ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

ইংলিশ এফএ কাপ, শেষ মিনিটের গোলে কোয়ার্টার ফাইনালে চেলসি

শেষ আটে মুখোমুখি ম্যানচেস্টার ইউনাইটেড ও লিভারপুল

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩২, ১ মার্চ ২০২৪

শেষ আটে মুখোমুখি ম্যানচেস্টার ইউনাইটেড ও লিভারপুল

গোল উদ্যাপন করছেন লিভারপুলের ফরোয়ার্ড জায়দিন দানাস

ঐতিহ্যবাহী ইংলিশ এফএ কাপ ফুটবলের কোয়ার্টার ফাইনালেই হবে হাইভোল্টেজ লড়াই। কেননা সেখানে মুখোমুখি হবে দুই পরাশক্তি ম্যানচেস্টার ইউনাইটেড ও লিভারপুল। আগামী ১৬ মার্চ ওল্ডট্রাফোর্ডে হবে এই মহারণ। 
বুধবার রাতে পঞ্চম রাউন্ডের নিজ নিজ ম্যাচ জয় পেয়েছে ম্যানইউ ও লিভারপুল। এরপরই তাদের মুখোমুখি হওয়া নিশ্চিত হয়েছে। ব্রাজিলের তারকা ডিফেন্সিভ মিডফিল্ডার কাসেমিরোর শেষ মুহূর্তের গোলে নটিংহ্যাম ফরেস্টকে ১-০ ব্যবধানে হারিয়ে ম্যানইউ কোয়ার্টার ফাইনালের টিকিট পেয়েছে। এর মাধ্যমে কোচ এরিক টেন হাগের ওপর থেকে চাপ কিছুটা কমেছে।

অন্যদিকে চেলসির বিরুদ্ধে লিগ কাপের ফাইনালে জয় পাওয়া লিভারপুল তারুণ্যনির্ভর দল নিয়ে অ্যানফিল্ডেও বাজিমাত করেছে। এবার এফএ কাপে দ্বিতীয় সারির দল সাউদাম্পটনকে ৩-০ গোলে হারিয়ে শেষ আট নিশ্চিত করেছে দ্য রেডসরা। 

লন্ডনের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে লিভারপুলের কাছে লিগ কাপের ফাইনালে ১-০ গোলের হতাশাজনক হার থেকে ফিরে এসে চেলসি চ্যাম্পিয়নশিপের শিরোপা লড়াইয়ে টিকে থাকা লিডস ইউনাইটেডকে ৩-২ গোলে হারিয়ে শেষ আটে এসেছে। কোয়ার্টার ফাইনালে চেলসির প্রতিপক্ষ চ্যাম্পিয়নশিপের শীর্ষে থাকা লিচেস্টার সিটি। কনর গালাহারের শেষ মুহূর্তের গোলে চেলসির জয় নিশ্চিত হয়। ১৯৭০ সালে ফাইনালের পর এই প্রথমবারের মতো এফএ কাপের কোনো ম্যাচে চেলসি ও লিডস মুখোমুখি হয়েছিল।

ম্যাচের অষ্টম মিনিটে মাঠেও জোসেফ লিডসকে এগিয়ে দেন। নিকোলাস জ্যাকসন ও মিখাইলো মাড্রিকের প্রথমার্ধের গোলে এগিয়ে যায় চেলসি। জোসেফের গোলে আবারও সমতায় ফিরে লিডস। এরপর ৯০ মিনিটে গালাহারের গোলে চেলসির জয় নিশ্চিত হয়। অ্যানফিল্ডে সাউদাম্পটনের বিরুদ্ধে ম্যাচের শুরুতে লিভারপুলের লিগ কাপের ট্রফি নিয়ে বল বয়রা পুরো মাঠ প্রদক্ষিণ করেন। ম্যাচে কোচ জার্গেন ক্লপের দল সবদিক থেকে নিজেদের আধিপত্য দেখিয়েছে।

তারুণ্যনির্ভর দল নিয়ে এই জয় প্রমাণ করে ভবিষ্যতের দলটির প্রতিও সমান নজর দিয়েছে লিভারপুল। ইনজুরির কারণে মোহাম্মদ সালাহ, দিয়াগো জোতা, ডারউইন নুনেজ, অ্যালিসন বেকার খেলতে পারেননি। ওয়েলস ও ওয়েস্টব্রুমউইচের সাবেক মিডফিল্ডার জেসন কুমাসের ছেলে লুইস কুমানের গোলে ৪৪ মিনিটে এগিয়ে যায় লিভারপুল। ১৮ বছর বয়সী এই ফরোয়ার্ডের শট সাউদাম্পটনের জ্যাক স্টিফেনসের গায়ে লেগে জালে জড়ায়।

আরও এক টিনএজার জেইডেন ড্যানস ৭৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন। ১৮ বছর বয়সী ড্যানসের বাবা নেইলও ক্রিস্টাল প্যালেসের সাবেক খেলোয়াড়। লিভারপুলের হয়ে নিজেদের প্রমাণ করেছেন ১৯ বছর বয়সী দুই তরুণ জেমস ম্যাকনেল ও ববি ক্লার্ক। 
বিরতির পর ১৬ বছর বয়সী ট্রে নিওনিকে মাঠে নামায় লিভারপুল। এফএ কাপের ইতিহাসে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে নিওনি ইতিহাস গড়েছেন। ম্যাচের ৮৮ মিনিটে ড্যানস নিজের দ্বিতীয় গোল করলে বড় জয় নিশ্চিত হয় লিভারপুলের।

এই জয়ের পর এখন শেষ আটে ম্যানইউর বিরুদ্ধে লড়াই নিয়ে কথা শুরু হয়ে গেছে। এ প্রসঙ্গে লিভারপুল কোচ জার্গেন ক্লপ বলেন, আমরা বিষয়টিকে কম গুরুত্ব দিচ্ছি না। পরিস্থিতি খুবই কঠিন। আমাদের সামনে অনেক ম্যাচ আছে। কিন্তু সেগুলো মোকাবিলা করার মতো যথেষ্ট খেলোয়াড় নেই। তরুণরা এখনো শিখছে ও নিজেদের উন্নতির চেষ্টা করছে। অবশ্য এ ম্যাচে তারা দুর্দান্ত খেলেছে। 
আরেক ম্যাচে সিটি গ্রাউন্ডে শেষ মুহূর্তের গোলে ম্যানইউ রেকর্ড ৪৮ বারের মতো এফএ কাপের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে। বাজে সময় পার করা ম্যানইউর এবারের মৌসুমে একমাত্র শিরোপা জয়ের সম্ভাবনা হিসেবে এফএ কাপই টিকে আছে। বেশ কিছু সুযোগ হাতছাড়া করার পর ম্যাচের ৮৯ মিনিটে ব্রুনো ফার্নান্দেজের ফ্রিকিকে কাসেমিরো হেডে জয়সূচক গোলটি করেন।

×