এগুলো হলোÑ ইংলিশ লিগ কাপ, ইংলিশ এফএ কাপ, ইংলিশ প্রিমিয়ার লিগ ও উয়েফা ইউরোপা লিগ। এর মধ্যে লিগ কাপটা শুধু জিতেছে। কিন্তু এফএ কাপ থেকে বিদায় নিতে হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে হেরে। প্রিমিয়ার লিগ পয়েন্ট টেবিলে শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটির সঙ্গে ২ পয়েন্ট ব্যবধানে পিছিয়ে তৃতীয় অবস্থানে লিভারপুল। হাতে আছে ৬টি ম্যাচ। এবার বিদায় নিতে হয়েছে ইউরোপা থেকে। লিভারপুলকে চ্যাম্পিয়নস লিগ জেতানো ক্লপের এই ক্লাবে ৯ বছরের কোচিং ক্যারিয়ারে এটা ছিল ৯১তম ইউরোপিয়ান ম্যাচ।
ম্যাচের সপ্তম মিনিটে পেনাল্টি থেকে মোহাম্মদ সালাহর গোলে এগিয়ে যায় লিভারপুল। এরপর আর গোল পায়নি লিভারপুল। যার খেসারত দিতে হয়েছে তল্পিতল্পা গোছানোর মধ্য দিয়ে। বিদায়ের পর লিভারপুল কোচ ক্লপ বলেন, মিশ্র অনুভূতি হচ্ছে। আমরা বাদ পড়েছি। তবে ম্যাচ নিয়ে আমি সন্তুষ্ট। আমাদের সামনে লক্ষ্যটা কঠিন ছিল। ডাবলিনে (ফইনালে ভেন্যু) যাওয়ার আশা করেছিলাম। কিন্তু সেটা হলো না। এখন আমাদের সামনে শুধু একটি প্রতিযোগিতাই (প্রিমিয়ার লিগ) আছে। সেখানে নিজেদের আমরা নিংড়ে দেব। লিভারপুল না পারলেও স্বপ্নের মতো মৌসুম অতিবাহিত করছে জার্মান ক্লাব বেয়ার লেভারকুসেন।

এবার ‘ট্রেবল’ জয়ের স্বপ্ন জোরালো হয়েছে তাদের। ইউরোপা লিগ সেমিফাইনালে ওঠার পথে একটি রেকর্ডও গড়েছে লেভারকুসেন। ওয়েস্টহ্যামের সঙ্গে সমতায় শেষ হওয়া খেলাটি সব প্রতিযোগিতা মিলিয়ে লেভারকুসেনের টানা ৪৪তম অপরাজিত ম্যাচ। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের দলগুলোর মধ্যে এত বেশি ম্যাচ অপরাজিত থাকার কীর্তি আর কারও নেই। 
লন্ডন স্টেডিয়ামে লেভারকুসেনকে বেশ কঠিন পরীক্ষায় ফেলেছিল ওয়েস্টহ্যাম। ১৩ মিনিটে মিখায়েল অ্যান্টনিওর গোলে এগিয়ে যায় ইংলিশ ক্লাবটি। এই লিড তারা ধরে রাখে একেবারে শেষ মুহূর্ত পর্যন্ত। ১-০ ব্যবধানে হারলেও ইউরোপা লিগের সেমিফাইনালে উঠে যেত লেভারকুসেন। কিন্তু অপরাজিত থাকার রেকর্ড গড়তে দরকার ছিল ড্র। ম্যাচের ৮৯ মিনিটে লেভারকুসেনের দরকারি গোলটা এনে দেন ডাচ ডিফেন্ডার জেরেমি ফ্রিমপং।

×