ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

প্যারিসেই বিদায় শেলির

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৪৩, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

প্যারিসেই বিদায় শেলির

জ্যামাইকার বিশ্বখ্যাত অ্যাথলেট শেলি-অ্যান ফ্রেজার

সর্বকালের অন্যতম সেরা, তিনবারের অলিম্পিক স্বর্ণজয়ী ৩৭ বছর বয়সী শেলি-অ্যান ফ্রেজার ২০২৪ প্যারিস অলিম্পিক খেলে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন। বয়স বিবেচনায় স্বামী-সন্তান ও পরিবারকে সময় দেওয়ার লক্ষ্যে প্রিয় ট্র্যাক ছাড়ছেন জ্যামাইকান এ প্রমীলা কিংবদন্তি স্প্রিন্টার, ‘এমন একটি দিনও নেই যেদিন আমি প্র্যাকটিসে যাইনি।

আমি জানি, আমি দৌড়াতে কতটা ভালোবাসি। এখন সময় হয়েছে সন্তান ও পরিবারকে সময় দেওয়ার। তারা আমাকে চায়। ২০২৪ অলিম্পিকই হতে যাচ্ছে ট্র্যাকে আমার শেষ টুর্নামেন্ট।’ বলেন তিনি। উল্লেখ্য, এ বছর ২৬ জুন ফ্র্যান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত হবে বিশ্ব ক্রীড়াঙ্গনের সবচেয়ে বড় আসর অলিম্পিক গেমস।
২০০৮ ও ২০১২ অলিম্পিকে ১০০ মিটারে স্বর্ণজয়ী শেলি ২০২০ অলিম্পিকে ৪০০ মিটারে স্বর্ণপদক জয় করেন। পাশাপাশি দুটি ব্যক্তিগত রৌপ্য, দুটি দলীয় রৌপ্য এবং একটি ব্যক্তিগত ব্রোঞ্জ আছে তার দখলে। সব মিলিয়ে ১০টি পদকের তিনটিই তিনি জিতেছেন ২০১৭ সালে পুত্রসন্তান জন্মের পর। যা বিশ্ব স্প্রিন্টে রীতিমতো আলোড়ন সৃষ্টি করে।

‘২০০৮ সালে প্রথম অলিম্পিক স্বর্ণ জয়ের পর থেকেই স্প্রিন্টে আমি এত বেশি নিমগ্ন হয়ে পড়ি যে পরিবারকে সময় দিতে পারিনি। আমার স্বামী আমার জন্য অনেক আত্মত্যাগ করেছেন। এজন্য তাকে বিশেষ ধন্যবাদ জানাতে চাই।’ বলেন শেলি। তিনি আরও যোগ করেন, ‘শুধু নিজের অর্জন নিয়ে ভাবা উচিত নয়। এটা যথেষ্ট নয় যে আমরা ট্র্যাকে পা রাখি শুধু পদক জয়ের জন্য।

আপনার পরবর্তী প্রজন্মের কথা আপানাকে ভাবতে হবে এবং তাদের স্বপ্ন দেখার সুযোগ করে দিতে হবে।’ ২০০৮ সালে মাত্র ২১ বছর বয়সে চীন অলিম্পিকের ১০০ মিটারে স্বর্ণ জিতে লাইমলাইটে উঠে আসেন শেলি। যা ছিল এই ইভেন্টে (১০০ মিটার নারী এককে) তার দেশের প্রথম স্বর্ণপদক। 
শুধু অলিম্পিক পদকের কথা বললে শেলির কৃতিত্বকে ছোট করা হবে। ২০২২ সালে বিশ্বচ্যাম্পিয়নশিপে রেকর্ড পঞ্চমবারের মতো ১০০ মিটারে বাজিমাত করেন। কার্ল লুইস, মরিস গ্রিন কিংবা উসাইন বোল্টের কিংবদন্তি স্প্রিন্টারেরও এমন কীর্তি নেই। তিনটি করে স্বর্ণ আছে তাদের।

পুরুষ স্প্রিন্টারের মধ্যে ১০০ মিটারে পাঁচটি পদক আছে জাস্টিন গ্যাটলিন (২ স্বর্ণ, ৩ রৌপ্য)। কিন্তু পাঁচটি স্বর্ণ কেবলই শেলি অ্যান ফ্রেজারের। দোহায় ২০১৯ সালে ১০০ মিটারে জয় ছিল তার সবচেয়ে বেশি বয়সে সাফল্যের রেকর্ড। ২০২২ সালে ইউজিনে ৩৫ বছর বয়সে এসে নিজের সেই রেকর্ড নিজেই ভেঙেছিলেন, তাও প্রথম অলিম্পিক স্বর্ণজয়ের ১৪ বছর পর।

×